সিয়ামের প্রস্তুতি ও মাসায়েল

সিয়ামের প্রস্তুতি ও মাসায়েল pdf বই ডাউনলোড। রমযান মাস কুরআন নাযিলের মাস। কুরআন সুস্পষ্টভাবে ঘোষণা করেছে, রমযান মাসেই কুরআন নাযিল করা হয়েছে।

شَهۡرُ رَمَضَانَ ٱلَّذِيٓ أُنزِلَ فِيهِ ٱلۡقُرۡءَانُ هُدٗى لِّلنَّاسِ وَبَيِّنَٰتٖ مِّنَ ٱلۡهُدَىٰ وَٱلۡفُرۡقَانِۚ فَمَن شَهِدَ مِنكُمُ ٱلشَّهۡرَ فَلۡيَصُمۡهُۖ وَمَن كَانَ مَرِيضًا أَوۡ عَلَىٰ سَفَرٖ فَعِدَّةٞ مِّنۡ أَيَّامٍ أُخَرَۗ يُرِيدُ ٱللَّهُ بِكُمُ ٱلۡيُسۡرَ وَلَا يُرِيدُ بِكُمُ ٱلۡعُسۡرَ وَلِتُكۡمِلُواْ ٱلۡعِدَّةَ وَلِتُكَبِّرُواْ ٱللَّهَ عَلَىٰ مَا هَدَىٰكُمۡ وَلَعَلَّكُمۡ تَشۡكُرُونَ ٥٨١

অর্থঃ রমযান মাসই হল সে মাস, যাতে নাযিল করা হয়েছে কোরআন, যা মানুষের জন্য হেদায়েত এবং সত্যপথ যাত্রীদের জন্য সুষ্পষ্ট পথ নির্দেশ আর ন্যায় ও অন্যায়ের মাঝে পার্থক্য বিধানকারী। কাজেই তোমাদের মধ্যে যে লোক এ মাসটি পাবে, সে এ মাসের রোযা রাখবে। আর যে লোক অসুস্থ কিংবা মুসাফির অবস্থায় থাকবে সে অন্য দিনে গণনা পূরণ করবে। আল্লাহ তোমাদের জন্য সহজ করতে চান; তোমাদের জন্য জটিলতা কামনা করেন না যাতে তোমরা গণনা পূরণ কর এবং তোমাদের হেদায়েত দান করার দরুন আল্লাহ তা’আলার মহত্ত্ব বর্ণনা কর, যাতে তোমরা কৃতজ্ঞতা স্বীকার কর। (সূরা বাকারা- আয়াত ১৮৫)

আরও দেখুনঃ সিয়াম ও রমজান pdf বই

পুরো রমযান মাস ব্যাপী রোযা রাখার নির্দেশ দেয়া হয়েছে এ মাসে কুরআন নাযিল হবার কারণেই। রমযান মাস, কদর রাত, এবং রমযান মাসের রোযা ও অন্যান্য ইবাদতের যাতো মর্যাদা এসবই এ মাসে কুরআন নাযিল হবার কারণে।

তাই আজকের আলোচনায় আমরা মূলত তিনটি বিষয়ের প্রতি গুরুত্বারোপ করতে চাইঃ

  • ১. মাহে রমযানের মর্যাদা ও মর্যাদার কারণ।
  • ২. এ মাসে সিয়াম পালনের উদ্দেশ্য এবং
  • ৩. এ মাস থেকে ফায়দা লাভের উপায়।

মাহে রমযানের মর্যাদা ও মর্যাদার কারণ

স্বয়ং কুরআন মাজিদেই মাহে রমযানের মর্যাদার কারণসমূহ উল্লেখ করা হয়েছে। এখানে মহান আল্লাহ পাকের কালাম থেকে মাহে রমযানের কয়েকটি মর্যাদা উল্লেখ করা হলো।
১. কুরআন নাযিলের মাসঃ রমযান মাসের মর্যাদার মূল কারণ, এ মাসে কুরআন মাজিদ নাযিল করা হয়েছে। হাদিস থেকে জানা যায় কুরআন নাযিল হয়েছে এ মাসের ২১, ২৩, ২৫, ২৭ অথবা ২৯ তারিখে।
২. লাইলাতুল কদর এর মাসঃ মহান আল্লাহ স্পষ্টভাবে আমাদের জানিয়ে দিয়েছেন, কুরআন নাযিল হয়েছে লাইলাতুল কদরে। إِنَّآ أَنزَلۡنَٰهُ فِي لَيۡلَةِ ٱلۡقَدۡرِ ١
অর্থঃ আমি একে নাযিল করেছি শবে-কদরে। (সূরা কদর – আয়াত ১)

নিচে সিয়ামের প্রস্তুতি ও মাসায়েল pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

সিয়ামের প্রস্তুতি ও মাসায়েল pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বর্ণালি বুক সেন্টার
বইয়ের ধরণঃ রমযানের প্রস্তুতি
বইয়ের সাইজঃ 1.46 MB
প্রকাশ সালঃ ২০১৬ ইং
বইয়ের লেখকঃ আব্দুস শহীদ নাসিম
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group