সীরাতুন নবী ৪র্থ খন্ড

সীরাতুন নবী ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড। সীরাত কি? সীরাত বলতে বুঝায় রাসূল সাঃ এর নবুওয়াত লাভের আগে নবুওয়াতের পটভূমি রচনাকারী ঘটনাবলী। তাঁর জন্মের আগে সংঘটিত রিসালাতের নিদর্শন সম্বলিত ঘটনাবলী, তাঁর জন্ম, জন্মের পর নবুওয়াতকাল পর্যন্ত তাঁর লালন পালন, আল্লাহর দীনের প্রতি মানব জাতিকে আহ্বান, আহ্বানের পর ইসলামের প্রচার ও প্রসারের বিরোধিতা, তাঁর ও তাঁর বিরোধীদের মধ্যে সংঘটিত বাকযুদ্ধ ও স্বশস্ত্র যুদ্ধ এবং ইসলামের চূড়ান্ত বিজয় অর্জিত হওয়া পর্যন্ত ইসলামের দাওয়াত গ্রহণকারীদের বিবরণসহ রাসূল সাঃ -এর সমগ্র জীবন।

আরও দেখুনঃ আসহাবে রাসূলের জীবনকথা ৪র্থ খন্ড

রাসূলুল্লাহ সাঃ এর জীবনের যে সব যুদ্ধ সংঘটিত হয়, তা ‘গাযওয়া’ ও ‘সারিয়া’ নামে অভিহিত। তবে িএসব যুদ্ধের ক্ষেত্রে আরবীতে ‘মাগাযী’ পরিভাষাটির প্রয়োগ অধিকতর প্রচলিত। ‘মাগাযী’ শব্দটি ধাতুগত অর্থের দিক দিয়ে যুদ্ধসমূহ এবং যোদ্ধাদের বৃত্তান্ত এ দু’টিই প্রকাশ করে। এটি ‘মাগযা’ এর বহুবচর, যার অর্থ হলো একাধারে যুদ্ধ, যুদ্ধক্ষেত্র ও যুদ্ধকাল।

সীরাতের আলোচ্য বিষয়

সীরাতের সূচনা হয় রাসূলুল্লাহ সাঃ এর বংশ পরিচয় দিয়ে। কিন্তু এই বংশ পরিচয় সংগ্রহ করতে গিয়ে আরবের নামকরা ও শ্রেষ্ঠ ব্যক্তিবর্গের বংশ পরিচয়, তাদের প্রাগৈসলামিক কর্মকান্ডের বিবরণ দেয়া অনিবার্য হয়ে পড়ে। সেই সাথে অপরিহার্য হয়, তাদের আদত-অভ্যাস, ইতিহাস-ঐতিহ্য, পূজা-উপাসনা এবং তৎকালীন গুরুত্বপূর্ণ ঘটনাবলীর উল্লেখও।

আরও দেখুনঃ হায়াতুস সাহাবা ৪র্থ খন্ড pdf বই

এসব গুরুত্বপূর্ণ ঘটনার মধ্যে উল্লেখযোগ্য একটি ঘটনা হলো আবদুল মুত্তালিব ইবন হাশিম কর্তৃক যমযম কূপের পনর্খনন। নবীর বংশ পরিচয় ছাড়াও তাঁর জীবনের অন্য যে সব বিষয় সীরাতের আওতাভুক্ত। তা হলো রাসূল সাঃ জন্ম, তাঁর লালন পালন, তাঁর নবুওয়াত লাভ, যারা তাঁর দাওয়াতে সাড়া দেন এবং তাঁর রিসালাতে বিশ্বাস স্থাপন করেন, তাদের বিবরণ।

ইসলামের প্রচার ও প্রসারের কাজে রাসূল সাঃ ও মুসলমানগণ কাফিরদের হাতে যে, যুলুম-নির্যাতন, ভোগ করেন তার বিররণ, দীন রক্ষার খাতিরে মুসলামনাদের আবিসিনিয়ায় প্রথম দফা ও দ্বিতীয় দফা হিজরত। তায়েফের বনূ সাকীফ ও অন্যান্য স্থানে অবস্থানরত বিভিন্ন গোত্রের নিকট রাসূলুল্লাহ সাঃ কর্তৃক ইসলামের দাওয়াত পেশ ও সহযোগীতার আহ্বান।

আরও দেখুনঃ সীরাতুন নবী ৩য় খন্ড pdf বই

নিচে সীরাতুন নবী ৪র্থ খন্ড pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সীরাতুন নবী ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ ইসলামী ইতিহাস 
বইয়ের সাইজঃ 29.5 MB
প্রকাশ সালঃ  ২০০৮ ইং
বইয়ের লেখকঃ ইবনে হিশাম
অনুবাদঃ ইসলামিক ফাউন্ডেশন
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group