সালাতের পর দোয়া – হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যে সমস্ত দোয়াগুলি পড়তেন সেগুলির উপর ছোট একটি বই প্রকাশ হয়েছে । আর সেই বইটি কে পিডিএফ আকারে প্রকাশ করা হলো।

“লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ” এ কালেমার সাক্ষ্য সকল ফরজের মধ্যে সর্বপ্রথম ফরজ। প্রথমাংশের অর্থ হলো, আল্লাহ ব্যতীত কোন সত্য মা’বুদ নেই। দ্বিতীয়াংশের অর্থ হলো, মুহাম্মদ আল্লাহর রাসূল। এ বাক্যের সরমর্ম হলো, ইবাদাত হতে হবে একমাত্র আল্লাহর। আর ইবাদাতের পদ্ধতি হতে হবে একমাত্র মুহাম্মদ সাঃ এর তরীকা পদ্ধতিতে। তাঁর তরীকা ও পদ্ধতির বাইরে কোন ইবাদাত করা হলে তা বিদআত তথা নবউদ্ভাবিত কুসংস্কাররূপে আখ্যায়িত হবে। পাঁচ ওয়াক্ত ফরজ সালাত, জুমুআর সালাত এবং কোন জামায়াত বদ্ধ সালাতের পর ইমামের নেতৃত্বে হাত তুলে তথাকথিত মুনাজাত নামক যে কৃত্রিম আনুষ্ঠানিক দোয়া করা হয় তা রাসূল সাঃ এর সুন্নাত নয়।

আরও দেখুনঃ ইসলামঃ ধর্ম – সমাজ – সংস্কৃতি

ফরজ সালাত সমূহের পর রাসূল সাঃ যে সব তাসবীহ, হামদ, তাকবীর, ও তাহলীল (লা ইলাহা ইল্লাল্লাহ পাঠ), ইস্তিগফার, সূরা তিলাওয়াত ও প্রাণ জুড়ানো যে সব অনুপম কালেমা ও ব্যক্তি গত দোয়া পাঠ করেছেন তাই হচ্ছে উম্মতের জন্য ফরজ সালাতের পর করণীয় ও অনুসরণীয় সুন্নাত ও আদর্শ।

রাসূল সাঃ এর প্রতি শ্রদ্ধা ও ভালোবাসার দাবি এটাই যে, আমরা তাঁর রেখে যাওয়া আদর্শ ও সুন্নাতকে কঠোরভাবে আঁকড়ে ধরবো। রাসূল সাঃ নিজেই বলেছেনঃ “যে ব্যক্তি আমার সুন্নাতকে ভালোবসলো সে তো আমাকেই ভালোবাসলো। আর যে ব্যক্তি আমাকে ভালোবাসলো, সে তো আমার সাথে জান্নাতে থাকবে।

নিচে সালাতের পর দোয়া বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সালাতের পর দোয়া পিডিএফ ডাউনলোড

বইয়ের নামঃ সালাতের পর দোয়া
প্রকাশকঃ মুফতী কাজী মুহাম্মদ ইবরাহীম
বইয়ের ধরণঃ দোয়া
বইয়ের সাইজঃ ৩.১৮ MB
প্রকাশ সালঃ 
বইয়ের লেখকঃ মুফতী কাজী মুহাম্মদ ইবরাহীম
অনুবাদঃ 

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group