সেলজুকী সালতানাতের সংক্ষিপ্ত ইতিহাস pdf বই ডাউনলোড । ইতিহাস হল একটি জাতির প্রাণ। একটি জাতির সমৃদ্ধ অতীত সুন্দর একটি ভবিষ্যৎ গড়ার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে।

এইজন্যই ইসলাম, ইতিহাস চর্চার প্রতি অনেক বেশি গুরুত্বারোপ করেছে। মহান আল্লাহ রাব্বুল আলামীনও ইতিহাসের প্রতি অনেক বেশি গুরুত্বারোপ করেছেন বলেই সমগ্র কুরআনে ঐতিহাসিক নিদর্শানাবলী সম্পর্কে আলোকপাত করেছেন।

আমরা যদি সমগ্র পৃথিবীতে পুনরায় শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠা করতে চাই তাহলে আমাদের অতীত ইতিহাসকে ব্যাপকভাবে চর্চা করতে হবে। আমরা যদি ইসলামের ইতিহাসের দিকে তাকাই তাহলে দেখতে পাই খেলাফতে রাশেদার পরে তিনটি বড় খেলাফত (উমাইয়্যা, আব্বাসী, উসমানী) গড়ে উঠেছিল।

এছাড়াও আরো কিছু ছোট ছোট খেলাফত ছিল। তারমধ্যে সেলজুক রাষ্ট্র, অনেক বেশি গুরুত্বপূর্ণ। কেননা এই রাষ্ট্রটিই বাইজান্টাইনদের বিরুদ্ধে এক বড় হুমকী সৃষ্টি করতে পেরেছিল। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে আমরা অনেকেই আজ এই রাষ্ট্র সম্পর্কে অবহিত নই। এই রাষ্ট্রটিকে সকলের সামনে তুলে ধরার জন্যই আমাদের এই ক্ষুদ্র প্রয়াস।

মাওয়ারাউন নামক নদীর দেশে অবস্থিত আজকের তুর্কিস্থান নামক অঞ্চল এবং মঙ্গোলিয়া থেকে উত্তর চীন পর্যন্ত এবং পশ্চিম থেকে কাস্পিয়ান সাগর পর্যন্ত বিস্তৃত উত্তর সার্বিয়া থেকে নিয়ে দক্ষিন ভারত এবং ইরান পর্যন্ত বিস্তৃত বিশাল এলাকা জুড়ে ওউজ (Oguz)নামক বিভিন্ন গোত্র বসবাস করত। যারা তুর্ক নামে পরিচিত ছিল।

সেলজুক সালতানাতের ইতিহাস বিষয়ক আরও বই দেখুনঃ

পরবর্তীতে এই গোত্রসমূহ খ্রিষ্টীয় ষষ্ঠ শতাব্দির মাঝামাঝি সময়ে তাদের আসল বাসভুমি ছেড়ে অভিবাসিত হয়ে ছোট এশিয়াতে (Anatoliya) তে চলে আসতে শুরু করে। তারা কেন সখান থেকে অভিবাসিত হয়ে চলে এসেছিল এ ব্যাপারে ঐতিহাসিকদের মাঝে মতভেদ রয়েছে।

কোন কোন ঐতিহাসিক বলেন মূলত অর্থনৈতিক কারনেই তারা চলে এসেছিল। অব্যবহত ভাবে দুর্ভিক্ষ বেড়ে যাওয়া, খরার কারণে এবং জনসংখ্যা বেড়ে যাওয়ার কারণেই এই সকল গোত্র সমূহ তারা নিজেদের দেশ ত্যাগে বাধ্য হয়। এবং তারা সহজেই তাদের জীবিকা সংগ্রহের জন্য বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়তে থাকে।

অন্যান্য ঐতিহাসিকগণ বলে তারা মুল রাজনৈতিক কারণে তাদের মাতৃভূমি ত্যাগ করতে বাধ্য হয়েছিল। তাদের চেয়ে জনবল এবং অর্থবলে শক্তিশালী মোগল গোত্রদের অব্যাহত চাপ এবং জুলুমের কারণে সেখান থেকে তারা চলে আসতে বাধ্য হয়। তুর্কিরাও একটি নিরাপদ এবং স্থায়ী বাসস্থান গড়ে তুলতে পারবে একন একটি জায়গা খুঁজে পাওয়ার আশায় সেখান থেকে চলে আসতে থাকে।

নিচে সেলজুকী সালতানাতের সংক্ষিপ্ত ইতিহাস pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

সেলজুকী সালতানাতের সংক্ষিপ্ত ইতিহাস pdf বই ডাউনলোড

বইয়ের প্রকাশকঃ  আধুনিক প্রকাশনী
বইয়ের ধরণঃ   সেলজুক বিষয়ক বই
বইয়ের সাইজঃ 1.49 MB
প্রকাশ সালঃ  2017
বইয়ের লেখকঃ   প্রফেসর ডঃ আলী মুহাম্মেদ সালাবী
অনুবাদঃ  বুরহান উদ্দিন
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

Join Our Facebook Group

যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয়। আর ওয়েবসাইটটি আপনার উপকারে কাজে আসলে আপনি একটি শেয়ার করে দিন। শেয়ার করুন সওয়াবের আশায়, কারণ আপনি ভালো কাজে এবং ভালো উদ্দেশ্যে শেয়ার করছেন। আর প্রত্যেক ভালো কাজের বিনিময় আল্লাহ আপনাকে দিবেন।..!!