অদৃষ্টবাদ ও ইসলাম

অদৃষ্টবাদ ও ইসলাম pdf বই ডাউনলোড। আল্লাহ তাআলার সৃষ্টিনিচয়ের মধ্যে মানুষের রয়েছে এক অনন্য অবস্থান। আস্তিক-নাস্তিক নির্বিশেষে সকল মানুষের নিকট িএটা সুস্পষ্ট ও স্বীকৃত যে, প্রাণী প্রজাতিসমূহের মধ্যে মানুষই সর্বশ্রেষ্ঠ। এই শ্রেষ্ঠত্ব যতোটা তার সৃজনশীলতার কারণে, তার চেয়ে অনেক বেশি তার বিচারবুদ্ধি (আক্বল) ও ইচ্ছাশক্তির কারণে। এ দুটি বৈশিষ্ট্যের কারণে মানুষ তার সহজাত প্রকৃতিকে পরাভূত করতে সক্ষম।

যেমনঃ কোনো ক্ষুধার্ত প্রাণীর সামনে তার ভক্ষনোপযোগী কোনো খাদ্য থাকলে এবং তা খাবার পথে কোনো বাধা বা বিপদাশঙ্কা না থাকলে সে অবশ্যই তা খাবে; সে তা খাবে না এটা অসম্ভব ব্যাপার। কিন্তু মানুষ এর ব্যতিক্রম।

আরও দেখুনঃ অঞ্জন এ লেখাটা তোর জন্য pdf বই ডাউনলোড

সে চরম ক্ষুধার্ত অবস্থায় ও তার সামনে নির্ঝঞ্চাট খাদ্যোপকরণ পেয়েও না খেয়ে প্রাণপাত করতে প্রস্তুত হতে পারে। বস্তুতঃ মানুষের কাজকর্ম তার ধ্যানধারণা ও চিন্তা-বিশ্বাসের অনুবর্তী। সে যদিন নির্ঝঞ্চাট অবস্থায় ও সুস্বাদু খাদ্যোপকরণ উপেক্ষা করে মৃত্যুকে স্বাগত জানায়, তো তার ধ্যান-দারণা ও চিন্তা বিশ্বাসের কারণেই তা করে থাকে।

অতএব, তার ধ্যান -ধারণা ও চিন্তা বিশ্বাস যদি সঠিক হয় তাহলে তা তাকে সঠিক সিদ্ধান্ত গ্রহনে অনুপ্রানিত করবে এবং তা যদি ভ্রান্ত হয় তাহলে তা তাকে ভূল সিদ্ধান্ত গ্রহণের দিকে ঠেলে দেবে। যে সব বিষয় গোটা মানব জাতির কর্ম ও আচরণকে ব্যাপকভাবে প্রভাবিত করছে তার মধ্যে অন্যথম হচ্ছে মানুষের ইচ্ছাশক্তি ও স্বাধীন কর্মক্ষমতা থাকা -নাথাকা সংক্রান্ত ধারণা।

আরও দেখুনঃ সবুজ কবীরের কিছু লেখা pdf বই ডাউনলোড

এ ক্ষেত্রে বেশির ভাগ মানুষই তাত্ত্বিকভাবে বিশ্বাস করে যে, মানুষের নিজস্ব ইচ্ছাশক্তি ও স্বাধীন কর্মক্ষমতা বলতে কিছুই নেই, বরং তার জন্ম-মৃত্যু এবং সারা জীবনের কার্যাবলী ও সুখ-দুঃখ পূর্ব থেকেই নির্ধারিত হয়ে আছে বা তার প্রতিটি কাজই আল্লাহ তাআলা তার দ্বারা করিয়ে নিচ্ছেন। কিন্তু তাদের বেশীর ভাগ কাজকর্ম ও কথাবার্তা থেকে প্রমাণিত হয়।

আরও দেখুনঃ অতিথি পাখির কান্না pdf বই ডাউনলোড

নিচে অদৃষ্টবাদ ও ইসলাম pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

অদৃষ্টবাদ ও ইসলাম pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 1.84 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group