আবু দাউদ শরীফ ৪র্থ খন্ড

আবু দাউদ শরীফ ৪র্থ খন্ড pdf ডাউনলোড । সারা বিশ্বে ব্যাপকভাবে সমাদৃত ও পাঠকনন্দিত এই হাদীস গ্রন্থটির ৪র্থ খন্ড ইসলামিক ফাউন্ডেশন থেকে অনূদিত হয়ে ১৯৯৭ সালে প্রথম প্রকাশিত হয়। বর্তমানে ব্যাপক পাঠক চাহিদার পরিপ্রেক্ষিতে এর দ্বিতীয় সংস্করণ ২০০৬ সালে আবারও প্রকাশিত হয়। আবু দাঊদ শরীফ সিহাহ সিত্তাহ হাদীস গ্রন্থের একটি। হাদীস সংরক্ষনের ক্ষেত্রে এর গ্রন্থটির বৈশিষ্ট্যই একে অনন্য উচ্চতায় নিয়ে এসেছে।

আরও দেখুনঃ আবু দাউদ শরীফ ৩য় খন্ড

কেন এই সুনানে আবু দাউদ হাদীস গ্রন্থ থেকে রেফারেন্স নিবেন?

বিশ্বস্ততা ও টীকা ভাষ্যের কারণে হাদীস বিশারদগণ এ সংকলনটির উচ্ছসিত প্রশংসা করেন। এ প্রসঙ্গে মুহাম্মদ ইবনে মাখলাদ রহঃ বলেন, “হাদীস বিশারদগণ বিনা দ্বিধায় এই গ্রন্থটি গ্রহণ করেন যেমন তারা কুরআনকে গ্রহণ করেন। “ আবূ সাঈদ আল আরাবী রহঃ বলেন, “যে ব্যক্তি কুরআন ও এই গ্রন্থ ছাড়া আর কিছু জানেন না, তিনিও একজন বড় আলিম বলে গণ্য হতে পারেন। “

পৃথিবীর প্রায় শতাধিক ভাষায় এই মশহুর হাদীস গ্রন্থটি অনূদিত হয়েছে। তাছাড়া সংকলিত কোন হাদীসে ত্রুটি পরিলক্ষিত হরলে তাও তিনি সুষ্পষ্টভাবে উল্লেখ করেছেন। হাদীস সংকলনের ইতিহাসে তিনিই প্রথম ব্যক্তি যিনি হাদিসের বিস্তারিত টিকা লিখেন। এছাড়াও এর আরোও বৈশিষ্ট্য রয়েছে যা আজও পর্যন্ত এর জনপ্রিয়তা কমাতে পারেনি হাদীস শাস্ত্রে।

আরও দেখুনঃ আল বিদায়া ওয়ান নিহায়া ১০ম খন্ড

নিচে আবু দাঊদ শরীফ ৪র্থ খন্ড pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আবু দাউদ শরীফ ৪র্থ খন্ড pdf ডাউনলোড

মূল লেখকঃ ইমাম আবু দাউদ (রহ)
অনুবাদঃ অধ্যক্ষ মুহাম্মদ ইয়াকুব শরীফ
প্রথম প্রকাশঃ ১৯৯৭
সর্বশেষ প্রকাশঃ ২০০৬
বইয়ের ধরণঃ হাদীস গ্রন্থ
সাইজঃ ১৬.০ MB
প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group