অপ্রয়োজনীয় কথা পরিহার যরূরী

অপ্রয়োজনীয় কথা পরিহার যরূরী pdf বই ডাউনলোড। মানুষের মুখের কথা একটি গুরুত্বপূর্ণ নেমত। সঠিকভাবে এ নেমতের ব্যবহার করা যরূরী। অন্যথা এটা মানুষের জন্য ক্ষতির কারণ হবে। কেননা মানুষের মুখে উচ্চারিত প্রতিটি কথা মহান আল্লাহর দরবারে সংরক্ষিত হয়। আল্লাহ বলেন সে যে কথাই উচ্চারণ করে তার কাছে সদা উপস্থিত সংরক্ষণকারী রয়েছে (ক্বাফ ৫০/১৮)।

সুতরাং জিহবা নিয়ন্ত্রণ করা ও সংযত কথাবার্তা বলা মানুষের জন্য অবশ্য করণীয়। কেননা এ জিহবাই মানুষকে ক্ষতির মধ্যে নিপতিত করে। পক্ষান্তরে জিহবাকে নিয়ন্ত্রণ করতে পারলে পরকালের নাজাত পাওয়া ও জান্নাতে যাওয়া সম্ভব হবে।

আরও দেখুনঃ অর্থনীতি ও ইসলাম সংকলন pdf বই ডাউনলোড

এ সম্পর্কে হাদীছে এসেছে, , সুফিয়ান ইবনু আবদুল্লাহ আছ- ছাক্বাফী রাঃ হে আল্লাহর রাসুল হতে বর্ণিত, তিনি বলেন, আমি বললাম রাসুল সাঃ আপনার দৃষ্টিতে আমার জন্য সর্বার্ধিক ভীতিকর বসত্ত কোনটি? তিনি স্বীয় জিহবা ধরে বললেন, এটি ।

রাসুল (সাঃ) আরো বলেন, যে ব্যক্তি আমার কাছে তার দুই চোয়ালের মধ্যস্থিত বস্ত ও তার দুপায়ের মধ্যস্থিত বস্তর যিম্মাদার হবে, আমি তার জন্য জান্নাতের যিম্মাদার হব। অন্যত্র তিনি বলেন তোমরা নিজেদের পক্ষ হতে আমার জন্য ছয়টি বিষয়ের যামিন হও, আমি তোমার জন্য জান্নাতের যামিন হব। সেগুলোর মধ্যে হলো       (১) যখন তোমরা কথা বলবে, তখন সত্য বলবে।
 (২) যখন ওয়াদা করবে, তা পূর্ণ করবে।

আরও দেখুনঃ অযোধ্যার নবাব ওয়াজেদ আলী শাহ pdf বই ডাউনলোড

 (৩) তোমাদের কাছে আমানত রাখলে, তা আদায় করবে।
 (৪) নিজেদের লজ্জস্থানকে হেফাযত করবে।
 (৫) স্বীয় দৃষ্টিকে অবনমিত রাখবে ।
 (৬) স্বীয় হস্তকে অন্যায় কাজ হতে বিরত রাখবে।

জিহবা মানব দেহের গুরুত্বপূর্ণ অঙ্গ। আর শরীরের অন্যান্য অঙ্গ জিহবার অনুগামী হয়। যেমন হাদীছে এসেছে আবূ সাঈদ আল-খুদরী (রাঃ) হতে মারফূ হিসাব বর্ণিত, রাসুলুল্লাহ (সাঃ)বলেছেন, মানুষ সকালে ঘুম হতে উঠার সময় তার সমস্ত অঙ্গ-প্রত্যঙ্গ বিনীতভাবে জিহবাকে বলে, তুমি আমাদের ব্যাপারে আল্লাহ তাআলাকে ভয় কর। আমরা তো তোমার সাথে সম্পৃক্ত।

আরও দেখুনঃ অধ্যাপক গোলাম আযমের সংগ্রামী জিবনী pdf বই ডাউনলোড

নিচে অপ্রয়োজনীয় কথা পরিহার যরূরী pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

অপ্রয়োজনীয় কথা পরিহার যরূরী pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ হাদিস বিষয়ক 
বইয়ের সাইজঃ 1.21 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group