অহংকার একটি মারাত্মক গুনাহ

অহংকার একটি মারাত্মক গুনাহ pdf বই ডাউনলোড। কিভাবে একজন মানুষ অহংকার থেকে মুক্তি পেতে পারে? উত্তর: আলহামদুলিল্লাহ। অহংকার একটি খারাপ গুণ। তবে এটি শুধু আল্লাহর জন্যই প্রযোজ্য ।এটি ইবলিস ও দুনিয়ার তার সৈনিকদের বৈশিষ্ট্যআল্লাহ যাদের অন্তর আলোহীন করে দিয়েছেন।

সর্বপ্রথম আল্লাহ ও তারঁ সৃষ্টির উপর যে অহংকার করেছিল সে হচ্ছে লানতপ্রাপ্ত ইবলিশ। যখন আল্লাহ তাকে নির্দেশ দিলেন- আদমকে সেজদা কর তখন যে অসম্মতি জানিয়ে বলল: আমি তার চেয়ে উত্তম।

আরও দেখুনঃ অশ্লীলতার পরিনাম ঘাতক প্রাদুভার্ব pdf বই ডাউনলোড

আমাকে বানিয়েছেন আগুন দিয়ে তাকে বানিয়েছেন মাটি দিয়ে আল্লাহ তাআলা বলেন, আর আমি তোমাদেরকে সৃষ্টি করলাম, এর আকার -অবয়ব তৈরি করেছি। অতঃপর আমি ফেরেশতাদেরকে বললাম- আদমকে সেজদা কর; তখন সবাই সেজদা করল। কিন্তু ইবলিস সেজদাকারীদের মধ্যে ছিল না।

আল্লাহ বললেন: আমি যখন তোকে সেজদা করার আদেশ দিলাম তখন কিসে তোকে সেজদা করতে বাধা দিল? সে বলল, আমি তার চেয়ে উত্তম। আমাকে বানিয়েছেন আগুন দিয়ে তাকে বানিয়েছেন মাটি দিয়ে [সূরা আরাফ,আয়াত:১১-১২] তাই অহংকার ইবলিসি চরিত্র। যে ব্যক্তি অহংকার করতে চায় সে জেনে রাখুক সে শয়তানের চরিত্র গ্রহণ করেছে।

আরও দেখুনঃ অর্থনীতিতে রাসুল সাঃ দশ-দফা pdf বই ডাউনলোড

সে সম্মানিত ফেরেশতাদের চরিত্র গ্রহণ করেনি, যারা আল্লাহর আনুগত্য করে সেজদায় লুটিয়ে পড়েছিল। এবং অহংকার অংকারীর জান্নাত থেকে বঞ্চিত হওয়ার কারণ, ইজ্জতের মালিক আল্লাহকে সরাসরি দেখতে না পাওয়ার কারণ। দলিল হচ্ছে এই দুইটি হাদিস: (১) আব্দুল্লাহ ইবনে মাসউদ (রাঃ) থেকে বর্ণিত তিনি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেন তিনি বলেন।

যার অন্তরে বিন্দু পরিমাণ অহংকার আছে সে জান্নাতে প্রবেশ করবে না। একলোক বলল, সে কোন লোক পছন্দ করে তার জামাটা ভাল হোকতার জুটাতা ভাল হোক? তিনি বলেন: নিশ্চয় আল্লাহ সুন্দর; তিনি সৌন্দর্য পছন্দ করেন। অহংকার হচ্ছে সত্যকে উপেক্ষা করা এবং মানুষকে তুচ্ছ তাচ্ছিল্য করা।[সহিহ মুসলিম] সত্যকে উপেক্ষার অর্থ: মানুষকে ছোট করা হেয় করা।

আরও দেখুনঃ অমূল্য রত্ন pdf বই ডাউনলোড

নিচে অহংকার একটি মারাত্মক গুনাহ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

অহংকার একটি মারাত্মক গুনাহ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 21.3 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group