অন্তরের কাঠিন্য

অন্তরের কাঠিন্য pdf বই ডাউনলোড। হালাল ও হারাম সম্পর্কিত একটি বিখ্যাত হাদীসে মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অন্তরের গুরুত্ব সম্পর্কে আমাদের জানিয়েছেন। তিনি বলেন: আমাদের শরীরের এমন একটি মাংস পিন্ত রয়েছে যা সুস্থ থাকে আর যা অসুস্থ হলে সারা অসুস্থ হয়ে পড়ে। সেটি হচ্ছে হৃদয়। [সম্পূর্ন হাদীসটি হচ্ছে:] আন-নু মান বিন বাশীর কর্তৃক বর্ণিত: আমি আল্লাহর রাসুলকে বলতে শুনেছি।

হালাল ও হারাম উভয়ের স্পষ্ট, কিন্তু এ দুটির মাঝখানে রয়েছে সন্দেহজনক বিষয়সমূহ বা অধিকাংশ লোকই জানেনা। সুতরাং যে নিজেকে সন্দেহজনক বিষয় থেকে বাচিঁয়ে চলে,।

আরও দেখুনঃ অন্তরের আমল ইখলাস pdf বই ডাউনলোড

সে তার দ্বীন ও সম্মানের সংরক্ষণ করে।আর যে সন্দেহজনক বিষয়ে জড়িয়ে পড়ে, তার উদাহরণ হচ্ছে সেই রাখালের মত যে তার মেষপাল চরায় কোন সংরক্ষিত চারণভূমির কাছাকাছি এমন ভাবে যে, যে কোন মুহূর্তে সে তাতে প্রবেশ করবে। (হে লোকসকল) সাবধান প্রত্যেক বাদশারই একটি সংরক্ষিত সীমানা আছে ।

এবং আল্লাহর সংরক্ষিত সীমানা হচ্ছে তারঁ নিষিদ্ধ বিষয়সমূহ । সাবধান! আমাদের শরীরে এমন একটি মাংস পিন্ড রয়েছে যা সুস্থ (পরিশুদ্ধ) থাকলে সারা শরীর সুস্থ থাকে, কিন্তু যদি তা কলুষিত হয়ে যায় সারা শরীর কুলষিত হয় এবং সেটি হচ্ছে হৃদয়। [বুখারী, প্রথম খন্ড,৪৯ নং হাদীস]

আরও দেখুনঃ অন্তর বিধ্বংসী বিষয় নিফাক pdf বই ডাউনলোড

কথাটি তিনি বলেছেন, প্রথমে একথা ব্যাখা করার পর যে হালাল স্পষ্ট, হারামও স্পষ্ট এবং এদের মাঝখানের ক্ষেত্রটি অস্পষ্ট যা অনেকেই জানেনা। যাহোক, যা একজন মানুষকে হারাম থেকে বাচঁতে ও হালাল অবলম্বন করতে সাহায্য করে তা হচ্ছে জ্ঞান। এবং জ্ঞান ছাড়া আর যা একাজটি করতে পারে, তা হচ্ছে অন্তেরের অবস্থা।

যদি অন্তর পরিশুদ্ধ হয়, জ্ঞনকে ব্যবহার করে তা হারাম এড়িয়ে চলতে পারে। যদি তা কলুষিত হয়, জ্ঞান কোন উপকারে আসে না এবং মানুষ নিষিদ্ধ বিষয়ে জড়িয়ে পড়ে। বিদায় হজ্বে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তারঁ সাহাবাদের ও অনাগত মুসলিম জাতিসমূহে উদ্দেশ্যে বলেছিলেন।

আরও দেখুনঃ অন্তর বিধ্বংসী বিষয় প্রবৃত্তির অনুসরণ pdf বই ডাউনলোড

নিচে অন্তরের কাঠিন্য pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

অন্তরের কাঠিন্য pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ
বইয়ের ধরণঃ হাদিস বিষয়ক 
বইয়ের সাইজঃ 1.36 MB
প্রকাশ সালঃ ২০১৩ ইং
বইয়ের লেখকঃ ডাঃ আবু আমিনাহ বিলাল পিলিপস 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group