সালাউদ্দিন আয়ুবী

সালাউদ্দিন আয়ুবী pdf বই ডাউনলোড।দিগ্বিজয়ী বীর, উন্নত চরিত্র ও উদার ব্যক্তিত্বসম্পন্ন মানুষ এ পৃথিবীতে কম জন্মায়নি। কিন্ত বিশেষ কতকগুলো গুনাপনার কারণে সে অসাধারণ মানুষদের মধ্যে ও কতিপয়কে স্বতন্ত বলা চলে, তেমনি স্বতন্ত্রদের অন্যতম ছিলেন সুলতান গাজী সালাহ উদ্দিন আইউবী।

জাতি-ধর্ম নির্বিশেষে তারঁ মত অমিতেতেজাশক্তি- সাহস সম্পন্ন বীর, মহানুভব শাসনকর্তা ও ন্যায়পরায়ণ তানাড়ম্বর ব্যক্তিত্বের খুব কম সন্ধানই ইতিহিাস দিতে পারে। ইসলামের ইতিহাসে হযরত ওমর ইবনে আবদুল আজিজের পর নান করণে সুলতান সালাহ উদ্দিন আইউবীর নাম সর্বাধিক উল্লেখযোগ্য।

আরও দেখুনঃ মুসলিম স্পেনের রাজনৈতিক ইতিহাস pdf বই ডাউনলোড

সুলতাম মাহমুদ সালজুকের শাহজাদাদের শিক্ষক ছিলেন ইমাম উদ্দিন জঙ্গী। এক সময় তিনি মৌসেল-এর গবর্ণন নিযুক্ত হন এবং কিছুদিন পর ক্ষমতাচ্যুত হয়ে তাইগ্রীস নদীর বাম তীরে নিজের ভক্ত-অনুরক্ত ও পরিবার -পরিজনসহ নজমুদ্দিন আইউবীর তাকতীত দুর্গে আশ্রয় প্রাথনা করেন।

সে দুর্গে আশ্রয় নিতে পারলে দুশমনদের হাত থেকে নিশ্চিত রক্ষা পাওয়া যেতে পারে।সুউচ্চ সুরক্ষিত দুর্গে গোপন পথে প্রবেশ করা যায়, কিন্তু মালিকের অনুমতি ব্যতীত প্রবেশাধিকার অনুচিত ভেবে তারা আবেদন জানালেন। তাদের আবেদন প্রত্যাখ্যাত হলো না।

আরও দেখুনঃ মুসলমানদের ইতিহাস চর্চা pdf বই ডাউনলোড

তাইগ্রীস নদী অতিক্রম করে আসার জন্য দুর্গাধিপতি নৌকা পাঠিয়ে দিলেন। সমস্ত সেনাবাহিনী নিরাপদে দুর্গে প্রবেশ করে নিশ্চন্ততা লাভ করলো। সে দুর্গে ক্ষমতাহারা গবর্ণন ইমাদ উদ্দিন জঙ্গী কয়েক মাস অবস্থান করার পর। ভক্ত-অনুরক্তদের একত্রিত করে ভাগ্য পরীক্ষার উদ্দেশ্য বেরিয়ে পড়লেন।

অল্প দিনের মাধ্যেই তিনি হারানো দুর্গ দখল করে নিলেন এবং সিরিয়ার এক সাম্রাজ্য প্রতিষ্ঠা করলেন। সে সাম্রাজ্য কুসেডারদের বিরুদ্ধে ইসলাম ও মুসল-মানদের জন্য সার্থক প্রতিরোধ গড়ে তুললো। শুধু তাই নয়, তিনি কুসেডারদের নিকট থেকে এক বিরাট এলাকাও ছিনিয়ে নিলেন। ১১৩৮ সালে দুর্ভাগ্যক্রমে নজমুদ্দিন আইউবীকে তাকরীত থেকে বেরুতে হলো।

আরও দেখুনঃ  মহা প্লাবনের কাহিনী pdf বই ডাউনলোড

নিচে সালাউদ্দিন আয়ুবী pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

সালাউদ্দিন আয়ুবী pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ ইফাবা
বইয়ের ধরণঃ সালাউদ্দিন আয়ুবীর ইতিহাস
বইয়ের সাইজঃ 2.45 MB
প্রকাশ সালঃ ১৯৮০ ইং 
বইয়ের লেখকঃ এ. বি এম কামাল উদ্দিন শামীম
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group