সবার জন্য কম্পিউটার প্রোগ্রামিং ল্যাংগুয়েজ c free pdf । কম্পিউটার প্রোগ্রামিং হল একটা শিল্প এবং একজন প্রোগ্রামার হলেন এর শিল্পী। সাহিত্য, সংগীত কিংবা অন্য যে কোন সৃষ্টিশীল বিষয়ের মত এই কম্পিউটার প্রোগ্রামিংও সৃষ্টিশীল জিনিস। এত স্বকীয়তা না থাকলে এবং অনুশীলনের ব্যাপারে আন্তরিক না হলে, শুধুমাত্র বই পড়ে পড়ে দক্ষতা অর্জন করা যায় না এবং সম্ভব নয়।

এককভাবে এধরণের কোন বই-ই একজন শিক্ষার্থীকে একেবারে প্রোগ্রামার বানিয়ে দেবে না। প্রোগ্রামার হওয়ার সাধনা নিজেকেই করতে হবে। এছাড়া এই বই শুধু প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের বিভিন্ন উপাদানগুলো কিভাবে কাজ করে তা শেখাবে। এই উপাদানগুলো ব্যবহার করে কিভাবে কোন বিষয়ের উপর প্রোগ্রাম লেখা যায়, তা জানার জন্য পাঠককে সংশ্লিষ্ট বিষয়ের বিই পড়তে হবে।

যেমন, গ্রাফিক্স সংক্রান্ত প্রোগ্রাম লিখতে হলে, VGA কার্ড সম্পর্কে জানতে হবে, এ্যাসেম্বলী ল্যাঙ্গুয়েজ সম্পর্কে পড়তে হবে। এভাবে আরও অনেক কিছুর বই পড়তে হবে। কিন্তু এইসব বই পড়ার পূর্বশর্তই হলো ল্যাঙ্গুয়েজটা জানা।

এই এই বইয়ে C এর বিভিন্ন উপাদানগুলোকে (আমার পক্ষে) যতোটা সহজে বোঝানো সম্ভব বোঝানোর চেষ্টা করেছি। তবে এখানে একটা বিষয় উল্লেখ্য যে, বইয়ে অনেক ইংরেজী শব্দ ব্যবহার করা হয়েছে। প্রশ্ন উঠতে পারে, বাংলা বইয়ে আবার ইংরেজী কেন?

অন্যান্য বিষয়ের মত কম্পিউটারেরও নিজস্ব কিছু term বা শব্দ আছে। িএই শব্দগুলোকে অনুবাদ করে উপস্থাপন করার কোন মানে হয়না। ভেরিয়েবল ভেরিয়েবলই। এটাকে চলক বলার কোন কারণই গ্রহণযোগ্য নয়। এভাবে C এবং কম্পিউটারের যেসব term আছে, এই বইতে তাদেরকে ইংরেজীতেই লেখা হয়ে (কিংবা ইংরেজী শব্টার উচ্চারণ বাংলায় লেখা হযেছে, যেমন Variable কে মাঝে মাঝে ভেরিয়েবল লেখা হয়েছে)।

প্রোগ্রামিং বিষয়ক আরও বই দেখুনঃ

আমরা chair কে মেযন কেদারা না বলে চেয়ার বলতেই স্বাচ্ছন্দ্য বোধ করি, তেমনি C িএর বিভিন্ন term গুলোকে পাঠক যাতে term হিসেবেই ব্যবহার করে এবং অন্যদের সাথে আলোচনা করার সময়ও যাতে তাদের ভাষাটা এক হয় সেজন্যই term গুলোকে ইংরেজীতে লেখা হয়েছে।

সবার জন্য কম্পিউটার সি প্রোগ্রামিং বই কার জন্য?

এই বই কার কাজে আসবে তা আসলে নির্দিষ্ট করে বলা কঠিন। তবে কোন বই লেখতে হলে একজন লেখককে প্রথমে অবশ্যই ঠিক করতে হয়, সে কি লিখবে এবং কার জন্য লিখবে। এই বই লেখার সময় আমি মূলতঃ তিন ধরনের শিক্ষার্থীদের কথা বিবেচনা করে লিখেছি,

  • যাদের অন্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে ধারণা আছে
  • যারা বর্তমানে সি প্রোগ্রামিং ভাষা শিখছে
  • প্রোগ্রামিং এর ভূবনে যারা নতুন

এখানে নতুন বলতে আমি তাদেরকে বোঝাচ্ছি যাদের কম্পিউটার সমন্ধে সা-মা-ন্য জ্ঞান আছে। অনেকের ধারণা, প্রোগ্রামিং শিখতে হলে িএকজন শিক্ষার্থীর প্রথমে অবশ্যই বিভিন্ন অ্যাপ্লিকেশন (যেমন, Word, excel প্রভৃতি) সম্বন্ধে ধারণা থাকতে হয়। আমার কিন্তু তা মনে হয় না। আমি এদের সাথে একমত নই।

অভিজ্ঞতা অবশ্যই দরকার আছে। অভিজ্ঞতা মানুষের আত্মবিশ্বাস বাড়িয়ে দেয় এবং অভিজ্ঞতার ফলে কাজ করার দক্ষতাও বাড়ে। কিন্তু সেই অভিজ্ঞতা অ্যাপ্লিকেশন শেখার মাধ্যমে অর্জন না করে, সরাসরি প্রোগ্রামিং দিয়ে আরম্ভ করলে মন্দ কি! তবে হ্যাঁ, কিছু অ্যাপ্লিকেশন সম্বন্ধে ধারণা থাকলে ল্যাঙ্গুয়েজ শিখতে এবং নতুন কোন প্রোগ্রাম ডেভেলপ করতে যেমন স তেমনি প্রোগ্রামিং করেও আনন্দ পাওয়া যায়।

নিচে সবার জন্য কম্পিউটার প্রোগ্রামিং ল্যাংগুয়েজ c pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

সবার জন্য কম্পিউটার প্রোগ্রামিং ল্যাংগুয়েজ c free pdf

বইয়ের প্রকাশকঃ জ্ঞানকোষ প্রকাশনী
বইয়ের ধরণঃ  সি প্রোগ্রামিং বই
বইয়ের সাইজঃ  97 MB 
প্রকাশ সালঃ   
বইয়ের লেখকঃ কামরুজ্জামান নিটন
অনুবাদঃ  
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

Join Our Facebook Group

যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয়। আর ওয়েবসাইটটি আপনার উপকারে কাজে আসলে আপনি একটি শেয়ার করে দিন। শেয়ার করুন সওয়াবের আশায়, কারণ আপনি ভালো কাজে এবং ভালো উদ্দেশ্যে শেয়ার করছেন। আর প্রত্যেক ভালো কাজের বিনিময় আল্লাহ আপনাকে দিবেন।….!!