5
(3)

খাজা নিজামুদ্দীন আওলিয়া

খাজা নিজামুদ্দীন আওলিয়া pdf বই ডাউনলোড। ওলী-আবদালদের প্রতি সাধারণ মানুষের ভক্তিশ্রদ্ধা ও আবেদ-উচ্ছ্বাস বিশ্বজনীন তাই চীনের মত ধর্মহীন বরং ধর্মবিদ্বেষী রাষ্ট্রেও ক্যান্টনে (আধুনিক নাম গ্যাংচৌ) সাহাবী হযরত আবু ওয়াক্কাস রা- এর কবর জাতি -ধর্ম নির্বিশেষে সকলের ভক্তি ও শ্রদ্ধা আকর্ষন করে থাকে।

কট্টর সাম্প্রদায়িক বিষবাষ্পে বিষাক্ত হিন্দুস্থানের আজমীরেও হিন্দু-মুসলিম-বৌদ্ধ-জৈন সকলকেই হযরত খাজা মুঈনুদ্দীন চিশতী র.-এর মাজারে ভিড় করতে দেখা যায়। আমাদের দেশেও হযরত শাহ জালাল মুজর্রদে ইয়ামানী থেকে শুরু করে শাহ মাখদুম রূপোশ, মখদুম শাহদৌলা, খান জাহান আলী প্রমুখ ওলী- আল্লাহর মাযারে জাতি-ধর্ম নির্বিশেষে সকল শ্রেনীর লোক হাজিরা দিয়ে থাকেন।

আরও দেখুনঃ সালাউদ্দিন আয়ুবী pdf বই ডাউনলোড

কিন্তু দুর্ভাগ্যের বিষয় হচ্চে, এ সব ওলী- আবদালের ঐতিহাসিক চরিত্র ও জীবন কাহিনী ইতিহাস সম্মত বা গ্রহণযোগ্য পর্যায়ে রচনার তেমন কোন উদ্যোগ বড় একটা চোখে পড়ে না । অধিকাংশ ক্ষেত্রেই তাদের জীবন কাহিনী একান্তই শ্রুতিনির্ভর ও লোক কাহিনীভুক্ত। জনশ্রুতির জন্যে যেহেতু কোন দলীল দস্তাবেজের প্রয়োজন পড়ে না, তাই এগুলোতে মুল বৃক্ষের চাইতে আগাছা-পরগাছারই প্রাধান্য বেশী লক্ষ করা যায়।

স্বদেশের মাটিতে শায়িত ওলী-আবদালের জীবনেতিহাসের অবস্থাই যেখানে এই- সেখানে দূরর্তী দেশের বুযুর্গানের তো কথাই নেই। তাই বড় পীর আবদুল কাদের জিলানী ও খাজা মুঈনুদ্দীন চিশতীর মতো বুযুর্গানের ব্যাপারেও এমন বহু আজগুবীও অসম্ভব কাহিনী ।

আরও দেখুনঃ শেখ সা‘দী pdf বই ডাউনলোড

প্রচলিত বই -পুস্তকে দেখতে পাওয়া যায় যেগুলি নবী-রসুলদের মজিযাসমূহকেও হার মানায়। বিশেষত খাজা নিজামুদ্দীন আওলিয়ার ব্যাপারে নিজাম ডাকাতের ওলী বনে যাওয়ার আজগুবী উপাখ্যান আমাদের দেশে যুগ যুগ ধরে মুখে মুখে প্রচারিত হয়ে আসছে।

খাজা নিমাজুদ্দীন আজওলিয়ার কথা এদেশের লোকমুখে আরেকটি কারণে খুব বেশী প্রচলিত আর তা হচ্ছে এদেশের ওলী কুল শিরোমনি হযরত শাহ জালাল মুজর্রদ ইয়ামানী র-এর আরব মুল্লুক থেকে দিল্লী হয়ে এদেশে আগমন কালে দিল্লীতে হযরত নিজামুদ্দীন আওলিয়ার সাথে সাক্ষাৎ হয়েছিল।

আরও দেখুনঃ মহা প্লাবনের কাহিনী pdf বই ডাউনলোড

নিচে খাজা নিজামুদ্দীন আওলিয়া pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

খাজা নিজামুদ্দীন আওলিয়া pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ মজলিস নাশরিয়াত-ই ইসলাম
বইয়ের ধরণঃ খাজা নিজামুদ্দীনের ইতিহাস
বইয়ের সাইজঃ 5.48 MB
প্রকাশ সালঃ ১৯৯৯ ইং 
বইয়ের লেখকঃ আল্লামা সাইয়েদ আবুল হাসান আলী নদভী
অনুবাদঃ আবু সাইদ মুহাম্মদ ওমর আলী
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group

বইটি সম্পর্কে আপনার মূল্যবান রেটিং দিন?

Click on star to rate it!

Average rating 5 / 5. Vote count: 3

No votes so far! Be the first to rate this book.

As you found this post is useful...

Follow us on social media!

We are sorry that this book was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve our site?