হাদীস সংকলনের ইতিহাস

হাদীস সংকলনের ইতিহাস pdf বই ডাউনলোড। কুরআন ও হাদীস ইসলামী জীবন -বিধানের মূল ভিত্তি। কুরআন যেখানে জীবন-ব্যবস্থার মৌলিক নীতি পেশ করে, সেখানে হাদীস হইতে লাভ করা যায় খুটিঁনাটি বিধানের বিস্তারিত বিশ্লেষণ ও কুরআনী মূলনীতি বাস্তবায়নের কার্যকর পন্থা।

কুরআন ইসলামের প্রদীপ স্তম্ভ, হাদীস উহার বিচ্ছুরিত আলোর বন্য। আলোহীন প্রদীপ যেমন অবাস্তব, হাদীসকে অগ্রাহ্য করিলে কুরআনও তেমনি অর্থহীন হইয়া হইয়া যায় । কুরআনকে বলা যায় ইসলামের বিরাট বৃক্ষের মূল ও কান্ড; হাদীস উহার শাখা ও প্রশাখা।

আরও দেখুনঃ  হযরত মূসা আঃ pdf বই ডাউনলোড

মানব প্রকৃতির স্বভাবতই দুইটি পরস্পর-বিরোধী ভাবধারা বিদ্যমান। একটি অপরের আনুগত্য স্বীকার করা আর দ্বিতীয়টি অন্য লোককে নিজের অনুগত বানাইয়া লওয়া। অন্য কথায়, আনুগত্য স্বীকার ও আধিপত্য বিস্তার এই দুইটি গুনই মানুষের স্বভাবগত এবং এই গুণ দুইটি মানুষের মধ্যে সাধারণত প্রায় সমান মাত্রায় বিদ্যমান মানুষের প্রকৃতি এক দিকে যেমন তাহাকে অপর লোকের উপর আধিপত্য বিস্তারের জন্য উদ্যোগী করিয়া

তোলে, অপর দিকে ঠিক অনুরূপভাবেই তাহাকে অপর শক্তির নিকট আনুগত্যের মস্তক অবনমিত করিতে বাধ্য করে। যে লোক দুনিয়ার কোটি কোটি মানুষের উপর আধিপত্য বিস্তার করিয়া আছে, তাহাকেই দেখা যাইবে অপর কোন উচ্চতর বৃহত্তর শক্তির সম্মুখে অবনমিত মস্তকে।

আরও দেখুনঃ মুসলিম স্পেনের রাজনৈতিক ইতিহাস pdf বই ডাউনলোড

প্রভাব বিস্তার ও আনুগত্য স্বীকার এই উভয়বিধ ভাবধারাই মানুষের প্রকৃতি নিহিত বলিয়া মানুষ সমাজ জীবন যাপন করিতে ও বহু মানুষের সহিত মিলিত হইয়া সামাজিক দায়িত্ব পালন করিতে সক্ষম। এই ভাবধারা না থাকিলে না সমাজ গড়িয়া উঠিতে পারিত, না সমাজের উপর মাথা উঁচু করিয়া দাড়াঁইতে পারিত কোন রাষ্ট্রের প্রসাদ।

মানব-প্রকৃতি ও মনস্তত্ত্বের গভীরতর অনুশীলনের ফলেই এই তত্ত্বের যথার্থ তাৎপর্য অনুধাবান করা সম্ভব। মানব-প্রকৃতি নিহিত এই দুই বিপরীতমূখী ভাবধারা যেমন ও আবেগ -উচ্ছ্বাসের একটি স্বভাবসম্মত সীমা নির্দিষ্ট রহিয়াছে এবং সেই নির্দিষ্ট সীমার মধ্যে থাকিলেই তাহা মানুষের জন্য কল্যাণকর হইতে পারে।

আরও দেখুনঃ  মহা প্লাবনের কাহিনী pdf বই ডাউনলোড

নিচে হাদীস সংকলনের ইতিহাস pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

হাদীস সংকলনের ইতিহাস pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ খাইরুন প্রকাশনী
বইয়ের ধরণঃ হাদীস সংকলনের ইতিহাস
বইয়ের সাইজঃ 16.6 MB
প্রকাশ সালঃ ২০১২ ইং
বইয়ের লেখকঃ মওলানা মুহাম্মাদ আবদুর রহীম রহ.
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group