সহীহ মুসলিম শরীফ ২য় খন্ড

ইমাম মুসলিম ইবনুল হাজ্জাজের জীবনীঃ
সহীহ মুসলিম শরীফ ২য় খন্ড pdf বই ডাউনলোড। ইমাম বুখারী নায়সাবূরে আসলে ইমাম মুসলিম তাঁকে উস্তাদ হিসেবে বরণ করে নেন। তাঁর হাদীস বিষয়ক বিশাল জ্ঞানভান্ডার হতে মুসলিম যথেষ্ঠ মাত্রায় গ্রহণ করেন। এই শহরে এক সময় ইমাম বুখারীর বিরুদ্ধে প্রবল প্রচারণা শুরু হয়। ইমাম মুসলিম তখন বুখারীর পক্ষ অবলম্বন করেন।

এ প্রসঙ্গে একটি বিশেষ ঘটনার কথা বিভিন্ন গ্রন্থে বর্ণিত হয়েছে। একদিন মুসলিম তাঁর হাদীসের উস্তাদ মুহাম্মদ ইবনে ইয়াহইয়ার দারসে অন্যান্য শিক্ষার্থীদের সাথে উপস্থিত আছেন। সহসা উস্তাদ ঘোষণা করেন, ‘বিশেষ একটি মাসয়ালায় যে ব্যক্তি বুখারীর মতের সাথে একমত তার উচিৎ আমার মজলিস ত্যাগ করা।’

ইমাম মুসলিম সাথে সাথে মজলিস ত্যাগ করে ঘরে চলে আসেন এবং এই উস্তাদের নিকট হতে শ্রুত ও গৃহিত হাদীসসমূহের পান্ডুলিপি ফেরত পাঠিয়ে দেন। তিনি এই উস্তাদের সূত্রে হাদীস বর্ণনা করা সম্পূর্ণরূপে ত্যগ করেন। (আল-হাদীস ওয়াল মুহাদ্দিসূন-৩১৫)

আরও দেখুনঃ সহীহ মুসলিম শরীফ ১ম খন্ড

আজীবন ইমাম বুখারীর প্রতি ছিল তাঁর দারুণ ভক্তি ও ভালোবাস। তিনি ‘সহীহ’ সংকলনে বুখারীর ‘সহীহ’ এর অনুসরণ করেন। (আস-সুন্নহ ওয়া মাকানাতুহা ফী আত-তাশরী আল-ইসলামী-৪৪৯)

মুসলিম ছিলেন‘উলূমে হাদীসের এক বিশাল সাগর। বিশ্বের সকল হাদীস বিশারদ তাঁকে এ বিষয়ের একজন শ্রেষ্ঠ ইমাম বলে ঐক্যমত পোষণ করেছেন। (উলূমূল হাদীস ওয়া মুসতালাহুহ-৩৬৮) তাঁর যুগের বড় বড় মুহাদ্দিসগণ তাঁর নিকট হাদীস শিক্ষা করেছেন।

তাঁর প্রখ্যাত শাগরিদদের মধ্যে ইবরাহীম ইবনে আবী তালিব, ইব খুযাইমা, সাররাজ, আবু আওয়ানা, আবু হামেদ ইবনে শারকী, আবু হামেদ আহমাদ ইবনে হামাদান, ইবরাহীম ইবনে মুহাম্মদা, মাক্কী ইবনে আবাদান, আবদুর রহমান ইবনে আবী হাতেম, মুহাম্মদ ইবনে মাখলাদ, ইমাম তিরমিযী, মূসা ইবনে হারূন, আহমাদ ইবনে সালাম, ইয়াহইয়া ইবনে সায়েদ প্রমুখের নাম বিশেষ উল্লেখযোগ্য। (তাজকিরাতুল হুফফাজ-২/২৮৮), হাদীস সংকলনের ইতিহাস-৫৩১)

নিচে সহীহ মুসলিম শরীফ ২য় খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সহীহ মুসলিম শরীফ ২য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলাদেশ ইসলামিক সেন্টার ঢাকা
বইয়ের ধরণঃ সহীহ মুসলিম হাদিস সংকলনের গ্রন্থ
বইয়ের সাইজঃ  13.3 MB
প্রকাশ সালঃ ১৯৯৯ ইং
বইয়ের সংকলনঃ ইমাম আবুল হুসাইন মুসলিম ইবনুল হাজ্জাজ রহঃ
অনুবাদঃ মাওলানা আফলাতুন কায়সার

  ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group