অর্থনীতি সংক্রান্ত প্রবন্ধ

অর্থনীতি সংক্রান্ত প্রবন্ধ pdf বই ডাউনলোড। গত কয়েক বছর ধরে কুরবানীর পশুর চামড়ার দাম ব্যাপকভাবে কমেছে। এ নিয়ে অনেক অভিযোগ, ক্ষোভ। চামড়ার মুল্য কমার এ বিষয়টি মূলত একটি কার্টেল (Cartel)প্রবলেম। বাংলাদেশে সাধারণ এটা পরিচিত সিন্ডিকেট নামে।

কোন বাজারে এক দল বিক্রেতা মিলে যখন পণ্যের দাম বাড়িয়ে দেয়, সাপ্লাই কমিয়ে দেয়া বা এধরণের কিছুর কাজের মাধ্যমে নিজেদের প্রফিট বাড়াতে চায়, তখন সেটাকে কার্টেল বা সিন্ডিকেট বলে। সাধারণত কার্টেল করার প্রবণতা বিক্রেতাদের মধ্যে দেখা গেলেও এটা ক্রেতাদের মধ্যেও হয়।

আরও দেখুনঃ অবশ্যই কষ্টের সাথেই রয়েছে স্বস্তি pdf বই ডাউনলোড

এটা একধরণের প্রাইস ও মার্কেট ম্যানিপুলেইশান, সাধারণ যার শিকার হয় সাপ্লাই চেইবনের প্রথম ধাপে থাকা ব্যক্তি অথবা খুচড়া ক্রেতা (আপনি- আমি সকলেই)।বাংলাদেশের পলিসিমেইকারদের ওপর তাদের প্রভাবকে ব্যবহার করে গত কয়েক বছর ধরে লেদার ইন্ডাস্ট্রি সরকারকে দিয়ে কাচাঁ চামড়ার এমন দাম নির্ধারণ করে আসছে যা সাধারণ অবস্থায় যে দাম হওয়া উচিৎ তার চেয়ে কম (lower than equilibrium price)।

এ কাজটা তারা করতে পারছে দুটো কারণে। প্রথমত, সরকারের ওপর তাদের মজবুত প্রভাবের কারণে। অনেক এটাকে বর্তমানে সরকারের সমস্যা বলছেন। তাদের দাবি এ সরকার তাদের ঘনিষ্ঠ কিছু ব্যবসায়ীদের স্বার্থের দিকে তাকিয়ে এ কাজটা করছে। তবে আমরা যদি গোটাবিশ্বের দিকে তাকাই তাহলে দেখবো।

আরও দেখুনঃ অপ্রয়োজনীয় কথা পরিহার যরূরী pdf বই

কিছু নির্দিষ্ট ইন্টারেস্ট গ্রুপ এবং লবির বিভিন্নভাবে গণতান্ত্রিক প্রক্রিয়ার নীতিনির্ধারকদের প্রভাবিত করার মাধ্যমে নিজেদের পছন্দ মতো আইন পাশ করিয়ে নেয়ার এ ব্যাপারছি,গণতন্ত্র ও পুজিঁবাদের একটা ক্লাসিক প্রবলেম। এটা বাংলাদেশে যেমন হয় তেমনি ইউরোপ ও অ্যামেরিকাতেও হয়।

বাংলাদেশে হয়তো চামড়া আর কুইক রেন্টাল ওয়ালারা করে ঘুষ দিয়ে করে, আর অ্যামেরিকা টোব্যাকো লবি, ফার্মাসিউটিকাল লবি, গান লবি- এরা করে নির্বাচনী ক্যাম্পেইনে ডোনেশান আর পজিটিভ মিডিয়া কাভারেজ দিয়ে। খুটিঁনাটি আলাদা, মুল প্রসেস এক।

আরও দেখুনঃ অর্থনীতি ও ইসলাম সংকলন pdf বই ডাউনলোড

নিচে অর্থনীতি সংক্রান্ত প্রবন্ধ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

অর্থনীতি সংক্রান্ত প্রবন্ধ pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ অর্থনীতি বিষয়ক বই 
বইয়ের সাইজঃ 8.27 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ আসিফ আদনান
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group