হযরত আলী রাঃ জীবন-খেলাফত

হযরত আলী রাঃ জীবন-খেলাফত pdf বই ডাউনলোড। যুগে যুগে আপন কীর্তি ও কম দ্বারা যারা ইতিহাস সৃষ্টি করেছেন, জ্ঞান শিল্প ও সাহিত্য জগতে অনন্য অবদান রেখেছেন এবং উন্নত গুণাবলী ও চরিত্র দ্বারা দেশ ও জাতির গৌরব বৃদ্ধি করেছেন সেই কালজয়ী মহাপুরুষদের কাছে দেশ, জাতি ও সমাজ চিরঋণী।

সাধারণভাবে সমগ্র জাতি এবং বিশেষভাবে যারা তাদের প্রতি ভক্তি ভালোবাসার দাবিদার এবং তাদের জ্ঞান-বুদ্ধি, শৌর্যবীর্য ও প্রতিভার বিমুগ্ধ পূজারী, এমনকি ভুক্তি পূজার আতিশয্যে কখনো বা আত্মহারা। কিন্তু ইতিহাসের নিমর্ম সত্য এই যে, দেশ ও জাতি তাদের গৌরব পুরুষদের ঋণ পরিশোধে বড় বিলম্ব করে ফেলে। আর এ বিলম্বের বিস্তৃতি কখনো হয় বহু শতাব্দী ও বহু প্রজন্ম ব্যাপী, কখনো হয় কয়েক দশকের খন্ডিত সময়কালের মাঝে সীমাবদ্ধ।

আরও দেখুনঃ  হযরত নূহ আঃ pdf বই ডাউনলোড

যুগে যুগে বিভিন্ন জাতির ইতিহাসে বহু সংস্কারক ও পথপ্রদর্শক, জ্ঞানসাধক ও সাহিত্যসেবী এবং দুর্যগের কান্ডারী ও স্বাধীনতার অতন্দ্র প্রহরী ব্যক্তির জীবনে বহুবার এ সত্যের পুনরাবৃত্তি ঘটেছে।বিভিন্ন কারণে কখনো তাদের বিশাল ব্যক্তিত্ব ইতিহাসের আবর্জনাতলে চাপা পড়ে যায় কিংবা অসংখ্যা নামের আলোকচ্ছটায় তাদের নামের দীপ্তি অদৃশ্য থেকে যায়।

কখনো বা অতিরঞ্জন ও অতিভক্তির ঝলমলে একটা আলোকবলয় তাদের ব্যক্তিত্বকে ঘিরে রাখে, যার ফলে আসল গুণ ও বৈশিষ্ট্য এবং জীবনের নীতি ও আদর্শ আড়ালে চলে যায় এবং ইতিহাসে তাদের প্রকৃত স্থান নির্ধারণ অনিশ্চিত হয়ে যায়। কখনো বা ধর্মীয় ও রাজনৈতিক মতপার্থক্য, বিভিন্ন স্বার্থের দ্বন্দ্ব, প্রতিকূল ঘটনাপ্রবাহ এবং ইতিহাসের গতানুগতিক বিবরণ অন্তরায় হয়ে দাড়ায়ঁ।

আরও দেখুনঃ ছোটদের হযরত ওমর-রাঃ pdf বই ডাউনলোড

ফলে তাদের প্রতি সুবিচার করা এবং সঠিক ধারণা পোষণ করা অসম্ভব হয়ে পড়ে। এমনকি এক সময় তারাাঁ মানুষের চিন্তা ও দৃষ্টি থেকেই হারিয়ে যান কিংবা দল ও সম্প্রদায় বিশেষের নিজস্ব সম্পদে পরিণত হন। ইসলামের ইতিহাসে হযরত আলী ইবন আবূ তালিব রাঃ হলেন তেমনি এক মজলূম ব্যক্তিত্ব

নিচে হযরত আলী রাঃ জীবন-খেলাফত pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

হযরত আলী রাঃ জীবন-খেলাফত pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ জীবন ও খেলাফত
বইয়ের সাইজঃ 24.8 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ সাইয়িদ আবুল হাসান আলী নদভী
অনুবাদঃ মাওলানা আবূ তাহের মেসবাহ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group