কুরআন হাদীসের আলোকে পারিবারিক জীবন pdf বই ডাউনলোড

বিয়ের পর পৃথক ঘরে থাকা আবশ্যক

১. পৃথক ব্যবস্থা থাক সত্ত্বেও স্ত্রীকে নিযে মা-বাবার সঙ্গে একসাথে থাকা মোটেই সঙ্গত নয়। কারণ, এর ফলে পারিবারিক জীবনে বহু রকমের সমস্যার সৃষ্টি হয়, যা প্রকাশ পেতে থাকে অচিরেই।

২. পারিবারিক ঝগড়া-কলহ থেকে বেঁচে থাকার একটি উৎকৃষ্ট উপায় হলো – পরিবারের সকলে মিলে এক ঘরে এক সাথে না থাকা। একাধিক মহিলা এক ঘরে থাকার ফলেই যতসব ঝগড়া -কলহের সূত্রপাত হয়।

৩. জনৈক ব্যক্তির বাড়িতে সকলে মিলে একঘরে একসাথে থাকতো। ফলে পরিবারে সর্বদা ঝগড়া-বিবাদ লেগেই থাকতো। আমি (থানভী রহঃ) তাদের পরামর্শ দিলাম, তোমরা পৃথক হয়ে যাও। একসাথে থাকলে ঝগড়া-কলহ হতে থাকে। সাথে সাথে আমার নাম প্রকাশ করতে নিষেধ করলাম। আমার পরমর্শ অনুযায়ী তারা পৃথক হয়ে গেলো। এজন্য পরিবারে মারাত্মক রকমের হট্টগোলও হয়ে গেলো। কিন্তু তাদের মা যখন জানতে পারলো, এটা আমার পরামর্শ, তখন পরিস্থিতি শান্ত হলো।

অতঃপর উক্ত ব্যক্তি সকলের খরচ পৃথক করে দিলো। ফলে পরিবারে মধ্যে স্বস্তি ও শান্তি ফিরে এলো এবং ঝগড়া-কলহও বন্ধ হলো।

বিয়ে করার সাথে সাথে মা বাবা হতে ছেল পৃথক হয়ে যাওয়াই বর্তমান যুগের জন্য অধিক সমীচীন। এতে ছেলে ও মা বাবা উভয়েরই শান্তি। আমি রিাঠে এক পরিবারের অবস্থা দেখেছি। উক্ত পরিবারে ঝগড়া-কলহ, বিশৃংখলা ও মনোমালিন্য সর্বদা লেগেই থাকতো। আমার সাথে সেই পরিবারের একজনের ইসলাহী সম্পর্ক ছিলো। সে আমাকে পত্র দ্বারা তার পরিবারে প্রতিনিয়ত ঝগড়া-কলহ লেগে থাকার কথা জানালো।

উত্তরে আমি তাকে হাদীসের আলোকে পারিবারিক জীবন এর জন্য পরামর্শ দিয়ে লিখলাম – তুমি এক্ষুণি আলাদা ঘর ভাড়া করে পরিবার থেকে পৃথক হয়ে যাও। আমার পরামর্শ মতে সে ঘর ভাড়া করে আলাদা থাকতে শুরু করলো। ফলে পরিবারে স্বস্তি ও শান্তি ফিরে এলো এবং যাবতীয় ঝগড়া-কলহ এরও অবসান হলো।

পুত্রবধূকে অনুগত রাখার ব্যবস্থা

এক ব্যক্তি হযরত থানভী রহঃ এর দরবারে এসে অভিযোগ করলো যে, পুত্রবধূ তার আনুগত্য করে না। তার কথা শুনে না। তখন থানভী রহঃ বলেন, পুত্রবধূকে অনুগত রাখার একমাত্র ব্যবস্থা হলো- ছেলেকে তার স্ত্রী সহ পৃথক কের দেয়া।

বর্তমান যুগের নারীনা এত বেশী স্বাধীনতা প্রিয় যে, বিয়ের পর স্বামীগৃহে পদার্পণ করা মাত্রিই শ্বশুর শাশুড়ী থেকে পৃথক হওয়ার জন্য ব্যস্ত হয়ে পড়ে। স্বামীর পক্ষ হতে দু’চার টাকাকে তারা শ্বশুর এর হাজার হাজার টাকার চেয়েও অধিক মূল্যবান মনে করে। ফলে পরিবারে শুরু হয়ে যায় ঝগড়া-কলহ ও বিবাদ-বিশৃংখলা।

নিচে কুরআন হাদীসের আলোকে পারিবারিক জীবন বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

কুরআন হাদীসের আলোকে পারিবারিক জীবন pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাগদাদ লাইব্রেরী
বইয়ের ধরণঃ পারিবারিক জীবন ব্যবস্থা
বইয়ের সাইজঃ ৫.২৯ MB
প্রকাশ সালঃ 
বইয়ের লেখকঃ মাওলানা আশরাফ আলী থানভী রহঃ 
অনুবাদঃ মাওলানা আবু তাহের রাহমানী
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group