5
(6)

চার ইমামের আকীদা

চার ইমামের আকীদা pdf বই ডাউনলোড। ঈমানের মাসআলাহ ব্যতীত উসুলুদদীন সংক্রান্ত চার ইমামের আকীদাহ একই। চার ইমাম অর্থাৎ আবূ হানিফাহ রহঃ, মালিক রহঃ, শাফেয়ী রহঃ এবং আহমাদ রহঃ-এদের আকীদাহ হলো কুরআন এবং সুন্নাহ অনুযায়ী, যে আকীদাহ এর উপর সাহাবাগণ এবং তাবেয়ীগণ ছিলেন। (আল্লাহ তাদের সকলদের উপর করুনা বর্ষন করুক।) আমিন।

উসূলুদ দ্বীন-এর ব্যাপারে ইমামদের মাঝে কোন বিরোধ ছিল না। উসুলুদ দ্বীন সম্পর্কে ঈমানের মাসআলাহ ব্যতীত চার ইমামের আকীদাহ একই। বরং তারা আল্লাহ সিফাতসমূহের উপর ঈমান আনার ব্যাপারে একমত ছিলেন এবং তারা বিশ্বাস করতেন কুরআন হলো আল্লাহর কালাম বা বাণী। এটা আল্লাহর মাখলুক নয়, নিশ্চয়ই ঈমান হলো অন্তরের বিশ্বাস এবং মুখের স্বীকৃতি।

আরও দেখুনঃ প্রোডাক্টিভ মুসলিম pdf বই ডাউনলোড

তারা আহলে কালামদের মধ্যে জাহমিয়্যাহ এবং যারা তাদের পদাঙ্গ অনুসরণ করে যেমন দার্শনিক এবং যারা কথায় কথায় মাযহাবের দোহাই দেয় তাদেরকে অস্বীকার করতেন। শাইখুল ইসলাম ইবনু তাইমিয়্যাহ বলেন: আল্লাহ তার বান্দাদের উপর রহমাত বর্ষণ করুক।

নিশ্চয়ই ঐ সমস্ত ইমাম যাদের ব্যাপারে উম্মাতের মধ্য সত্যবাদিতা রয়েছে যেমন চার ইমাম ও অন্যান্যরা তারা আহলে কালাম যেমন যাহমিয়্যাহদের কুরআন, ঈমান এবং আল্লাহর সিফাত সম্পর্কে যে আকীদাহ রয়েছে তা তারা অস্বীকার করতেন।

আরও দেখুনঃ ইন দ্যা হান্ড অব তালেবান pdf বই ডাউনলোড

তাদের ইমামগন ঐ আকীদাহ পোষণ করে যা সালাফগণ করেছেন যেমন-আখিরাতে আল্লাহকে দেখা যাবে কুরআন আল্লাহর কালাম বা বাণী মাখলুক নয় এবং নিশ্চয়ই ঈমান হলো অন্তরের বিশ্বাস এবং মুখের স্বীকৃতি। তিনি আরো বলেন: নিশ্চয়ই প্রসিদ্ধ ঈমানগণ প্রত্যেকেই আল্লাহর জন্য সিফাত সাব্যস্ত করেছেন এবং তারা বলেন।

কুরআন আল্লাহর কালাম মাখলুক বা সৃষ্ট নয়, তারা আরো বলেন, আল্লাহকে আখিরাতে দেখা যাবে। আর এটা-ই হলো সাহাবা, তাবেয়ীনদের মাযহাব এবং এটাই হলো ঐ সমস্ত ইমামদের মাযহাব যাদেরকে অনুসরণ করা হয় যেমন- মালিক ইবনু আনাস, সাওরী, লাইস ইবনু সাদ, আওযায়ী, আবু হানীফাহ, শাফেয়ী এবং আহমাদ রহঃ।

আরও দেখুনঃ ইন দ্যা হান্ড অব তালেবান pdf বই ডাউনলোড

নিচে চার ইমামের আকীদা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

চার ইমামের আকীদা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আত তাওহীদ প্রকাশনী 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক  
বইয়ের সাইজঃ 3.28 MB
প্রকাশ সালঃ ২০১৪ ইং
বইয়ের লেখকঃ ডঃ মুঃ বিন আব্দুর রহমান আল খামাইস
অনুবাদঃ আব্দুর রহমান বিন আনোয়ার
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group

বইটি সম্পর্কে আপনার মূল্যবান রেটিং দিন?

Click on star to rate it!

Average rating 5 / 5. Vote count: 6

No votes so far! Be the first to rate this book.

As you found this post is useful...

Follow us on social media!

We are sorry that this book was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve our site?