আইয়ুব আলাইহিস সালামের জীবনী

আইয়ুব আলাইহিস সালামের জীবনী pdf বই ডাউনলোড। হযরত আইয়ুব আঃ ছবরকারী নবীগণের মধ্যে শীর্ষস্থানীয় এবং অণন্য দৃষ্টান্ত ছিলেন। ইবনু কাছীরের বর্ণনা অনুযায়ী তিনি ইসহাক আঃ -এর দুই যমজ পুত্র ঈছ ও ইয়াকুবের মধ্যেকার প্রথম পুত্র ঈছ-এর প্রপৌত্র ছিলেন।

আর তারঁ তার স্ত্রী ছিলেন ইয়াকুব-পুত্র ইউসুফ আঃ-এর পৌত্রী লাইয়া বিনতে ইফরাঈম বিন ইউসুফ। কেউ বলেছেন, রাহমাহ। তিনি ছিলেন স্বামী ভক্তি ও পতিপারায়ণতায় বিশ্বের এক অতুলনীয় দৃষ্টান্ত। বাংলাদেশে তিনি বিবি রহীমা নামে পরিচিত।

আরও দেখুনঃ আইবেরিয়াম মুসলিমদের ইতিহাস pdf বই ডাউনলোড

তারঁ প্রতিভক্তি বিষয়ে উক্ত নামে জনপ্রিয় উপন্যাস সমূহ বাজারে চালু রয়েছে। অথচ এ নামটির উৎপত্তি কাহিনী নিতান্তই হাস্যকর। পবিত্র কুরআনে সুরা আম্বিয়া ৮৪ আয়াতে (আমরা আইয়ূবকে আও দিলাম আমার পক্ষ হতে দয়া পরবেশ) বাক্যাংশের রাহমাতন বা রাক্ষাহ শব্দটিকে রহীমা করে এটিকে আইয়ুবের স্ত্রীর নাম হিসাবে একদল লোক সমাজে চালু করে দিয়েছে।

ইহুদী-নাছারাগণ যেমন তাদের ধর্মগ্রন্থের শাব্দিক পরিবর্তন ঘটাতো, এখানেও ঠিক ঐরুপ করা হয়েছে। অর্থাৎ আল্লাহ যেন বলেছেন , যে আইয়ূবের কাছে ফিরিয়ে দিলাম। বস্তুতঃ এটি একটি উদ্ভট ব্যাখ্যা বৈ কিছু নয়। মূলতঃ আইয়ুবের স্ত্রীর নাম কি ছিল, সে বিষয়ে সঠিক তথ্য কুরআন বা হাদীছে নেই। এ বিষয়ের ভিত্তি হল ইহুদী ধর্মনেতাদের রচিত কাহিনী সমূহ।

আরও দেখুনঃ আইনের নামে শিরক ও কুফর pdf বই ডাউনলোড

যার উপরে পুরোপুরি বিশ্বাস স্থাপন করাটা নিতান্তই ভূল। তাফসীরবিদ ও ঐতিহাসিকগন আইয়ুবের জনপদের নাম বলেছেন হুরান অঞ্চলের বাছাইনিয়াহ এলাকা যা ফিলিস্তীনের দক্ষিণ সীমান্ত বরাবর দামেস্ক ও আযরূআত-এর মধ্যবর্তী এলাকায় অবস্থিত।

আল্লাহ বলেন আর স্মরণ কর আইয়ূবের কথা, যখন তিনি তার পালনকর্তাকে আহবান করে বলেছিলেন, আমি কষ্টে পতিত হয়েছি এবং আপনি সর্বোচ্চ দয়াশীল। অতঃপর আমরা তার আহবানে সাড়া দিলাম এবং তার দুঃখ কষ্ট দুর করে দিলাম। তার পরিবারবর্গকে ফিরিয়ে দিলাম এবং তাদের সাথে তাদের সমপরিনা ও আও দিলাম আমাদের পক্ষ হতে দয়া পরবেশ।

আরও দেখুনঃ আইনে রাসুল সাঃ তাওযীহুল কুরআন pdf বই ডাউনলোড

নিচে আইয়ুব আলাইহিস সালামের জীবনী pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আইয়ুব আলাইহিস সালামের জীবনী pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ জীবনী বিষয়ক 
বইয়ের সাইজঃ 5.62 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group