আমাদের সংস্কৃতি বিচার্য বিষয় চ্যালেঞ্জসমূহ pdf বই ডাউনলোড। সংস্কৃতি সম্পর্কে আলোচনা করার পূর্বে সংস্কৃতির সংজ্ঞা নির্ধারণ করা প্রয়োজন। সংস্কৃতি কি গোত্রগত, বা জাতিগত, না ধর্মগত, নাকি ভৌগলিক অবস্থানগত এরকম নানা প্রশ্নের উদয় হতে পারে।

এ সমস্ত প্রশ্নের একটি যথাযথ ব্যাখ্যা প্রদানের জন্য এবং একটি দেশের সাংস্কৃটি নীতিমালা চিহিৃত করার জন্য ১৯৮২ সালে মেক্সিকো শহরে ইউনেস্কো একটি সম্মেলনের আয়োজন করে। উক্ত সম্মেলনে সংস্কৃতির ব্যাখ্যা সুত্রে বলা হয় যে সংস্কৃতি মানুষকে নিজের সম্পর্কে চিন্তা করার ক্ষমতা প্রদান করে।

আরও দেখুনঃ জাতীয়তাবাদ ও আন্তর্জাতিকতাবাদ pdf বই ডাউনলোড

সংস্কৃতির মাধ্যমেই মানুষ নিজকে প্রকার করে, আত্মসচেতন হয়, নিজের অসম্পূর্ণতা সম্পর্কে রোধ জন্মে, নিজের কর্মকান্ড সম্পর্কে প্রশ্ন করতে শেখে এবং অনবরত নিজের সীমা অতিক্রম করে দক্ষতা অর্জন করে।সংস্কৃতি একটি জাতির পরিচিতির মৌলিক উপাদান। এর মাধ্যমে কোন জাতির জাতিসত্তা আলাদারূপে পরিস্ফুট হয়।

কোন জাতির স্বকীয়তা, জাতীয়তা, সামাজিক এবং ধর্মীয় মূল্যবোধ তার সংস্কৃতি নির্ধারণ করে। তেমনি সংস্কৃতিতে বিজাতীয় আগ্রাসন একটি জাতিকে ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছিয়ে দেয়। জাতির উন্নয়নে শিখা আমদানি করা যায় বটে কিন্তু সংস্কৃতি আমদানি করলে জাতিসত্তা হুমকির সম্মুখী হতে বাধ্য।

আরও দেখুনঃ আসমানি আদালত pdf বই ডাউনলোড

আজকের স্যাটেলাইটের যুগে কোন জাতিকে পঙ্গু করে দেয়ার জন্য, তার অর্থনীতি, রাজনীতি এবং ধর্মীয় মূল্যবোধে বিলোপ সাধনের জন্য সাংস্কৃতিক আগ্রাসনই যথেষ্ঠ। সাম্রাজ্যবাদীদের হস্ত প্রসারণের জন্য আজ আর ব্যবসাকে পুজি করবার প্রয়োজন পড়ে না, নিজের ঘরে বসে সাংস্কৃতিকে আগ্রাসনের কালো থাকা বিস্তারই যথেষ্ঠ।

এবং স্যাটেলাইট মিডিয়া একাজটি অনেক সহজ করে দিয়েছে। তবে নিজেদের সাংস্কৃতিক ভিত মজবুত এবং উন্নত হলে, নিজেদের সংস্কৃতি এবং ধর্মীয় মূল্যবোধে জাতিকে জাগ্রত করতে পারলে আগ্রাসনের মোকাবিলা করা খুব কঠিন কাজ নয়্ অবশ্য ঘরের শত্রু বিভীষণ। মীর জাফরদের সহযোগিতায়ই স্বাধীনতার সুর্য অস্তমিত হয়। সংস্কৃতির ক্ষেত্রে তাই মীর জাফরদের অপতৎপরতার প্রতি সতর্ক দৃষ্টি রাখা প্রয়োজন।

আরও দেখুনঃ আমি কেনো মুসলমান pdf বই ডাউনলোড

নিচে আমাদের সংস্কৃতি বিচার্য বিষয় চ্যালেঞ্জসমূহ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আমাদের সংস্কৃতি বিচার্য বিষয় চ্যালেঞ্জসমূহ pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ বা.ই.ই
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক       
বইয়ের সাইজঃ 3.40 MB
প্রকাশ সালঃ ২০২১ ইং
বইয়ের লেখকঃ মোঃ জয়নুল আবেদীন মজুমদার 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group