সহীহ মুসলিম শরীফ ৫ম খন্ড

সহিহ মুসলিম শরীফ এর বৈশিষ্ট্যঃ
সহীহ মুসলিম শরিফ ৫ম খন্ড pdf বই ডাউনলোড। ইমাম মুসলিম কেবলমাত্র নিজের জ্ঞান ও বুদ্ধি-বিবেচনার ওপর নির্ভর করেই কোন হাদীসই ‘সহীহ’ মনে করে তাঁর এই গ্রন্থে শামিল করেন নি; বরং প্রত্যেকটি হাদীসের বিশুদ্ধতা সম্পর্কে সমসাময়িক অন্যান্য মুহাদ্দিসদের মতামতও চেয়েছেন। সমসাময়িক মুহাদ্দিসগণ যে হাদীসের বিশুদ্ধতা সম্পর্কে সম্পূর্ণ একমত হয়েছেন কেবল সেটিই তিনি তাঁর গ্রন্থে স্থান দিয়েছেন।

আরও দেখুনঃ মারেফুল হাদীস ৫ম খন্ড 

ইবনে শারকী বলেন, ‘আমি মুসলিমকে একথা বলতে শুনেছি যে, আমার এ গ্রন্থে আমি প্রমাণ ছাড়া যেমন কোন কিছু সন্নিবেশ করিনি, তেমনি প্রমাণ ছাড়া কোন কিছু বাদও দিইনি’। (তাজকিরাতুল হুফ্ফাজ-২/৫৯০)। মুসলিম আরও বলেছেন, ‘কেবল আমার বিবেচনায় ‘সহীহ’ হাদীসসমূহই আমি এই কিতাবে শামিল করিনি; বরং এই কিতাবে সেইসব হাদীসই শামিল করেছি যার বিশুদ্ধতা সম্পর্কে মুহাদ্দিসগণ একমত।’ (সহীহ মুসলিম মা’আ শারহিন নাওয়াবী-১/১৭৪)

আরও দেখুনঃ সহীহ মুসলিম শরীফ ৪র্থ খন্ড

ইমাম মুসলিমের সহীহ গ্রন্থে মোট ৭২৭৫টি (সাতহাজার দুইশত পঁচাত্তর) হাদীস সন্নিবেশিত হয়েছে। একাধিকবার উদ্ধৃত হাদীসও এর অন্তর্ভূক্ত। আর একাধিকবার উদ্ধৃত হাদীস বাদ দিয়ে হিসেব করলে মোট হাদীস সংখ্যা দাড়ায় ৪০০০ (চার হাজার)। (দুহাল ইসলাম-২/২১)

মুসলিমের এই ‘সহীহ’ গ্রন্থে সন্নিবেশিত হাদীসসমূহের বিশুদ্ধতা সম্পর্কে ইমাম মুসলিম নিজেই দাবী করে বলেছেন, ‘মুহাদ্দিসগণ দু’শো বছর পর্যন্তও যদি হাদীস লিখতে থাকেন তবুও তাঁদের অবশ্যই এই বিশুদ্ধ মুসনাদ গ্রন্থের ওপর নির্ভর করতে হবে।’ (আল-মুকাদ্দিমা লিন-নাওয়াবী আলাল মুসলিম-১৩)

ইমাম মুসলিমের এই দাবীতে কোন অতিরঞ্জন ছিল না। পরবর্তীকালের মুহাদ্দিসদের নিকট একথা সত্যরূপেই প্রতিভাত হয়েছে। তাঁর মৃত্যুর পর প্রায় সাড়ে এগারোশো বছর অতিক্রান্ত হয়েছে; কিন্তু ‘সহীহ মুসলিম’ এর সমমানের বা তার থেকে উন্নত মর্যাদার দ্বীতিয় কোন গ্রন্থ প্রণয়ন করা সম্ভব হয় নি।

নিচে সহীহ মুসলিম শরীফ ৫ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সহীহ মুসলিম শরীফ ৫ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলাদেশ ইসলামিক সেন্টার ঢাকা
বইয়ের ধরণঃ সহীহ মুসলিম হাদিস সংকলনের গ্রন্থ
বইয়ের সাইজঃ 10.9 MB
প্রকাশ সালঃ ২০০২ ইং
বইয়ের সংকলনঃ ইমাম আবুল হুসাইন মুসলিম ইবনুল হাজ্জাজ রহঃ
অনুবাদঃ মাওলানা আফলাতুন কায়সার

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group