সন্তানের উপর পিতা মাতার হক

সন্তানের উপর পিতা মাতার হক pdf বই ডাউনলোড। পিতা মাতার হক হলো ১৪ টি। এর ভিতর ৭টি জিবদদ্বসায় এবং বাকী ৭টি মৃত্যু পরবর্তীতে। পিতা – মাতা আমাদের কষ্ট করে লালন পালন করে বড় করে থাকেন। তাদের মাথার ঘাম পায়ে ফেলে আমাদেরকে পড়ালেখা শিখিয়ে থাকেন। তারা ঈদের সময় নিজেদের জন্য নতুন জামা কাপড় না কিনে আমাদেরকে নতুন জামা কাপড় কিনে দেন। তাই আমাদেরও উচিৎ পিতা-মাতার খেদমত করা।

হযরত মুয়াবীয়া ইবনে হায়দাতা আল-কুশাইরী (রা) হইতে বর্ণিত হইয়াছে, তিন বলিয়াছেন, আমি বলিলামঃ ইয়া রাসূল! আমার নিকট কে অধিক ভাল ব্যবহার পাওয়ার অধিকারী? তিনি বলিলেনঃ তোমার মা। আমি বলিলামঃ তাহার পর কে? বলিলেনঃ তোমার মা। ইহার পর আমি বলিলামঃ তাহার পর কে? বলিলেনঃ তোমার মা। ইহার পর আমি আবার জিজ্ঞাসা করিলামঃ অতঃপর কে? বলিলেনঃ অতঃপর তোমার পিতা এবং তাহার পর যে অতি নিকটবর্তী, যে তাহার পর অতি নিকটবর্তী সে। (তিরমিযী)

জিবদ্দশায় যে ৭ টি হক আদায় করতে হবেঃ

১. সম্মানঃ পিতা মাতার সম্মান ও ইজ্জত করা।
২. মুহাব্বতঃ তাঁদের সাথে মুহাব্বত ও ভালোবাস রাখা
৩. ইতাআতঃ তাদের আদেশ পালন করা।
৪. খিদমতঃ তাদের সেবা করা।
৫. আরামের চিন্তা করা তাদের জন্য
৬. তাদের প্রয়োজন মিটানোর চেষ্টা করা
৭. সাক্ষাত করাঃ যখন ই সুযোগ হয় তাদের সাথে বার বার সাক্ষাত করা ( আপনি যদি বিদেশে থাকেন এবং জার্মানি ভিসা রিফিউজাল বা রিজেক্ট খেলে কি করবেন?)।

হযরত আবদুল্লাহ ইবনে আমর (রা) হইতে বর্ণিত হইয়াছে, তিনি হযরত নবী করীম (স) হইতে বর্ণনা করিয়াছেন, তিনি বলিয়াছেনঃ আল্লাহর সন্তুষ্টি জন্মদাতার সন্তুষ্টিতে নিহিত এবং আল্লাহর ক্রোধ ও রোষ জন্মদাতার রোষ-অসন্তুষ্টিতে নিহিত। (তিরমিযী, ইবনে হাব্বান, হাকেম)

নিচে সন্তানের উপর পিতা মাতার হক pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সন্তানের উপর পিতা মাতার হক pdf বই ডাউনলোড

মূল লেখকঃ 
প্রথম প্রকাশঃ 
সর্বশেষ প্রকাশঃ 
বইয়ের ধরণঃ পিতা-মাতার সাথে ব্যবহার
সাইজঃ ৭০ kb
প্রকাশকঃ 

  ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group