হাদীস কাহিনী

হাদীস কাহিনী pdf বই ডাউনলোড। বনী ইস্রাইলের ঘটনা। এক ব্যক্তি অপর এক ব্যক্তির নিকট এক হাজার টাকা চাইলো। ঋণদাতা সাক্ষী চাইলেন ঋণ গ্রহীতার নিকট। তখন ঋণ গ্রহীতা উত্তর দিলো, এ ব্যাপারে সাক্ষী হিসেবে আল্লাহই যথেষ্ট। পুনরায় ঋণদাতা বললোঃ তাহলে একজন জিম্মদান উপস্থিত করুন।

এবারও ঋণগ্রহীতা বললেনঃ আল্লাহর চেয়ে উপযুক্ত জিম্মাদার আর কে হতে পারে? তাই আমার জিম্মাদার হিসাবে আল্লাহই যথেষ্ট। উত্তর শুনে ঋণদাতা খুশী হয়ে তাকে নির্ধারিত সময়ে পরিশোধের শর্তে এক হাজার দিনার ঋণ দিলেন।

আরও দেখুনঃ  হাদীস শাস্ত্রের ইতিহাস pdf বই ডাউনলোড

টাকা নিয়ে ঋণগ্রহীতা সমুদ্র পথে বাণিজ্য যাত্রা করলেন। বাণিজ্য করে প্রচুর লাভ হলো। এবার দেশে ফেরার পালা। সমুদ্রকুলে এসে জাহাজের সন্ধান করলো কিন্তু এমন কোন জাহাজ পেলো না যাতে নির্দিষ্ট সময়ে পৌছানে সম্ভব হয়। তখন বসে বসে আনমনে ভাবছে কিভাবে ওয়াদা ঠিক রাখা যায়।

আল্লাহ যে সর্বশক্তিমান এটা ও তার প্রমান,

অনেকক্ষন চিন্তা করার পর সে এক টুকরা কাঠ নিলেন এবং ছিদ্র করে সেখানে এক হাজার টাকা এ একটি চিঠি ভরে ভালো করে ছিদ্রমুখ বন্ধ করে সমুদ্র কুলে দাঁড়িয়ে বললোঃ হে আল্লাহ! ঋণদাতা আমার নিকট সাক্ষী ও জিম্মাদার চেয়েছিলো কিন্তু আমি বলেছিলাম সাক্ষী ও জিম্মাদার হিসেবে আল্লাহই যথেষ্ট। এ কথায় সে রাজী হয়ে আমাকে টাকা ধার দেয়।

যথা সময়ে আমি তা কাছে টাকা পৌঁছানোর চেষ্টা করেও ব্যর্থ হয়েছি। তাই আজ আমার জিম্ম তোমার নিকট সোপর্দ করে দিলাম ।একথা বলে সে কাঠটিকে সমুদ্রে নিক্ষেপ করে শহরে ফিরে এলো। ওদিকে ঋণদাতা এই ভেবে সমুদ্র কুলে গেলো যে; হয়তো আজ সে প্রত্যাবর্তন করতে পারে অথবা তার কোন সংবাদ পেতে পারে। কিন্তু সমুদ্রকুলে এসে তিনি কোন জাহাজ দেখতে পেলেন না। এমনকি দিক দিগন্তে দৃষ্টি বুলিয়ে ও কোন জাহাজের সন্ধান পেলেন না।

আরও দেখুনঃ হাদীস সংকলনের ইতিহাস pdf বই ডাউনলোড

উঠে দাড়ালেন, বাড়ী ফিরবেন এমন সময সামান্য দুরে এক খন্ড ভেসে আসতে দেখে ভাবলেনঃ খালি হাতে ফিরে গিয়ে কি লাভ, কাঠটি নিয়ে যাই জ্বালানী হিসাবে ব্যবহার করা যাবে। যাহোক কাঠিটি নিয়ে বাড়ী এসে লাকড়ী করার জন্য তা চিনলেন। সাথে সাথে তার ভেতর থেকে এক হাজার দীনার ও পত্রটি বেড়িয়ে পড়েলো। তখন পত্র পাঠে বুঝতে পারলো যে, এটি তারই পাওনা, ঋণগ্রহীতা পাঠিয়ৈ দিয়েছেন।

নিচে হাদীস কাহিনী pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

হাদীস কাহিনী pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ আল এছহাক প্রকাশনী
বইয়ের ধরণঃ হাদীস বিষয়ক
বইয়ের সাইজঃ 4.04 MB
প্রকাশ সালঃ ২০১৪ ইং
বইয়ের লেখকঃ মুহাম্মদ খলিলুর রহমান মুমিন
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group