সবরের পুরস্কার pdf বই ডাউনলোড। ইসলাম এ পৃথিবীতে শুধুমাত্র নিছক ধর্ম হিসেবেই আবির্ভূত হয়নি বরং মহান আল্লাহর পক্ষ থেকে জীবন ব্যবস্থা হিসেবে মনোনীত করা হয়েছে। জীবনের প্রতিটি স্তরে ইসলাম সনিপুণভাবে আমাদেরকে নিজেদের জীবন পরিচালনার রোডম্যাপ নির্ধারণ করে দিয়েছে। চাই তা ব্যক্তি বা সমাজ পর্যায়ে হোক অথবা রাষ্ট্রীয় পর্যায়ে হোক না কেন।

ইসলাম আমাদেরকে মহান আল্লাহর প্রতি মুখাপেক্ষী হওয়া ও ধৈর্যধারণের শিক্ষা দিয়েছে। ধৈর্যকে সর্বোত্তম নিয়ামত অভিহিত করে বলা হয়েছে যে, ধৈর্য হচ্ছে সৎগুণের মূল। রাসূল সাঃ-এর মুখঃনিসৃত এক হাদীসে বলা হয়েছে-ধৈর্য বা সবর হচ্ছে ঈমানের অর্ধেক।

আরও দেখুনঃ সূরা মাঊন এর শিক্ষা pdf বই ডাউনলোড

হযরত আলী রা. সবর বা ধৈর্যকে দেহের শির হিসেবে অবিহিত করেছেন। তিনি বলেন-দেহের জন্য শির যেমন, ঈমানের জন্য ধৈর্য তেমন। অর্থাৎ মস্তক ছাড়া যেমন দেহের কোনো মূল্য নেই, তেমনি ধৈর্যহীন ব্যক্তির ঈমানেরও কোনো মূল্য নেই। কুরআন মাজীদের সবর বা ধৈর্য শব্দটি একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে।

এবং বিভিন্ন আয়াতে আল্লাহ তায়ালা বহুবার এ শব্দটি ব্যবহার করেছেন। দুঃখজনক হলেও সত্য যে, বর্তমানে প্রচলিত অর্থে সবর বলতে শুধুমাত্র ধৈর্যধারণ করা, চুপচাপ সহ্য করাকেই বুঝানো হচ্ছে।  যে শব্দগুলো শোনোর সঙ্গে সঙ্গে মনে একটা জড়তা আসাড় ভাবের সৃষ্টি হয়।

আরও দেখুনঃ কাদিয়ানী কাহিনী pdf বই ডাউনলোড

কিন্তু ধৈর্য বা সবরের প্রকৃত অর্থ হচ্ছে দৃঢ় বা অটল থাকা অর্থাৎ কোনো উদ্দেশ্য অর্জন করতে অটলভাবে সমস্ত কিছু সহ্য করা। যত বাধা আসুক, যত বিপদ-আপদ আসুক,যত কষ্ট হোক, কিছুতেই হতাশ বা ভেঙ্গে না পড়ে। সুদৃঢ়ভাবে প্রচেষ্টা চালিয়ে যাওয়া। ছোট্ট একটা উদাহরণ দিলে ব্যপারটা আরও পরিস্কার হবে।

যেমন দরুন আপনার বাচ্চার প্রচন্ড জ্বর। আপনি তার মাথায় পানি না ঢেলে বা ডাক্তারের কাছে না নিয়ে যদি তাকে চুপচাপ সহ্য করতে বলেন তবে বলাটা মোটেই উচিত হবে না। বরং উচিত হবে আপনার সন্তানকে ডাক্তারের কাছে নিয়ে যাওয়া। তার সুচিকিৎসার পাশাপাশি আল্লাহর কাছে সাহায্য চাওয়া এবং তার সুস্থ্যতার জন্য চেষ্টা অব্যাহত রাখা। এটাই হচ্ছে সবর বা ধৈর্যর দাবি।

আরও দেখুনঃ সিয়াসতনামা pdf বই ডাউনলোড

নিচে সবরের পুরস্কার pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

সবরের পুরস্কার pdf বই ডাউনলোড

প্রকাশকঃ প্রফেসর‘স বুক কর্ণার
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 3.20 MB
প্রকাশ সালঃ ২০০৬ ইং
বইয়ের লেখকঃ মাসরূহ মাহমুদ      
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group