আদর্শ ছাত্রজীবন pdf বই ডাউনলোড। যে কোন কাজের সাথে মনকে যোগ দিতে হলে মনকে অন্যকাজ থেকে বিছিন্ন করতে হবে। এমনকি সেই সময় নিজের দেহ নিয়েও ব্যস্ত হওয়া চলবে না, অস্তিরতা, চাঞ্চল্য, গা চুলকানি, নাক খোঁটা প্রভৃতিরও বর্জন করতে হবে। বর্জন করতে হবে ইন্দ্রিয়ের সকল কাজকর্ম।

মহান আল্লাহ তারঁ পাঠিত বাণী মনোযোগ সহকারী শুনতে আদেশ করে বলেন, অর্থা/ যখন কুরআন পাঠ করা হয়, তখন তোমরা মনোযোগ সহকারে তা শ্রবণ কর এবং নিশ্চুপ হয়ে থাক; যাতে তোমাদের প্রতি দয়া করা হয়।(সূরা আরাফ ২০৪ আয়াত)।

আরও দেখুনঃ আদমের আদি উৎস pdf বই ডাউনলোড 

তার মানে কেবল কানে শুনলেই হবে না; বরং তার সাথে মনকে যোগ করতে হবে এবং কথাবার্তা বা অন্য কাছে ব্যস্ত না হয়ে চুপ থাকতে হবে। আর তবেই সেই বাণী দ্বারা উপকৃত হওয়া যাবে এবং নেমে আসবে করুণার ধারা। মনোযোগ বৃদ্ধি করতে পড়ার প্রতি আগ্রহ সৃষ্টি কর। তার গুরুত্ব অনুধাবন করে সচেতনতা বৃদ্ধি কর। তোমার পড়াশোনার পশ্চাতে লক্ষ্য তো স্থির করেই ফেলেছ।

আমাদের গুরুজনদের সম্মান,শ্রদ্ধা করতে হবে। 

এখন সেই লক্ষ্যে পৌঁছতে সচেষ্ট হও। কোন এক লোভকে সামনে রাখ। অবশ্য পরকালের লোভকে প্রাধান্য দাও। গাধার দড়ি ধরে টানলে যদি না আসে অথবা পিছন থেকে ধাক্কা দিলে না যায়, তাহলে তার সামনে মূলার মত কিছু লোভনীয় জিনিস উঠিয়ে ধর। দেখবে গাধা আপনিই চলতে শুরু করেছে। তোমার ইচ্ছার আসন নিয়ে মনের শকুনদল যদি আকাশের দিকে উড়তে না চায়।

আরও দেখুনঃ যুগে যুগে ঈমানের পরীক্ষা pdf বই ডাউনলোড

তাহলে উপর দিকে লাঠির ডগায় গোস্ত ঝুলিয়ে দাও, তা দেখে খাবার লোভ শুকন উপর দিকে উড়তে শুরু করে দেবে। তেমনি তোমার মন যদি পড়াশোনায় অগ্রসর হতে না চায়, তাহলে সামনে রঙিন ভবিষ্যতর লোভ মনে জাগ্রত রাখ। শিক্ষা ও ইলমের মহিমা মনের মাঝে সদা জাগরূক রাখ।

জেনে রেখো, শিক্ষিত হতে পারলে আল্লাহর একটি ফরয আদায় হবে এবং সজ্ঞানে আল্লাহর ইবাদত করতে পারবে। আর তা হলেই তেমার ইবাদত শুদ্ধ ও মকবূল হবে তথা আল্লাহ তাতে সন্তুষ্ট হবেন এবং পরকালে বেহেশ্ত পাবে। মহানবী সাঃ বলেন, জ্ঞান শিক্ষা করা প্রত্যেক মুসলিমের জন্য ফরয। (সহীহুল জামে ৩৯১৩নং)। যে তাকওয়ায় বড় সেই আল্লাহর কাছে বড় আর যার জ্ঞান বড় তার তাকওয়া বড়।

আরও দেখুনঃ আগুনের কারাগার pdf বই ডাউনলোড

নিচে  আদর্শ ছাত্রজীবন pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আদর্শ ছাত্রজীবন pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ  
বইয়ের ধরণঃ শিক্ষা বিষয়ক 
বইয়ের সাইজঃ 1.0 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ আব্দুল হামীদ মাদানী            
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group