অধঃপতনের অতল তলে

অধঃপতনের অতল তলে pdf বই ডাউনলোড। মুসলমানদের কাছে অস্ত্র চিকিৎসার ব্যাপারে সারা ইউরোপ ঋণী। শুধু ইউরোপই নয়, সারা জগতকে আবূর কাসে আল জাহবী তারঁ আশ্চর্য দক্ষতা দেখিয়েছেন। তিনি কর্ডোভার বিখ্যাত হাসপাতালের শ্রেষ্ঠতম অস্ত্র-চিকিৎসা বিশারদ ও প্রধান চিকিৎসক ছিলেন। তারঁ চিকিৎসা বিষয়কে বিরাট গ্রন্থ আততসরীফ বিশ্বের অমূল্য সম্পদ।

তারঁ কাছে বিশ্বের দুরারোগ্য রোগীরা আরোগ্য লাভের আশায় ছুটে যেতো। খৃষ্টান, ইহুদী, মিশরী, আরবী, আজমী ও মরক্কোবাসী শিক্ষার্থীরা শিক্ষালাভের আশায় তারঁ বাড়ীতে ভিড় জমাতো।

আরও দেখুনঃ অদেখা স্রষ্টা pdf বই ডাউনলোড

নাকের ছিদ্রে ওষুধ দেওয়ার যন্ত্র, তাদেরঁ গোড়া পরিস্কার করার যস্ত্র, দাতেঁর গোড়ার গোশত কাটার যন্ত্র, চোখের ছানি অস্ত্র করার যন্ত্র। অন্ধচক্ষু চিকিৎসা করার যন্ত্র, চোখের পলকের গোশত কাটার যন্ত্র, শরীরের যে কোন অংশের বর্ধিত গোশত চেছেঁ ফেলার যন্ত্র, জরায়ুর মখ প্রশস্ত করা যন্ত্র।

মৃত ভ্রণকে বের করার দুরকম যন্ত্র, মৃত ভ্রণের অঙ্গচ্চেদ করা যন্ত্র ও সাধারণ চিকিৎসার বহু রকমের যন্ত্র তিনি আবিষ্কার করে দুনিয়ার প্রভুত কল্যাণ সাধন করে গেছেন। রসায়ন শস্ত্রের জন্মদাতা হচ্চে এই মুসলমান। ধাতু সম্পর্কে জাবের ইবনু হাইয়ানের মৌলিক মতামত আঠার শতক পর্যন্ত উইরোপের রসায়ন শিক্ষায় বিনা দ্বিধায় গৃহীত হতো।

আরও দেখুনঃ অতি গুরুত্বপূর্ণ কতিপয় প্রশ্নাত্তর pdf বই ডাউনলোড

পাতন, উর্ধ্বপাতন, পরিস্রবণ, দ্রবণ, কেলাসন, কেলাসন, ভস্মীকরণ,বাষ্পীকরণ ও গলানো প্রভৃতি রাসায়নিক প্রক্রিয়অর আবিষ্কার তারঁই দ্বারা সম্ভব হয়েছিল।তিনি ইস্পাত তৈরির প্রণালী, ধাতুর শোধন প্রণালী, তরল ও বাষ্পীকরণ প্রণালী শিক্ষা দিয়েছিলেন।

চুলের নানারকম কল্প, লোহার মরিচা রোধক বার্শি, এন্টিমনি, সিলভার নাইট্রেড, কিউরিক ক্লোরাইড, পটাস, সোডা বিভিন্ন রকমের গন্ধক, লিভার অফ সালফার, মিল্ক অফ সালফার, ভিট্রিয়ল, সল্ট আমোনিক, সল্টপিটার ও লেড এসিটেড প্রভতির আবিষ্কার তিনিই সর্বপ্রথম করেছিলেন। এমন অনেকেই আছেন।

আরও দেখুনঃ অদৃষ্টবাদ ও ইসলাম pdf বই ডাউনলোড

নিচে অধঃপতনের অতল তলে pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

অধঃপতনের অতল তলে pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আল ইসলাম রিসার্চ সেন্টার 
বইয়ের ধরণঃ মুসলিম বিশ্বের কাহিনী 
বইয়ের সাইজঃ 24.5 MB
প্রকাশ সালঃ ২০০১ ইং
বইয়ের লেখকঃ মাওলানা মোহাম্মাদ আবু তাহের র্বধমানি
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group