সুবহে সাদিক

সুবহে সাদিক pdf বই ডাউনলোড।গ্রন্থখানির শিরোনাম সুবহে সাদিক শর্তকতার সাথেও বিশেষভাবে নিবার্চন করা হয়েছে এ জন্য যে, এতে রাতের শেষভাগের সেই মহামূল্যবান অথচ অবহেলিত সেই সময়ের গুরুত্ব তুলে ধরা হয়েছে যখন আল্লাহ তায়ালা তার বান্দার সবচাইতে নিকটবর্তী থাকেন এবং মানুষের কথা সবচাইতে বেশি শোনেন । আল্লাহ তায়ালা রসুল সা. বলেন প্রতি রাতের শেষ তৃতীয়াংশে আল্লাহ তায়ালা পৃথিবীর সবচাইতে নিকটবর্তী আকাশে নেমে আসেন এবং বলেন, এমন কেউ কি আছে যে আমাকে ডাকছে? আমি তার ডাকের জবাব দিবো, এমন কেউ কি আছে যে আমার কাছে ক্ষমা ভিক্ষা চাচ্ছে? আমি তাকে ক্ষমা করবো, এমন কেউ কি আছে যে আমার কাছে কিছু প্রার্থনা করছে? আমি তার প্রার্থনা মঞ্জর করবো। ভোর হওয়া পর্যন্ত আল্লাহ তায়ালা এভাবে বলতে থাকেন(তিরমিজি)।

বস্তুত রাতের শেষভাগ হচ্ছে ভাবনা-চিন্তা এবং আত্মউন্নয়নের সবচাইতে সহায়ক / অনুকুল সময়। এই সময় মানুষের হৃদয় সবচাইতে মনোযোগী, সর্তক দুনিয়াবী চিন্তা থেকে মুক্ত থাকে। কুরআন বর্নিত হয়েছে, অবশ্যই জাগারণকাল এমন এক ক্ষন যখন মানুষের মনোযোগ থাকে তীক্ষনতর আর ভাষা/কথা হয় অধিকতর সুনির্দিষ্ট (সুরা মুযযাম্মিল ৭৩৬)।

আরও দেখিনঃ রিয়া গোপন শিরক pdf বই

আল্লাহ তায়ালা র নৈকট্যের পথ তখনই উন্মোচিত হয় যখন কোনো ব্যক্তি তার জীবনে আল্লাহ তায়ালা স্থান কি তা চিনতে বা বুজতে পারে এবং সে অনুযায়ী নিজেকে গঠনে সচেষ্ট হয়। আল্লাহ তায়ালা রসুল সা, বলেন যদি কেউ এটা জানতে চায় আল্লাহ তায়ালার দৃষ্টিতে তার অবস্থান কি, তাহলে সে যেন অনুসন্ধান করে দেখে তার নিজের (অন্তরে) ও জীবনে কাছে আল্লাহ তায়ালার অবস্থান কি (হাকিম)।

কুরআনে আত্মোউন্নয়নে বুঝানো প্রসঙ্গে যে শব্দ ব্যবহৃত হয়েছে তা হচ্ছে তাযকিয়া। যার শব্দের অভিধানিক অর্ধ পরিশুদ্ধি। এর ব্যবহারিক অর্থ হচ্ছে মানুষের সত্ত্বাকে আল্লাহ তায়ালার দৃষ্টিতে যাবতীয় অপছন্দনীয়, অনাকাঙ্গিক, অগ্রহনযোগ্য বিষয় থেকে পরিশুদ্ধ করা। মানব সত্তার বিকাশ ও উন্নয়ন এবং এর ফুলেফলে সুশোবিত হওয়ার জন্য যেযসব গুণাবলির প্রয়োজন সেগুলো সুসংহত করণও তাযকিয়ার অন্তর্ভুক্ত।

আরও দেখুনঃ  যৌবন কিভাবে অতিবাহিত করবে pdf বই

নিচে সুবহে সাদিক pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সুবহে সাদিক pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ বাংলাদেশ ইনইস্টিটিউড অব ইসলামীক
বইয়ের ধরণঃ আধ্যাত্মিক ও আত্মেন্নয়ন 
বইয়ের সাইজঃ 5.42 MB
প্রকাশ সালঃ ২০১০ ইং
বইয়ের লেখকঃ আল্লামা খুররম জাহ্ মুরাদ
অনুবাদঃ ড. আবু খলদুন আল মাহমুদ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group