Java Programming Language – বিগিনার টু এডভান্সড

Java Programming Language – বিগিনার টু এডভান্সড সকল pdf বই ডাউনলোড। Java Programming Language – বিগিনার টু এডভান্সড সকল pdf বই নিয়ে আজকের এই পোস্ট। কেন এই পোস্টের জাভা প্রোগ্রামিং pdf বই গুলি ডাউনলোড করবেন? কারণ এই পোস্টে Java Programming Language শিখার জন্য আপনাকে স্টেপ বাই স্টেপ ক্রম অনুযায়ী দেওয়া হয়েছে। আপনি জাভা প্রোগ্রামিং শিখার জন্য কোন অধ্যায়ের পর কোন অধ্যায় শিখবেন তা পরিষ্কার করে বলা হয়েছে। 

কেন শিখবেন জাভা প্রোগ্রামিং?

প্রোগ্রামিং এর জগতে জাভা গত ৩০ বছর ধরে সবার পছন্দের শীর্ষ অবস্থান এ রয়েছে। জাভা দিয়ে Desktop Application, Android App, Bank Software, বড় বড় কোম্পানীর ওয়েব সাইট সহ প্রায় সকল স্থানে java programming language এর একক অবস্থান। তারপরও জাভার পাশাপাশি আরও কিছু সহায়ক প্রোগ্রামিং ভাষা রয়েছে।

আরও দেখুনঃ সি প্লাস প্লাস প্রোগ্রামিং ভাষার বই

জাভার চাহিদা কেমন?

মূলকথা জাভার ভবিষ্যত নিয়ে খুব বেশী চিন্তা করার দরকার নাই। জাভার পৃথিবী ব্যাপি গড় স্যালারি সব থেকে বেশী। আর বিশেষতঃ জাভা ভাষায় রচিত প্রোগ্রাম সকল অপারেটিং সিস্টেমে কোন সমস্যা ব্যতিত চলতে পারে। নিচে বইয়ের ধরণ অনুসারে এবং ক্রম অনুযায়ী বইয়ের ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

java basic syntax and semantics

আপনি যদি জাভা প্রোগ্রামিং শিখার ক্ষেত্রে একদম নতুন হন, বা হালকা ধারণা আছে তবে জাভা’র এই বইটি আপনি সবার আগে শেষ করবেন। কারণ এই বইতে জাভার সিনট্যাক্স নিয়ে খুটি নাটি বিষয় গুলি খুব ভালো করে বুঝানো হয়েছে। কিভাবে জাভা কাজ করে, জাভাতে কোন কিওয়ার্ড আছে ইত্যাদি। বলতে গেলে একপলকে জাভার বিষয়গুলি খুব ভালো করে রপ্ত করতে পারবেন। আর প্রোগ্রামিং ভাষা শিখার ক্ষেত্রে প্রাকটিস এর কোন বিকল্প নাই।

Book name: Basic Syntax and semantics
Book Writer: Poul Klausen.
Size: 6.47 MB
Download Link:Download Now

java program with a graphical user interface

গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস হলো আমরা কোন সফ্টওয়্যার ইন্সটল বা কাজ করার সময় মনিটর বা ডিসপ্লেতে যে ধরণের লুকিং দেখে থাকি সেটা হলো আমাদের গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস। জাভা দিয়ে কিভাবে এই রকম গ্রাফিক্যাল সফ্টওয়্যার তৈরী করবেন তা এই বইতে ভালোভাবে আলোচনা করা হয়েছে।

Book name: Programs with a graphical user interface
Book Writer: Poul Klausen.
Size: 10.2 MB
Download Link: Download Now

জাভার অবজেক্ট কেন গুরুত্বপূর্ণ?

Object oriented programming

জাভা মুলত একটি অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। আসলে উপরের বই গুলোতে আমরা জাভা শিখেছি। কিন্তু অবজেক্ট – ক্লাস এই বিষয় টা সমপর্কে সামান্য ধারণা নিয়েছিলাম। এইবার এই বইয়ে আমরা শুধু জাভার নয়, যেকোন Object Oriented Programming (OOP) Language এর Object, class, method, inheritence,  polymorephism, encapsulation ইত্যাদি বিষয়ে জানতে পারবো, এটা খুবই গুরুত্বপূর্ণ ।

Book name: Object oriented programming
Book Writer: Poul Klausen.
Size: 7.95 MB
Download Link: Download Now

 

java's type system and collection classes

জাভাতে কত ধরণের ডাটা টাইপ কালেকশন আছে তা এই বইতে ভালো ভাবে বুঝানো হয়েছে। মূলত এটা একটি অ্যাডভান্স লেভেলের বই। তবে এটা শিখা হয়ে গেলে আপনার কাছে বড় প্রোগ্রাম গুলিও ছোট হয়ে যাবে। তাই উপরের লেভেলে প্রোগ্রাম নিয়ে কাজ করতে হলে আপনাকে অবশ্যই এই বইটা নিয়ে খুব ভালো স্টাডি করতে হবে।

