5
(3)

সহীহ মুসলিম শরীফ ৩য় খন্ড

ইমাম মুসলিম ইবনুল হাজ্জাজের জীবনীঃ
সহীহ মুসলিম শরীফ ৩য় খন্ড pdf বই ডাউনলোড। ইমাম মুসলিম ২৬১/৮৭৫ সনের ২৫শে রজব রোববার নায়সাবূরে ইন্তিকাল করেন। নায়সাবূরের শহরতলী নাসরাবাদে ২৬ শে রজব সোমবার তাকে দাফন করা হয়। তাঁর জন্মের সন সম্পর্কে মতভেদ থাকয় মৃত্যুকালে তাঁর সটিক বয়স সম্পর্কেও মতপার্থক্য দেখা যায়।

ইবন হাজার মুসলিমের মৃত্যুর কাণ সম্বন্ধে একটি বিবরণ প্রদান করেছেন। মুসলিমের জন্য হাদীস বিষয়ক একটি আলোচনা সভার আয়োজন করা হয়। সেই মজলিস শেষে বাড়ি ফিরে রাতে এক ঝুঁড়ি খুরমা সামনে নিয়ে হাদীসটি তালাশ করতে বসেন। একটি একটি করে খুরমা তুলে মুখে দিচ্ছেন আর হাদীসটি অনুসন্ধান করছেন। এভাবে সকাল হয়ে যায়, খরমাও শেষ হয় এবং হাদীসটিও তিনি পেয়ে যান। এই অতিরিক্ত খুরমা ভক্ষণই তাঁর মৃত্যুর বাহ্যিক কারণ। (তাহজীব আত-তাহজীব-১০/১২৭)

ইমাম মুসলিমের প্রতিভা ও যোগ্যতার অকপট স্বীকৃতি দিয়েছেন তাঁর যুগের ও পরের বহু মনীষী। মুসলিমের উস্তাদ মুহাম্মাদ িইবনে আবদিল ওয়াহ্হাব আল ফাররা বলেনঃ ‘মুসলিম মানব জাতির মধ্যে অন্যতম ‘আলিম ও ইলমের সংরক্ষণকারী। আমি তাঁর সম্পর্কে শুধু ভালো ছাড়া আর কিছুই জানি না”। আবু বাকর আল-জারূদীও ঠিক একই মন্তব্য করেছেন। ‘অত্যন্ত নির্ভরযোগ্য উঁচু মর্যাদার একজন ইমাম তিনি’-একথা বলেছেন মাসলামা ইবনে কাসিম।

আরও ইসলামিক বই দেখুনঃ

ইবন আবী হাতেম বলেন, আমি তাঁর সূত্রে হাদীস লিখেছি। তিনি অন্যতম বিশ্বস্ত হাফেজে হাদীস। হাদীস বিষয়ে তাঁর গভীর জ্ঞান। আমার পিতাকে তাঁর সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি বলেনঃ ‘অত্যন্ত সত্যবাদী’। তিনি আরও বলেছেনঃ ‘হাফেজে হাদীস বলতে চারজনকেই বুঝায়। তাঁরা হলেনঃ আবু যুর’আ, মুহাম্মদা ইবনে ইসমাঈল, আদ-দারিমী ও মুসলিম।’

ইবনুল আখরাম বলেনঃ ‘আমাদের এই শহর তিনজন হাদীস বিশারদ সৃষ্টি করেছে। তাঁরা হলেনঃ মুহাম্মদা ইবনে ইয়াহইয়া, ইবরাহীম ইবনে আবী তালিব ও মুসলিম।’ ইসহাক ইবনে মানসূর একবার মুসলিমকে লক্ষ্য করে বলেন, ‘যতদিন আল্লাহ তায়ালা আপনাকে মুসলমানদের জন্য জীবিত রাখবেন, আমরা কল্যাণ থেকে বঞ্চিত হবো না।” (তাহজীব আত-তাহজীব-১০/১২৭-২৮)

নিচে সহীহ মুসলিম শরীফ ৩য় খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সহীহ মুসলিম শরীফ ৩য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলাদেশ ইসলামিক সেন্টার ঢাকা
বইয়ের ধরণঃ সহীহ মুসলিম হাদিস সংকলনের গ্রন্থ
বইয়ের সাইজঃ  12.3 MB
প্রকাশ সালঃ ২০০০ ইং
বইয়ের সংকলনঃ ইমাম আবুল হুসাইন মুসলিম ইবনুল হাজ্জাজ রহঃ
অনুবাদঃ মাওলানা মোজাম্মেল হক গং

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group

বইটি সম্পর্কে আপনার মূল্যবান রেটিং দিন?

Click on star to rate it!

Average rating 5 / 5. Vote count: 3

No votes so far! Be the first to rate this book.

As you found this post is useful...

Follow us on social media!

We are sorry that this book was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve our site?