অপূর্ব অপেরা

অপূর্ব অপেরা pdf বই ডাউনলোড। বিত্তের বাজারে সাহিত্য একটা ফালতু বস্তু। পণ্য তো নয়ই, আবজ্র্জনার চেয়েও নগন্য পর্দাথ। অর্থ আমদানীর সামর্থই যেখানে যোগ্যতার মাপকাঠি, সেখানে সাহিত্য সাধনার অর্থই হলো, সাধ করে ঘরে অনর্থ আর বাইরে ব্যর্থটা ডেকে আনা। এর উপর আবর নাটক। যত না-ট কই হোক, ওর চটকই আলাদা। ওর পেছনে ছুটলেই শয়তানের ঘোটক বলবেন সনাতনপন্থীরা ।

সমাজে আটক না হলেও অবজ্ঞা সইতে হবে ফাটক ফেরতা সিদেল চোরেরও অধিক। চোর ডাকাতের তবু একটা সুবিধে আছে। মনে মনে হেলা করলেওৈ, ঠ্যালার ভয়ে ওদের খানিকটা খাতির করেন অনেকেই।

আরও দেখুনঃ অপূর্ণ জ্ঞান pdf বই ডাউনলোড

কিন্তু নাট্যসেবীরা একেবারেই লা ওয়ারিশ। কেয়ার তো নয়ই, একটু করুণা করার লোকেরও যথেষ্ট অভাব। অবশ্য দোষটা অন্যের নয়। কথায় বলে-চ্যারিচি বিগিনস এ্যাট হোম। উপা্র্জ্জনে মন না থাকায় হোমেই যারা ডোমের অধিক অষ্পৃশ্য, বাইরে তারা পূষ্পাঞ্জলী পেলে একমাত্র মঞ্চেই তা সম্ভব নাটকের প্রয়োজনে।

অন্যথায় গোত্রে এরা সর্বত্রই রাজবংশী। রাজ নজর ছাড়া -অর্থাৎ মোটা অংকের জাতীয় পুরষ্কার বিহনে এদের জাতে ওঠা বিধান নেই। আমি এদের একজন তাও আবার হরিজন অভাজন নই। এ লাইনে একেবারে মহাজন। নট ও নাট্যকার। এমন জনকে লক্ষ্য করে পাচঁজন পাচঁরকম কটাক্ষ করবেন, আমাদের সমাজে এটাইতো বিলক্ষণ ব্যাপারে।

আরও দেখুনঃ অপারেশন মাজার ই শরীফ pdf বই ডাউনলোড

নেহাতই গরুচোর বলে যে পুলিশে দেয়না-েএইতো ঢের। তাই এই যাত্রী বন্ধুর মাত্রাধিক গাত্রদাহে বিন্দুমাত্র বিস্মিত হলাম না। চায়ের দাম চুকিয়ে নিয়ে নীরবে পা বাড়ালাম ওয়েটিং রুমের দিকে। কিন্তু হায়রে আমার নসীব। ওয়েটিং দরজায় পা রাখতেই আটকে গেল পা। থমকে দাঁড়িয়ে গেলাম খানিকটা চমকে উঠেই।

সন্দেহ মোচন হেতু লোচন যুগল নিঃক্ষেপ করলাম উর্ধ্বে। অল্যক্ষে লক্ষ্য করলাম কক্ষের সাইনবোর্ড । না, ভুল করিনি। প্রথম শ্রেণীর যাত্রীদের বিশ্রাম কক্ষই বটে। দরজায় দাঁড়িয়ে সেই মুহুর্তে ইচ্ছে হলো, উচ্ছেস্বরে আবৃত্তি করিঃ হেথায় আর্য, হেথা অনার্য, হেথায় দ্রাবির চীন…।

আরও দেখুনঃ অপারেশন মরু প্রান্তর pdf বই ডাউনলোড

নিচে অপূর্ব  অপেরা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

অপূর্ব অপেরা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ খন্দকার প্রকাশনী 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 9.33 MB
প্রকাশ সালঃ ২০১৪ ইং
বইয়ের লেখকঃ শফিউদ্দীন সরদার
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group