সহীহ মুসলিম শরীফ ৪র্থ খন্ড

ইমাম মুসলিম ইবনুল হাজ্জাজের জীবনীঃ
সহীহ মুসলিম শরীফ ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড। আহমাদ ইবনে সালামা বলেন, ‘আমি আবু যুর’আ ও আবু হাতেমকে হাদীসের বিশুদ্ধতা নির্ণয়ের ক্ষেত্রে তাঁদের যুগের অন্যান্য মাশায়িখদের ওপর মুসলিমকে প্রাধান্য দিতে দেখেছি’।

আরও দেখুনঃ মুমিনের ছয়টি কাজ এবং পরকাল। 

ইমাম মুসলিমের যশ ও খ্যাতি মূলতঃ তাঁর ‘সহীহ’-এর ওপর ভিত্তি করে প্রতিষ্ঠিত। এটি একই নামের ইমাম বুখারীর আরেকটি গ্রন্থের সাথে হাদীস সংকলনগুলির মধ্যে সর্বোচ্চ খ্যাতিসম্পন্ন। মর্যাদা ও নির্ভরযোগ্যতার দিক দিয়ে ‘সাহীহুল বুখারী ও সাহীহুল মুসলিম’ গ্রন্থদ্বয় চিরদিন সমপর্যায়ভুক্ত বলে বিবেচিত হয়ে আসছে। গ্রন্থ দু’খানি এক সাথে ‘সাহীহাইন’ নামে প্রসিদ্ধ।

আরও দেখুনঃ রিয়াদুস সালেহীন ৪র্থ খন্ড

ইমাম মুসলিম সরাসরি উস্তাদদের নিকট হতে শ্রুত তিন লাখ হাদীস ছাঁটাই, বাছাই ও চয়ন করে তাঁর এই ‘সহীহ’-গ্রন্থখাণি প্রণয়ন করেন। তাঁর এ কাজ সম্পন্ন করতে প্রায় পনেরো বছর সময় লাগে। আহমাদ ইবনে সালাম বলেন, ‘আমি মুসলিমের সাথে তাঁর সাহীহ’ প্রণয়নকালে পনেরো বছর লেখালেখির কাজ করেছি।’ (তাজকিরাতুল হুফফাজ-২/৫৮৯)

আরও দেখুনঃ সহীহ মুসলিম শরীফ ৩য় খন্ড

গ্রন্থটির প্রণয়ন শেষ হলে ইমাম মুসলিম তা তৎকালীন প্রখ্যাত হাদীসবিশারদ ইমাম আবু যুর’আর সামনে উপস্থাপন করেন। মুসলিম নিজেই বলেছেন, ‘আমি এই গ্রন্থখানি আবু যুর’আ আর-রাযীর নিকট পেশ করেছি। তিনি যে যে হাদীসের সনদে দোষ আছে বলে ইংগিত করেছেন আমি তা পরিত্যাগ করেছি, আর যে যে হাদীস সম্পর্কে তিনি মত দিয়েছেন যে, এগুলি ‘সহীহ’ এবং এতে কোন প্রকার ত্রুটি নেই, আমি সেগুলিই গ্রন্থে সন্নিবেশ করেছি।’ ( আল-মুকাদদিমা লিন-নাওয়াবী আলাল মুসলিম-১৩)

নিচে সহীহ মুসলিম শরীফ ৪র্থ খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সহীহ মুসলিম শরীফ ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলাদেশ ইসলামিক সেন্টার ঢাকা
বইয়ের ধরণঃ সহীহ মুসলিম হাদিস সংকলনের গ্রন্থ
বইয়ের সাইজঃ 11.4 MB
প্রকাশ সালঃ ২০০১ ইং
বইয়ের সংকলনঃ ইমাম আবুল হুসাইন মুসলিম ইবনুল হাজ্জাজ রহঃ
অনুবাদঃ মাওলানা আ.স.ম নুরুজ্জামান

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group