হজ ও ওমরাহ

হজ ও ওমরাহ pdf বই ডাউনলোড। হজ্জ -এর আভিধানিক অর্থ; সংকল্প করা। পারিভার্ষিক অর্থ: আল্লাহর নৈকট্য হাছিলের উদ্দেশ্য বছরের একটি নির্দিষ্ট সময়ে শরীআত নির্ধারিত ক্রিয়া-পদ্ধতি সহকারে মক্কায় গিয়ে বায়তুল্লাহ যেয়ারত করার সংকল্প করা।

ওমরাহ -এর আভিধানিক অর্থ আবাদ স্থানের সংকল্প করা। পারিভাষিক অর্থঃ আল্লাহ নৈকট্য হাছিলের উদ্দেশ্য বছরে যেকোন সময় শরীআত নির্ধারিত ক্রিয়া-পদ্ধতি সহকারে মক্কায় গিয়ে বায়তুল্লাহ যেয়ারত করার সংকল্প করা।

আরও দেখুনঃ আল্লাহর হক বান্দার হক pdf বই ডাউনলোড

হজ্জের জন্য নির্দিষ্ট তিনটি মাস হল শাওয়াল, যুলক্বাদাহ ও যুলহিজ্জাহ। এ মাসগুলির মধ্যেই যেকোন সময় হজ্জের ইহরাম বেধে বায়তুল্লাহর উদ্দেশ্যে রওয়ানা দিতে হয় এবং ৯ই যিলহাজ্জ তারিখ আরাফাতের ময়দানে অবস্থান করতে হয়। ৯ তারিখে আরাফাতের ময়দানে অবস্থান না করলে হজ্জ হবে না। পক্ষান্তরে ওমরাহ করা সুন্নাত এবং বছরের যেকোন সময় তা করা চলে।

হজ্জ ইসলামের পঞ্চস্তম্ভের অন্যতম। সামর্থ্যবান মুমিনের জন্য যতদ্রুত সম্ভব ইসলামের এই করুন আদায় করা ফরয। হজ্জ মুমিনকে যেমন আল্লাহর সান্নিধ্যে পৌঁছে দেয়, তেমনি তার আত্মিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সঙ্গে সঙ্গে হজ্জ মুসলিম উম্মাহকে আল্লাহর স্বার্থে ঐক্যবদ্ধ ও শক্তিশালি মহাজাতিতে পরিণত হতে উদ্ভুদ্ধ করে। উল্লেখ্য যে, কোন নেক আমলহ কবুল হয় না তিনটি শত পূরণ করা ব্যতীত।

আরও দেখুনঃ বৈধ ভালোবাসা বনাম নিষিদ্ধ প্রেম pdf বই ডাউনলোড

(ছহীহ আক্বীদা ) ২(ছহীহ তরীক্বা ও) ৩(ইখলাছে নিয়ত) । অতএব শিরক বিমুক্ত নির্ভেজাল তাওহীদ বিশ্বাস নিয়ে আল্লাহর সন্তুষ্টি অর্জনের খালেছ নিয়তে ও পরকালীন মুক্তির স্বার্থে ছহীহ হাদীছ মোতাবেক ছহীহ তরীক্বায় হজ্জ করলেই কেবল তা আল্লাহর নিকট কবুল হবার সম্ভাবনা থাকবে।

সেদিকে লক্ষ্য রেখেই আমরা আমাদের সাধ্যমত ছহীহ হাদীছ মোতাবেক সংক্ষেপে পুস্তিকায় প্রণয়ন করার চেষ্টা করেছি। বিনিময় স্রেফ আল্লাহর নিকটেই কামনা করি এবং আল্লাহর মেহমানদের নিকটে চাই প্রাণখোলা দোআ।

আরও দেখুনঃ  ইসলামের জানা অজানা pdf বই ডউনলোড

নিচে হজ ও ওমরাহ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

হজ ও ওমরাহ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ হাদিছ ফাউন্ডেশন প্রকাশনী 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক    
বইয়ের সাইজঃ 1.40 MB
প্রকাশ সালঃ ২০০১ ইং
বইয়ের লেখকঃ মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group