Book name: Java's type system and collection classes
Book Writer: Poul Klausen.
Size: 5.37 MB
Download Link: Download Now

 

files and java io

জাভা IO হলো Input and output. কিভাবে একটি নতুন Files তৈরী করবেন জাভা দিয়ে এবং তাতে ইনপুট দিবেন তা নিয়েই হলো এই বই। আমরা যখন সফ্টওয়্যার ব্যাবহার করি, তখন আমরা সফ্টওয়্যার এর মাধ্যমেই নতুন কোন ফাইল তৈরী করে নিই, এই তৈরী করাটাই হলো জাভার কাজ। 

Book name: Files and Java IO
Book Writer: Poul Klausen.
Size: 8.95 MB
Download Link: Download Now

 

jdbc and database application

Java Database Connectivity ফ্রেমওয়ার্ক দিয়ে ডাটাবেজ এপ্লিকেশন কিভাবে করবেন, ব্যবহার বিধি, ডাটাবেজ তৈরী, স্কীমা এগুলো সম্পর্কে খুব ভালো একটা ধারণা পাবেন। 

Book name: JDBC nad Database Application
Book Writer: Poul Klausen.
Size: 10.0 MB
Download Link: Download Now

জাভা প্রোগ্রামিং এর সবচেয়ে মজার বিষয় হলো ক্লাস এবং অবজেক্ট

java classes in java application

আমার সবচেয়ে মজার বিষয় হলো এই জাভার কাস্টম ক্লাস তৈরী করা। অর্থাৎ নিজের প্রয়োজন মত সাজিয়ে গুজিয়ে ক্লাস তৈরী করা। নিজের ইচ্ছামত অবজেক্ট, ডাটাটাইপ, মেথড, তৈরী করা যায়। এই চাপ্টার টা আগেই আপনি শেষ করে এসেছেন, এখন শুধু ভালোভাবে জালাই দেওয়ার জন্য আবার পড়বেন।

Book name: Classes in Java Application
Book Writer: David Etheridge.
Size: 5.24 MB
Download Link: Download Now

 

java graphical user interface

গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস হলো চিত্রভিত্তিক প্রোগ্রাম প্রসেসিং সিস্টেম। যা ব্যবহারকারী চিত্রের মাধ্যমে কম্পিউটারের সাথে যোগাযোগ রক্ষা করে থাকে। মূলত GUI এর ভিতরে কমান্ড লাইন ইন্টারফেসের কোড গুলি Implementation করা হয়ে থাকে। এই অংশটিও আগে দেখেছেন, এখন দেখবেন যে, এটা ভালো করে পারেন কি না। বা বুঝতে সমস্যা হচ্ছে কি না।

Book name: Graphical User Interface
Book Writer: David Etheridge.
Size: 5.21 MB
Download Link: Download Now

 

the fundamental of object and clasess

অবজেক্ট এবং ক্লাস নিয়ে এটা আরও একটি বই। OOP তে আপনি যতক্ষণ না Object Class ভালো করে আয়ত্ত করতে না পারবেন, ততক্ষণ পর্যন্ত আপনি কোন ভালো প্রোগ্রাম রচনা করতে পারবেন না।

Book name: The fundamental of Object and Classes
Book Writer: David Etheridge.
Size: 4.21 MB
Download Link: Download NowObject oriend programming using java

জাভার ব্যাসিক অবজেক্ট এবং ক্লাস নিয়ে ধারণা লাভ করার পর এই বইটি পড়া হলো আপনার প্রথম কাজ। এতে আপনি জাভার OOP নিয়ে যে ধোয়াশা টি থাকতো তা কেটে যাবে।

Book name: Object Oriented Programming using Java
Book Writer: David Etheridge.
Size: 8.05 MB
Download Link: Download Now

introduction to web service with java

জাভা হলো ব্যয়বহুল একটি প্রোগ্রামিং ভাষা, তাই জাভা দিয়ে রচিত ওয়েব সাইট এর সংখ্যা খুবই কম। আর যেহেতু এটা অনেক খরচ, তাই জাভা দিয়ে শুধু বড়লোকরাই ওয়েবসাইট ডেভেলপ করে থাকেন। কারণ জাভার সিকিউরিটি, স্পিড অন্য সকল প্রোগ্রামিং ভাষা থেকে অনন্য। তাই বড় বড় মাল্টিন্যাশনাল বা বড় বড় জায়ান্ট কোম্পানীগুলোর বেশীরভাগই Java দিয়ে Website develop করে থাকেন। 

Book name: Introduction to Web Services with Java Book 
Writer: Kiet T. Tran, PhD. 
Size: 11.00 MB 
Download Link: Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group