সামগীত দুঃসময়ের pdf বই ডাউনলোড। কতো দিন বাকি আর এই সব রাজ্যপাট ভেঙে টুটে গুড়িয়ে যাবার? এখন সময় কতো আর এই কতো আর এই ঘোর কুয়াশায় এই দিন হয় না যে অস্তাচলগত? কোন সে কর্মের যোগে কোন দুরাশয় আমাদের এইখানে আসা দুঃসময় বেছে নিয়ে এই ঝাঁপ, এই উত্তমাশা অন্তরীপে কিংবা বদ্বীপে বলি কোন ইন্দ্রিয়ন?।

ধ্যানের রশ্মিতে ফের কাপেঁ দুনয়ন জ্ঞানে ও মননে হয় সুচারু বয়ন, বেশ এ কোন আলোকডাঙ্গা এ কোন এ্যাটলাস এ কার বাণিজ্যভার, এ কার মীরাস? এ কোন বন্দরে এতো বিহবল বণিক আর আমি আর তুমি আর এই লুপ্তি ও বিনাশ ।

আরও দেখুনঃ আইয়ামে জাহেলিয়াত অন্ধকার যুগ pdf বই ডাউনলোড

অতীন্দ্রিয়ন:- তাকিয়ে রয়েছি এই শহরের কম্পমান সন্ধ্যার আধাঁরে মুয়াযযিন আযান দিচ্ছেন, বিষ্ময় চিহেৃর মতো মিনারে দাড়িঁয়ে যেন আলপিনবিদ্ধ ওই স্লান দুরাকাশে অলৌকিক মাইক্রোফোনে কিংবা এক মূর্তিমান ঐশী ভায়োলিনে এ আযান ব্যাপ্তিমান হতেই গগনে গমকে গমকে যেন আগ্নেয় আসমানে উঠে তান অশরীরী জগতের মীড়ে মীড়ে বইয়ে দেয় সুরের তুফান?।

খুব সুন্দর একটি গল্পের বই।

স্ফুলিঙ্গের ডানা মেলা গতিশীল সজীব উল্কারা উজ্জ্বল দিগন্ত হবে স্কাইস্ক্রেপার ম্যানশন মাড়িয়ে সারি সারি রেখা টানে মাথার ওপর তারকার অপার্থিব গতিপথে ঝাঁকে ঝাকে ছৌড়ে কী ইশারা ? আর ওরা কারা সুনীল পায়রাতেই রূপান্তর নিয়ে হয় পাখি? আচম্বিতে ঋজুপথ, বাকাঁপথ সচকিত করে জটিল ট্রাফিকজ্যামে তাতা-থৈ-থৈ নাচে দেখি মুর্দার মিছিল সহ শবাধার অচল হতেই হাঁকায় পুলিশদের অদৃশ্য হুইসেল ফুঁকে, একি মুহ্যমান শোকে দুঃখে, হতাশ বিব্রত স্নান মুখে জনতা আটক যেইখানে, মূহুর্তেই।

আরও দেখুনঃ অদৃশ্য অনলে জ্বলে সোনার স্বদেশ pdf বই ডাউনলোড

ঝুকেঁ গতিশীল করে শবাধার গতি আনে জাড়্যে, জনতার হর্ণে হর্ণে ঐক্যতান এক্সিলেটরে পদপাত আর ইট কাঠ পাথরের যুক্ত সংগঠনে গর্জে ওঠে প্রচন্ড প্রপাত আবার আবার নীলাকাশে ব্যাপ্ত করে তীব্র তোলপায় চতুর্থ মাত্রায় সারা টাইম-স্পেস করে একাকার ঝাঁকে ঝাঁকে আযানের অন্তরাল হতে ওরা কারা ? অদৃশ্য শক্তির মতো সুদৃশ্য উল্কারা মিশে যায়।

যায় অন্ধকার জলে ও ডাঙায় জলে আলো ঠিক সেই সময়েই ফ্লুরোসেন্ট এ্যভিনিউ ছেড়ে অলখেই অন্ধকার পাশে হটে যায় ফোয়ারার ধার ঘেষেঁ আইল্যান্ডে ভিখারি ফকুর আগোচরে মলত্যাগ করে জানাজার নামাজীরা মৌন মুখ অনন্তে ফিরিয়ে নামেন রাস্তায় দোকানি ও ফেরিওয়ালা নিজ নিজ বাণিজ্যকে ট্যাঁকে গোঁজ, ব্যস, সান্ধ্য আইন ঘনায় ঘনায় গৃহস্থের দরোজায় উজায় সন্ত্রাস বাসি ফুলদানিতেই ফুল সাজাবার কিছু কাজ চলে নিরুপায় অনিষ্ট কুলায় হয় চালঝাড়া, হয় চাষবাস সারাদেশে।

আরও দেখুনঃ মুমিনের গুনাবলি pdf বই ডাউনলোড

নিচে সামগীত দুঃসময়ের pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

সামগীত দুঃসময়ের pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলা সাহিত্য পরিষদ  
বইয়ের ধরণঃ গল্প বিষয়ক 
বইয়ের সাইজঃ 1.17 MB
প্রকাশ সালঃ ১৯৯১
বইয়ের লেখকঃ আফজাল চৌধুরী  
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group