সংগ্রামী সাধকদের ইতিহাস ৩য়

সংগ্রামী সাধকদের ইতিহাস ৩য় pdf বই ডাউনলোড।  দেশের জন্য কি পরিহাস দেখুন, প্রথম থেকে আজ পর্যন্ত ভারতীয় উপমহাদেশের শত শত ইতিহাস লেখা হয়েছে এবং বিভিন্ন শিরোনামে লেখা হয়েছে, কিন্তু এগুলোর ভেতর কোন গ্রন্থই ঐতিহাসিকের বিশুদ্ধ মানদন্ডে উত্তীর্ণ হয় না।

যে কোন কিতাব হাতে নিন, মনে হবে -যদিও যুদ্ধের ময়দানে ও বিলাস মাহফিলের গল্প-কাহিনী, বিউগল ও কাড়া-নাকাড়ার বর্ণনা থেকে এর কোন কোন পৃষ্ঠা মুক্ত-কিন্তু বাদ্যযন্ত্রের ঝংকার থেকে তা আদৌ মুক্ত নয়। ছন্দোবদ্ধ বাণী ও অলংকার -সমৃদ্ধ গাথার কাটাবর্ণে আপনার আচঁল জুড়িয়েও আপনি তা খুজেঁ পাবেন না।

আরও দেখুনঃ সংগ্রামী সাধকদের ইতিহাস pdf বই ডাউনলোড

এমতাবস্থায় কী করে আশা করা যায় যে, আমরা আমাদের মহান পূর্বপুরুষের জ্ঞান-সমৃদ্ধ জীবনের সঠিক চিত্র ত্রুটিমুক্ত এ্যালবামে পাব? ঐসব বুযুগের কিছু কিছু জীবনী-গ্রন্থ পাওয়া যায় যাঁরা তরীকতের কোন না কোন সিলসিলার সঙ্গে যুক্ত ও সম্পৃক্ত ছিলেন। কিন্তু এ এক নিদারুণ পরিহাস যে, আপনি যদি যেসব গ্রন্থ থেকে তাদের নাম ও বংশ-পরিচয়, লালন-পালন, শিক্ষা-দীক্ষা, জীবনযাপন ও জ্ঞান-সাধনা সম্পর্কে পর্যালোচনা ও বিশ্লেষন করতে চান তবে একটি শব্দও তাতে পাবেন না।

কাড়া -নাকাড়ার ও রণদামামার কাজ এখানে অবশ্য নেই, কিন্তু বাদ্যযন্ত্রের ঝংকার থেকে এর একটি পৃষ্ঠাও আপনি মুক্ত পাবেন না। দেখা যায়, ঐ সব গ্রন্থকারের সকল শক্তি ব্যয়িত হয়েছে ঐ সব মহান বুযুর্গের কাশফ ও কারামত তথা অলৌকিক কাহিনীর বর্ণনায় এবং তাদেরঁকে এই পর্যায়ে উপনীত করবার প্রচেষ্টা চালানো হয়েছে যেন তারাঁ রক্ত-মাংসে গড়া মানুষের ঊর্ধ্বেব অপর কোন সৃষ্টি ; আদৌ এ জগতের কেউ নন।

আরও দেখুনঃ মুসলিম মনীষীদের জীবনকথা pdf বই ডাউনলোড

মনে হয় তারাঁ খান না, পান করেন না, শয়ন করেন না এবং মানবীয় বৈশিষ্ট্য ও জ্ঞান -সাধনার সাথে তাদের কোন সম্পর্ক কিংবা প্রয়োজনীয়তা নেই। তাদের কাজ শুধু যেন এই যে, তাঁরা আল্লাহর সৃষ্টি প্রাকৃতিক বিধান সর্বদাই ভেঙ্গে-চুরে খান খান করে যাবেন এবং প্রাণীজগত, উদ্ভীদ জগত ও বস্তু জগতের চারটি মৌলিক পদার্থের (আগুন,পানি,বাতাস ও মাটি) ওপর যে কোন উপায়ে নিজেদের শাসন কৃর্তত্ব চালিয়ে যাবেন।

নিচে সংগ্রামী সাধকদের ইতিহাস ৩য়  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সংগ্রামী সাধকদের ইতিহাস ৩য় pdf বই ডাউনলোড সূচীপত্র

 

প্রকাশকঃ মুহাম্মদ ব্রার্দাস
বইয়ের ধরণঃ সাধকদের ইতিহাস ২য়
বইয়ের সাইজঃ 9.93 MB
প্রকাশ সালঃ ২০১৫ ইং
বইয়ের লেখকঃ সাইয়িদ আবুল হাসান আলী নদভী র.
অনুবাদঃ আবু সাঈদ মুহাম্মদ ওমর আলী নদভী র.
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group