সহজ শরহে আকাইদ

সহজ শরহে আকাইদ pdf বই ডাউনলোড।  আহলে সুন্নাত ওয়াল জামাত পরিভাষাটি বর্তমানে বিকৃতির আবর্তে পড়ে ঘুরপাক খাচ্চে। বলতে গেলে কম বেশী সবাই আহলে সুন্নত ওয়াল জামাতের দাবীদার। অথচ আহলে সুন্নাত ওয়াল জামাতের অন্তর্ভুক্ত হওয়ার জন্য যে সব গুনাবলী দরকার তা তাদের মধ্যে নেই এ ছাড়া আহলে সুন্নাত ওয়াল জামাতের সঠিক পরিচয় জানা না থাকার কারণে, কারা আহলে সুন্নাতের অন্তর্ভুক্ত।

কারা অন্তর্ভুক্ত নয়? তা জানা সম্ভব হয় না। সুতরাং সর্বপ্রথম আমাদের উচিত হবে তাদের পরিচয় জানা এবং সে অনুযায়ী চলার চেষ্টা করা। নিম্নে আহলে সুন্নাত ওয়াল জামাতের পরিচয় তুলে ধরা হল।আহলে সুন্নাত ওয়াল জামাত এ পরিভাষাটির মুল উৎস হলো একটি হাদীস।

আরও দেখুনঃ আলোর কাফেলা ১ম খন্ড pdf বই ডাউনলোড

হাদীসটি হযরত আব্দুল্লাহ বিন উমর রাযি. থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাঃ বলেছেন, বনী ইসারাইল বাহাত্তর দলে বিভক্ত হয়েছিল আর আমার উম্মত তেহাত্তর দলে বিভক্ত হবে। তন্মধ্যে একটি মাত্র দল ছাড়া সবাই দোযখে যাবে। একথা শোনে সাহাবারা জিজ্ঞেস করলেন।

হে আল্লাহর রাসুল! ঐ দলটি কারা? উত্তরে নবীজি বললেন, যে মতও পথের উপর আমি এবং আমার সাহাবারা আছি।আহলে সুন্নাত ওয়াল জামাতের পরিচয় জানার জন্য দুটি জিনিস জেনে রাখার দরকার। একটি হল সুন্নাত, অর্থ ঐ সকল কথা বা কাজ যা রাসুল সাঃ করেছেন বা বলেছেন।

আরও দেখুনঃ আকীদাতুত্ব ত্বহাবী pdf বই ডাউনলোড 

আবার কেউ কেউ বলবেন সুন্নাত দ্বারা উদ্দেশ্য হলো কোরআন এবং হাদিসটি হল অপর জামাত এর দ্বারা উদ্দেশ্য হলো, এ উম্মতের পূবর্তী নেককার লোকজন অর্থাৎ সাহাবা এবং তাবেঈণ গন, যারা কোরআন হাদীসের প্রমাণ্য সৎকথার উপর স্থির ছিলেন।

আর কেউ বলছেন, জামাত দ্বারা ঐ সকল আহকাম বা বিধি-বিধান উদ্দেশ্য-যেগুলোর ব্যাপারে সাহাবাগণ চার খলীফার যুগে একমত হয়েছিলেন। সুতরাং আহলে সুন্নত ওয়াল জামাত এমন একটি দলের নাম যারা রাসুলুল্লাহ সাঃ এবং সাহাবাদের পদাষ্কু অনুসরণ করে চলেন এবং তাদের ত্বরীকার উপর স্থির থাকেন, কোন ধরণের বেদআতে লিপ্ত হন না।

আরও দেখুনঃ  সালাফদের আত্মশুদ্বিমূলক বাণী pdf বই ডাউনলোড

নিচে সহজ শরহে আকাইদ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সহজ শরহে আকাইদ pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ আল-কাউসার প্রকাশনী
বইয়ের ধরণঃ কিতাব বিষয়ক
বইয়ের সাইজঃ 20.06 MB
প্রকাশ সালঃ ২০০৭ ইং 
বইয়ের লেখকঃ মাওলানা মুজিবুল্লাহ কাসেমী রচিত
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group