সৃষ্টিতত্ত্ব ও বিজ্ঞান

সৃষ্টিতত্ত্ব ও বিজ্ঞান pdf বই ডাউনলোড।অতীতে যাহার অস্ত্বিত্ব ছিল না, তাকে নতুনভাবে নির্মাণের মাধ্যমে দৃশ্যমান করার নাম সৃষ্টি। যে বিজ্ঞানে মহাবিশ্বের উৎপত্তি, বিবর্তন, উপাদানও গঠন প্রভৃতি নিয়ে আলোচনা করা হয়, তাকে ইংরেজী ভাষায় Cosmology বলে।গ্রীক দার্শনিক এমপেডোকিস সৃষ্টিতত্ত্বের মৌলিক উপাদন চারটি বলে উল্লেখ করেছেন উপাদানগুলো হলো- মাটি , পানি, অগ্নি, অগ্নি, বায়ু। বর্তমানে বিশ্বে সৃষ্টিতত্ত্ব সমূহের মধে সব বিজ্ঞানীদের কাছে গ্রহন যোগ্য এবং স্বীকৃত তত্ত্ব হলো Big Bang Theory বা মহাবিষ্ফোরণ তত্ত্ব। এই শতাব্দীতে আবিষ্কিৃত হয়েছে নতুন আরেক তত্ত্ব তা হলো মহাবিশ্বের সম্প্রসারণ তত্ত্ব।

বিজ্ঞানীরা আবিষ্কার করেন, আরেক তত্ত্ব তা হলো মহাবিশ্বের সম্রসারণ তত্ত্ব। বিজ্ঞানীরা আবিষ্কার করেন, মহাবিশ্ব সংকোচন তত্ত্ব য একটি বিন্দুতে এসে বিষ্ফোরিত হবে।বিগ ব্যাং তত্ত্ব বা মহা বিষ্ফোরণ তত্ত্ব আধুনিক বিজ্ঞানীরা আবিষ্কার করেন সাম্প্রতিককালে। ১৯২৭ সনে বেলজিয়াম জ্যোর্তিবিজ্ঞানী G Lematre উক্ত তত্ত্বের উদ্ভাবক। এর পর বিগব্যাং তত্ত্বটি বিস্তারিতভাবে উপস্থাপন করেন বিজ্ঞানী জর্জ গ্যামও, এইচ, আলাফার ও আর হেরমান।

আরও দেখুনঃ শেষ ঘন্টা pdf বই ডাউনলোড

মহাবিষ্ফোরণ হলো বা বিগব্যাং তত্ত্ব এমন বিপ্ল ব যার আগে নভোমন্ডল , ভূ-মন্ডল, চন্দ্র সূর্য, গ্রহ, নক্ষত্র, গ্যালাক্সি, কোয়াসার, পালসার, কিছুই ছিল না। অর্থাৎ বর্তমানে মহাবিশ্বে পদার্থ, শক্তিও স্থান-কাল একটি বস্তুপিন্ডে একীভুত ছিল । এ বস্তুপিন্ডের অসীম ঘনত্ব ও অসীম উষ্ণতা ছিল । ১০৩২ ডিগ্রি তাপমাত্রার একক বলে যে উষ্ণতা কে ধরা হয়।

বিগব্যাং বা মহাবিষ্ফোরণ সংগঠিত হওয়ার পরবর্তী ১০ থেকে ৩২ সেকেন্ড সময় থেকে সংগঠিক ঘটনাবলি সম্পর্কে কিছুই জানা যায়নি। তবে এতটুকু জানা যয় যে চারটি শক্তি যথা মহাকর্ষীয় সবল নিউক্লিয়ার, দূর্বল নিউক্লিয় এবং বিদ্যুৎ চুম্বকীয় শক্তি বিষ্ফোরণ ঘটার আগে ঐ আদি অগ্নিবলের ভেতরে একিভুত ছিল।

আরও দেখুনঃ শরঈ পর্দা pdf বই ডাউনলোড 

নিচে সৃষ্টিতত্ত্ব ও বিজ্ঞান pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সৃষ্টিতত্ত্ব ও বিজ্ঞান pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ রোদেলা প্রকাশনী
বইয়ের ধরণঃ সৃষ্টি বিষয়ক 
বইয়ের সাইজঃ 5.70 MB
প্রকাশ সালঃ ২০১৮ ইং
বইয়ের লেখকঃ মাহমুদুল হাসান নিজামী
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now