আল্লাহর রাসূল কিভাবে নামায পড়তেন pdf বই ডাউনলোড। রসূলুল্লাহ সা. কিভাবে অযু করতেন? রসূলুল্লাহ সা. বেশিরভাই নতুন অযু করে নামায পড়তেন। তবে কখনো কখনো এক অুতে একাধিক ওয়াক্ত পড়তেন। একবার অযু করতে তারঁ এক মুদ্দ ( প্রায় কিলোগ্রাম) বা তার একটু কম-বেশি পরিমাণ পানি ব্যয় হতো।

অযু করার সময় তিনি অযুর অংশগুলোতে ভালোবাসে পানি ব্যবহার করতেন। তবে তিনি পানি অপচয় করতেন না, খুবই কম পানি ব্যবহার করতেন। উম্মতকেও পানি অপচয় করতে নিষেধ করেছেন।

আরও দেখুনঃ আল কুরআনের ভাষা pdf বই ডাউনলোড

তিনি বলেছেন: আমার উম্মতের মধ্যে কিছু লোক অযু করতে গিয়ে পানি অপচয় করবে অথচ এটা শয়তানের কুমন্ত্রণা প্রসূত কাজ। তিনি আরো বলেছেন অযু করার সময় ওলহান নামের এক শয়তান এসে অধিক পানি ব্যয়। করার জন্যে অসঅসা দিতে থাকে। তোমরা তার দ্বারা প্রতারিত হয়োনা। সাআদ ইবনে আবি ওয়াক্কাস র, একবার অযু করছিলেন।

রাসূল সাঃ যেভাবে নামায পড়েছেন ঠিক সেই ভাবেই আমাদের নামায আদায় করতে হবে। 

এমন সময় রসূল সা. তারঁ নিটক দিয়ে পথ অতিক্রম করছিলেন। তিনি তাকেঁ বললেন সা’আদ! পানি অপচয় করোনা। সা’আদ জিজ্ঞাসা করলেন হে আল্লাহ রসূল ! পানিতেও কি অপচয় আছে? তিনি বলেন; হ্যাঁ তুমি যদি কোনো প্রবহমান নদীর কূলে বসেও অযু করো, সেখানেও অপচয় আছে। তুমি সর্বাবস্থায় অপচয় থেকে আত্মরক্ষা করো। (মুসনাদে আহমদ)।

আরও দেখুনঃ আরব জাতি ইসলামের পূর্বে পরে pdf বই ডাউনলোড

সহীহ সুত্রে প্রমাণ পাওয়া যায়, রসূলুল্লাহ সা. অজুর অংগসমূহ কখনো একবার দুয়েছেন, কখনো দুবার, কখনো তিনবার। এমনও প্রমান পাওয়া যায়, একই অযুতে তিনি কোনো অংঘ একবার, কোনো অংগ দুবর এবং কোনো অংগ তিনবার ধুয়েছেন। তিনি কখনো এক আজঁলা পানি নিয়ে তা দিয়েই কুল্লিও করেছেন এবং নাকেও দিয়েছেন। আবার কখনো দুতিন আজঁলা দিয়ে এ দুটো কাজ করেছেন।

কখনো এক আজঁলা পানির অর্ধেক দিয়ে কুল্লি করতেন তখন সম্ভবত এ দুটো কাজ আলাদা আলাদা করতেন, কিংবা একত্রে করতেন। তবে বুখারী ও মুসলিমে আবদুল্লাহ ইবনে যায়েদের বর্ণনায় পাওয়া যায়, রাসূল সা. এক আজঁলা পানি নিয়ে তা দিয়েই কুল্লি করেছেন, নাকেও দিয়েছেন। এবং এমনটি তিনবার করেছেন। তবে আরেকটি হাদিস থেকে জানা যায়, এ দুটো কাজ তিনি আজঁলা পানি নিয়ে করেছেন। কুল্লি করা এবং নাকে পানি দেয়ার পদ্ধতি সম্পর্কে এ হাদিসটিই অধিকতর সহীহ।

আরও দেখুনঃ আরজ আলী সমীপে pdf বই ডাউনলোড

নিচে  আল্লাহর রাসূল কিভাবে নামায পড়তেন  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আল্লাহর রাসূল কিভাবে নামায পড়তেন pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বর্ণালি বুক সেন্টার 
বইয়ের ধরণঃ সালাত বিষয়ক 
বইয়ের সাইজঃ 5.97 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ আল্লামা হাফিয ইবনুল কায়্যিম               
অনুবাদঃ আবদুস শহীদ নাসিম
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group