অর্থনীতি ও ইসলাম সংকলন

অর্থনীতি ও ইসলাম সংকলন pdf বই ডাউনলোড। ইসলামি অর্থনীতির কয়েকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য: তা হলো ইসলামি আকিদা ও ঈমানি চেতনা লালন। ইসলামি অর্থনীতি ও ঈমান অঙ্গাঙ্গিভাবে জড়িত। এটি ইসলামি অর্থনীতির সর্বোচ্চ গুরুত্বপূর্ণ বৈশিষ্ট। ইসলামি অর্থনীতি থেকে যদি এ বৈশিষ্ট্যকে তুলে নেয়া হয় তাহলে সেটি মুখ খুবড়ে পড়বে।

সফলতার আলো দেখতে পাবে না কখনো । ঈমান বলতে আমরা এখানে যে ঈমানকেই উদ্দেশ্য করছি, কুরআন সুন্নাতে যা আকিদা শব্দের পরিবর্তে ব্যবহৃত হয়েছে। কারণ এটি ঈমানের মুল লক্ষ্য ও উদ্দেশ্যের প্রতি নির্দেশ করে।

আরও দেখুনঃ অযোধ্যার নবাব ওয়াজেদ আলী শাহ pdf বই ডাউনলোড

আর তা হচ্ছে আমান তথা নিরাপত্তা ও শান্তি । পবিত্র কুরআন এরশাদ হচ্ছে: যারা ঈমান এনেছে এবং নিজ ঈমানকে যুলুমের সাথে মিশ্রিত করেনি, তাদের জন্যেই নিরাপত্ত এবং তারাই হিদায়েতপ্রাপ্ত। দেখা যাচ্ছে ঈমান শব্দটি শান্তি ও নিরাপত্তার ও মহান অর্থ ও উদ্দেশ্যকে ধারণ করা আছে। তাই এখানে আকিদা শব্দের পরিবর্তে ঈমান শব্দটির ব্যবহারই সংগতিপুর্ণ ও অধিক যুক্তিযুক্ত।

সুতরাং ঈমান একটি সহজবোধ্য বিষয় যার শব্দ গুলো ও খুব সাবলীল। মন ও মননকে তার প্রতি আকৃষ্ট করে দারুণভাবে। অনুরূপভাবে এটি আনুগত্য ও বশ্যতা স্বীকারের প্রতিও নির্দেশনা প্রদাণ করে। অর্থাৎ মহান আল্লাহ ঈমান দ্বারা এমন সমর্থন ও স্বীকৃত কামনা করেন যার পশ্চাতে থাকবে আনুগত্য ও মান্যতা।

আরও দেখুনঃ অধ্যাপক গোলাম আযমের সংগ্রামী জিবনী pdf বই ডাউনলোড

আর ঈমান মৌলিকভাবে উল্লেখিত অর্থ বুজিয়ে থাকে। অর্থাৎ ঈমানের অর্থ শুধুমাত্র সমর্থন ও স্বীকৃতিই নয় বরং আনুগত্য সংবলিত স্বীকৃতি। মানসপটে একটি জিজ্ঞাসা উকিঁ দিচ্ছে যে, অর্থনীতির সাথে ঈমানের সম্পর্ক কি? কার নাখে এর যোহসুত্রই বা কি?

কুরআনের নিম্নোক্ত আয়াতটিতে আমরা এর সমাধান খোঁজে পার। এরশাদ হচ্ছেআর যদি জনপদসমূহের অধিবাসীরা ঈমান আনত এবং তাকওয়া অবলম্বন করত তাহলে আমি অবশ্যই আসমান ও যমীন থেকে বরকতসমূহ তাদের ওপর খুলে দিতাম; কিন্তু তারা অস্বীকার করল। 

আরও দেখুনঃ অযাহাক্বাল বাতিল pdf বই ডাউনলোড

নিচে অর্থনীতি ও ইসলাম সংকলন pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

অর্থনীতি ও ইসলাম সংকলন pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 18.5 MB
প্রকাশ সালঃ ২০১০ ইং
বইয়ের লেখকঃ ইকবাল হোসাইন মাসুম 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group