IELTS কি?

The International English Language Testing System or IELTS হল ইংরেজি ভাষার দক্ষতা(Communicative) যাচাই করার একটা পরীক্ষা। এই পরীক্ষা পদ্ধতি মূলত ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের একটা ভাষা সেন্টারের তৈরি। বিশ্বব্যাপী এই পরীক্ষাটি Brithish Council আর IDP নিতে পারে। কিন্তু প্রশ্ন সেট করে ক্যামব্রিজ অ্যাসেসমেন্ট ইংলিশ। এই পরীক্ষা পদ্ধতি মূলত দুই রকমের – “একাডেমিক” এবং “জেনারেল”।

IELTS কেন করবেন?

আপনি যদি উচ্চশিক্ষার উদ্দ্যেশে বিদেশযাত্রা করতে চান, তাহলে আপনাকে একাডেমিক IELTS দিতে হবে। তাছাড়া অন্য কোন উদ্দ্যেশে (যেমন- চাকুরী/ব্যবসা/ইমিগ্রেশন ইত্যাদি) বিদেশযাত্রা করতে চাইলে আপনাকে জেনারেল IELTS দিতে হবে। এই দুইটি পদ্ধতির মধ্যে পার্থক্য যৎসামান্যই। ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বলতে পারি একাডেমিক-এর তুলনায় জেনারেল পরীক্ষার ব্যাপ্তি একটু বেশি। আর ঢাকায় সাধারণত প্রতি মাসেই ৫-৬ টার মত পরীক্ষার তারিখ থাকে। কিন্তু সিলেট, রাজশাহী, চট্টগ্রাম, খুলনাতে মাসে ১/২ টা পরীক্ষার তারিখ থাকে। পরীক্ষা দিতে ১৭০০০ টাকা আর পাসপোর্ট লাগে। রেজাল্ট পেতে সময় লাগে ১৩ দিন।

IELTS কেন?

বিদেশে ইংরেজী মাধ্যমে উচ্চিশক্ষা যেমন B.Sc ,M.Sc অথবা Phd করতে চাইলে আপনি যে ইংরেজিতে পড়াশোনা/কথোপকথন করতে পারবেন তার একটা দলিলপত্র থাকতে হয়। সেই দক্ষতা প্রমাণকরতেই IELTS স্কোর লাগে। আর আমেরিকার কিছু বিশ্ববিদ্যালয় বাদে সারা বিশ্বে IELTS সমাদৃত। এমনকি কিছু প্রগ্রামে IELTS না চাইলেও ভিসা অফিস এর রিকয়ারমেন্টে IELTS থাকে এখন [যেমন জার্মান এম্বাসী]।

কখন IELTS এর প্যারা নিব এবং কেন?

যদি আমার মত বাইরে B.Sc করার ইচ্ছা থাকে তবে SSC র পর থেকেই প্যারা নিতে বলব আর M.Sc বা পরবর্তী study করার ইচ্ছে থাকলে ভার্সিটির ১ম বা ২য় বর্ষ থেকে প্রস্তুতি শুরু করা ভালো কারণ হঠাৎ করে একটা ভাষার দক্ষতা অর্জন করা যায় না। চেষ্টা করলে হতাশ হবার সম্ভবনা বেশি। এইটা একটা Continuous Process। যদিও বেশির ভাগ বিষয়গুলো আমরা ইংরেজিতে পড়ি, কিন্তু বাংলিশ-এর চক্কর থেকে বেড়িয়ে স্ট্যান্ডার্ড ইংলিশে অভ্যস্থ হতে চাইলে আগে থেকেই শুরু করা উচিত।

নিজের বর্তমান অবস্থা যাচাই করবেন কি করে?

নিজের বর্তমান ইংরেজির অবস্থা জানতে এইখানে একটা অনলনাইন পরীক্ষা দেওয়া যায়। এই ওয়েবসাইটটা হচ্ছে যারা IELTS এর প্রশ্ন করে মানে ক্যামব্রিজ অ্যাসেসমেন্ট ইংলিশের।
https://www.cambridgeenglish.org/test-your-english/for-schools/