আইবেরিয়াম মুসলিমদের ইতিহাস

আইবেরিয়াম মুসলিমদের ইতিহাস pdf বই ডাউনলোড। ৭ম শতাব্দীর ২য় দশকে আইবেরিয়া উপদ্বীপ (বর্তমান স্পেন এবং পর্তুগাল) জয় ছিল মুসলিমদের এক ঐতিহাসিক বিজয়। সেনাপতি তারিক বিন যিয়াদের জয় করা স্পেনকে মুসলমানরা নামকরণ করেছিল, আন্দালুসিয়া।

আন্দালুস শব্দটি আরবি ভাষা থেকে নেওয়া । যার অর্থ- গ্রীষ্মের পড়ন্ত বিকেলে সবুজের সমারোহ । যার রাজধানী ছিল, কর্ডোভা। সেই সময়কার স্পেনের কথা বলছি যখন লন্ডন সিনি স্ট্রিটেশুকর চড়ানো হত অর্থাৎ খৃষ্টান জগতে তখনো সভ্যতার আলো পৌঁছেনি।

আরও দেখুনঃ আইনের নামে শিরক ও কুফর pdf বই ডাউনলোড

ইউরোপের গণ-গন্থাকার গুলো যেখানে বইয়ের অভাবে হাহাকার করছিল, সেখানে বিদ্যানুরাগী স্পেন সুলতান হাকাম প্রচুর অর্থ ব্যয় করে শত শত লোক নিয়োগ করে বিশ্বের বিভিন্ন দেশ এবং শহর থেকে প্রায় ছয় লক্ষ মূল্যবান এবং দুষ্প্রাপ্য গ্রন্থ সংগ্রহ করেছিলেন এবং মহানগরী কর্ডোভাতে বিশাল এক গ্রন্থাকার স্থাপন করেছিলেন।

অন্ধকার ইউরোপে তৎকালীন আন্দালুসিয়া (স্পেন) ছিল আলোকবর্তিতা স্বরূপ। শিক্ষাব্যবস্থা ছিল খুবই উন্নত। জ্ঞান-বিজ্ঞান চর্চায়ে কেন্দ্রস্থল এবং আবিষ্কার ও উদ্ভাবনী ক্ষমতায় ছিল বিশ্বের শীর্ষস্থানীয়। কর্ডোভার বিশাল বিজ্ঞানিক তত্ত্ব এবং রাসায়নিক বিশ্লেষণ শিক্ষা দেওয়া হত।

আরও দেখুনঃ আইনে রাসুল সাঃ তাওযীহুল কুরআন pdf বই ডাউনলোড

সাধারণ মানুষের পড়ার জন্য সহকারী ভাবে শুধু মাত্র কর্ডোভা নগরীতেই সতেরটি বিশাল গন-গ্রন্থাকার ছিল এবং গ্রন্থাগারের সাথেই পাঠকদের জন্য ছিল আধুনিক মান সম্পন্ন রুম। ধনাঢ্য ব্যক্তিদের মাধ্যমে দেওয়া বেসরকারি গণ-গ্রন্থাকারও ছিল প্রচুর। তথাপি ব্যক্তিগত লাইব্রেরী তো ছিলই ।

শুধু মাত্র কর্ডোভাতেই ছিল বত্রিশটি কলেজ এবং ৫০০টি উচ্চ মান সম্পন্ন স্কুল। মহানগরী গ্রানাডাতেও ২০টি কলেজ এবং বহুসংখ্যক স্কুল প্রতিষ্ঠিত হয়েছিল। আন্দালুসিয়ার সুলতানরা এতই শিক্ষানুরাগী ছিল যে,ই নতুন সুলতান হতেন তিনি নতুন বিশ্ববিদ্যালয় স্থাপন করতেন। শিক্ষার জন্য ধনাঢ্য ব্যক্তি হতে মধ্যবিত্ত শ্রেণীর ব্যক্তিগণ পর্যন্ত স্ব-স্ব সম্পত্তির অধিকাংশ ওয়াকফ এবং অসিয়ত করে যেতেন।

আরও দেখুনঃ আইনে রাসুল সাঃ আদর্শ পরিবার pdf বই ডাউনলোড

নিচে আইবেরিয়াম মুসলিমদের ইতিহাস pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

আইবেরিয়াম মুসলিমদের ইতিহাস pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 6.38 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group