সত্যের সেনানী pdf বই ডাউনলোড। দিল্লীর এক প্রখ্যাত ইসলামী চিন্তাবিদ ছিলেন শাহ আবদুর রহীম। তারঁ গবেষণার ফল ও চিন্তাধারা বিকাশের মাধ্যম ছিলো মাদসারা রহীমিয়া। তিনি ছিলেন ইসলামের সেবায় নিবেদিত প্রাণ। হিজরী ১১১৪সালে তারঁ এক পুত্র সন্তান ভূমিষ্ট হন। তারঁ নাম রাখা হয় শাহ ওয়ালী উল্লাহ। শাহ ওয়ালী উল্লাহর পরিবার আমীরূল মুমিনীন হযরত ওমর ফারুক রা.-এর সাথে সম্পর্কিত।

শৈশব থেকেই শাহ ওয়ালী উল্লাহ অসাধারণ মেধার অধিকারী ছিলেন। সাত বছর বয়সে তিনি আল কুরআন মুখস্ত করেন। তারঁ আব্বার তত্ত্বাবধানে তিনি ইসলামী শিক্ষার বিভিন্ন ক্ষেত্রে পারদর্শী হয়ে উঠেন। হাদীসশাস্ত্রে তারঁ পান্ডিত্য ছিলো অসাধারণ।

আরও দেখুনঃ শানে নুযূল pdf বই ডাউনলোড

ইসলামের আইন- বিজ্ঞান ছিলো তারঁ নখদপর্ণে। তিনি ছিলেন বিশ্লেষণী মনের অধিকারী। হিজরী ১১৩১ সালে শাহ আবদুর রহীম ইন্তেকাল করেন। শাহ ওয়ালী উল্লাহ মাদরাসা রহীমারয় তারঁ আব্বার স্থলাভিষিক্ত হন। এ কাজে তিনি একটানা বারোটি বছর নিয়োজিত থাকেন।

শাহ ওয়ালী উল্লাহ মোগল সম্রাট আওরংগজেবের শাসনকালে জন্মগ্রহন করেন। তবে তিনি যখন বয়স্ক হন তখন যারা দিল্লীর মসনদে বসেন, তারাঁ না ছিলেন ইসলামের সেবক, না ছিলেন ভালো শাসক। তিনি যেসব সম্রাটের শাসনকাল প্রত্যক্ষ করেছেন তারাঁ হচ্ছেন, বাহাদুর শাহ, মুয়ীনুদ্দীন জাঁহাদার শাহ, ফরুখ শিয়ব, রাফিউদ্দারাজাত, রাফিউদ্দৌলামুহাম্মদ শাহ, আবু নসর আহমাদ শাহ, দ্বিতীয় আলমগীর এবং শাহ আলম।

আরও দেখুনঃ শাইখ মুহাম্মাদ মাহমুদ আলী রহ. pdf বই ডাউনলোড

আওরংগজেবের মৃত্যুর পর মোগল শাসন দুর্বল হয়ে পড়ে। তারঁ উত্তরাধিকারীগণ ছিলেন খুবই দুর্বল। ভোগ, বিলাস ছিলো তাদের জীবনাদর্শ। দিল্লীর দুর্বলতার সুযোগে পাঞ্জাবে শিখেরা মাথাচাড়া দিয়ে ওঠে। তারা মুসলিমদের সাথে ভীষণ দুশমনী শুরু করে। তাদের নির্যাতনের মুসলিমদের জীবন অতিষ্ঠ হয়ে উঠে। শিশু ও নারীরা পর্যন্ত তাদের অত্যাচার থেকে রেহাই পেতো না।

অপরদিকে বিদ্রোহী হয়ে উঠে মারাঠারা। এরা ছিলো কট্টর জাতীয়তাবাদী হিন্দু। সভ্যতার পুনর্জাগরণ ছিলো তাদের লক্ষ তাদের হাতে মুসলিমদের জানমালের বিপুল ক্ষতি হয়। একবার তারা দিল্লীতে এসেও লুটতরাজ করে।

আরও দেখুনঃ অপারেশন তেলআবিব pdf বই ডাউনলোড

নিচে  সত্যের সেনানী  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

সত্যের সেনানী pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আধুনিক প্রকাশনী      
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 1.61 MB
প্রকাশ সালঃ ২০১১ ইং 
বইয়ের লেখকঃ এ.কে.এম নাজির আহমদ   
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group