আইউব আস,সাখতিয়ানী রহঃ জীবনী

আইউব আস,সাখতিয়ানী রহঃ জীবনী pdf বই ডাউনলোড। হযরত আইউবের ডাকনাম আবূ বাকর এবং পিতার নাম কায়সান। কিন্তু তিনি আবূ তামীমা ডাকনামে বেশি প্রসিদ্ধ ছিলেন। আইউব আনযা গোত্রের দাসত্বের রশি গলায় নিয়ে বেড়ে ওঠেন। তারঁ বাস্থান ছিল বসরার বানূ আল- হারীশে।

তিনি যদিও দাস ছিলেন, তবে ইলম ও আমলের জগতের মুকুটধারী ছিলেন। আল্লামা ইবন সাদ লিখেছেনঃ হাদীছে তিনি ছিলেন বিশ্বস্ত, নির্ভরযোগ্য, বহুগুণের সমাহার, ন্যায়নিষ্ঠ, আল্লাহভীরু, বহু জ্ঞানের অধিকারী দলিল-প্রমাণ সদৃশ মানুষ।

আরও দেখুনঃ আএসের রেস্তোরাঁ হামলা প্রেক্ষিত pdf বই ডাউনলোড

ইমাম নাওবী লিখেছেন, তার মহত্ত্ব,নেতৃত্ব, অগ্রগামিতা, মুখস্থ শক্তি, বিশ্বাসযোগ্যতা, জ্ঞানের ব্যাপকতা, উপলব্ধি ক্ষমতা এবং উচুঁ মর্যাদার ব্যাপারে সকলে একমত। ইবনুল ইমাদ-আল-হাম্বলী তাকেঁ শীর্ষস্থানীয় আলিম বলে উল্লেখ করেছেন। তার সমকালীন সকল বড় আলিম তারঁ জ্ঞান ও নৈতিক উৎকর্ষতা ও মহত্ত্বের কথা স্বীকার করেছেন।

তাবিঈ শু বা তাকেঁ সায়্যিদুল উলামা -আলিমদের নেতা অভিধায় ভূষিত করতেন। ইবন উয়ায়না বলতেন, আমি ৮৬(ছিয়াশি) জন তাবিঈর সাক্ষাৎ লাভ করেছি, কিন্তু তাদেরঁ কাউকে আইউবের সমতুল্য পাইনি। হাম্মাদ ইবন যায়দ বলেন, আমার যে সকল মুহাদ্দিছ ও আলিমদের কাছে বসায় সুযোগ হয়েছে, আইউব তাদেরঁ সকলের চেয়ে শ্রেষ্ঠ এবং সুন্নাতের বেশি অনুসরণকারী।

আরও দেখুনঃ আইএস এর সম্পূর্ণ ইতিহাস pdf বই ডাউনলোড

তাকেঁ শীর্ষস্থানীয় আলিম গণ্য করা হতো। হিশাম ইবন উরওয়া বলতেন, বসরায় আইউবের মত দ্বিতীয় কেউ ছিলেন না। হাসান আল -বাসরী (রহ) তাকেঁ বসরার নওজোয়ানদের নেতা বলতেন। ইবন আওন বলতেন, মুহাম্মাদ ইবন সীরীনের ওফাতের পর আমাদের সামনে এ প্রশ্ন দেখা দেয় যে।

তারঁ স্থান পূরণ করার জন্য কে আছে? কিন্তু আমরা এমনিতেই জবাব পেয়ে গেলাম যে, আইউব আছেন। হিশাম ইবন উরওয়া বলেন, আমি বসরায় আইউবের মত আর কাউকে দেখিনি। তিনি বসরার অণ্যতম শ্রেষ্ঠ হাফিজে হাদীছ ছিলেন। ইমাম আব-যাহাবী লিখেছেন, তিনি ছিলেন হাফিজ ও অন্যতমন শ্রেষ্ঠ ব্যক্তিত্ব।

আরও দেখুনঃ আই অ্যাম মালালা pdf বই ডাউনলোড

নিচে আইউব আস,সাখতিয়ানী রহঃ জীবনী pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

আইউব আস,সাখতিয়ানী রহঃ জীবনী pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ জীবনী বিষয়ক 
বইয়ের সাইজঃ 1.30 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group