আবু দাউদ শরীফ ৩য় খন্ড

আবু দাউদ শরীফ ৩য় খন্ড pdf ডাউনলোড। সুনানু আবু দাউদ – সিহাহ সিত্তাহর অন্তর্ভুক্ত একটি সুপ্রসিদ্ধ হাদীসগ্রন্থ। হিজরী তৃতীয় শতাব্দির প্রথমার্ধে এ হাদীসগ্রন্থটি সংকলন করেন ইমাম আবূ দাউদ সুলায়মান ইবনুল আশ’আস আস-সিজিস্তিনী রহঃ । তিহিন হিজরী ২০২ সনে সিজিস্তান নামক স্থানে জন্মগ্রহণ করেন। ইন্তিকাল করেন হিজরী ২৭৫ সনের শাওয়াল মাসে।

সুনানে নাসায়ী শরীফ ৩য় খন্ড 

তিনি অল্প বয়সেই হাদীস ও ফিকাহ্ শাস্ত্রে জ্ঞান অর্জনের জন্য বিভিন্ন দেশ পরিভ্রমণ করেন ও তৎকালীন মুসলিম বিশ্বের খ্যাতনামা শিক্ষা প্রতিষ্ঠানসমূহে অধ্যয়ন করেন। তাঁর শিক্ষকগণের তালিকায় রয়েছেন যুগশ্রেষ্ঠ মুহাদ্দিস ইমাম ইবনে হাম্বল রহঃ উসমান ইবনে আবু শায়বা রহঃ কুতায়বা ইবনে সাঈদ প্রমুখ। তাঁর অন্যতম শিষ্য হচ্ছেন সিহাহ্ সিত্তাভুক্ত অন্যতম হাদীসগ্রন্থ তিরমিযীর সংকলক ইমাম আবূ ঈসা আত-তীরমিযী রহঃ।

আরও দেখুনঃ আবু দাউদ শরীফ ২য় খন্ড

ইমাম আবু দাউদ রহঃ প্রায় পাঁচ লক্ষ হাদীস সংগ্রহ করেন। এই পাঁচ লক্ষ হাদীস থেকে বাছাই করে মাত্র ৪৮০০ হাদীস তাঁর সুনানে আবু দাউদ এ অন্তর্ভুক্ত করেন। এ গ্রন্থে কেবল ঐ সকল হাদীস স্থান পেয়েছে যা সহীহ বলে সংকলকের বিশ্বাস হয়েছে। তাঁকে হাদীস শরীফের হাফিজ ও সুলতানুল মুহাদ্দিস বলা হয়ে থাকে।

আরও দেখুনঃ জীবনকে উপভোগ করুন 

সুনানু আবু দাউদ এর বৈশিষ্ট্য সম্পর্কে ইমাম মুসলিম রহঃ তাঁর সহীহ মুসলিম এর ভুমিকায় বলেন, আবু দাউদ হলেন প্রথম ব্যক্তি যিনি হাদীসের বিস্তারিত টিকা লিখেন। ইমাম আবূ দাউদ এমন অনেক রাবীর নিকট থেকে হাদীস বর্ণনা করেন যাঁদের উল্লেখ বুখারী ও মুসলিমে নেই। কেননা তাঁর নীতি হলো সেই সকল রাবীকে বিশ্বস্ত বলে গণ্য করা যাঁদের সম্পর্কে অবিশ্বস্ততার কোন যথাযথ প্রমাণ পাওয়া যায় না।

আরও দেখুনঃ আল বিদায়া ওয়ান নিহায়া ৩য় খন্ড

নিচে আবু দাউদ শরীফ ৩য় খন্ড এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আবু দাউদ শরীফ ৩য় খন্ড pdf ডাউনলোড

মূল লেখকঃ ইমাম আবু দাউদ (রহ)
অনুবাদঃ অধ্যক্ষ মুহাম্মদ ইয়াকুব শরীফ
প্রথম প্রকাশঃ ১৯৯২
সর্বশেষ প্রকাশঃ ২০০৬
বইয়ের ধরণঃ হাদীস গ্রন্থ
সাইজঃ ১০.৯ MB
প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group