আল কুরআনের ভাষা pdf বই ডাউনলোড। পার্থিব লাভ কিংবা আগ্রহ যেটাই হোকনা কেন মাতৃভাষার বাইরেও আমরা অনেক ভাষা শিখে থাকি। তবে এর মধ্যে আরবী ভাষা শিক্ষার্থী খুব বেশি নয় যেহেতু আমরা এটা শিক্ষা করার লাভ সম্পর্কে অবগত নই।  অথবা তেমনভাবে চিন্তা করে দেখিনি। সেক্ষেত্রে আসুন আমরা প্রথমেই দেখি আরবী ভাষা শিখলে আমাদের কি ধরণের উপকার হতে পারে।

প্রথমটা: অবশ্যই কুরআনকে বুঝতে পারা। মহান আল্লাহ কুরআনে যেখানে আরবী ভাষার উল্লেখ করেছেন সেখানে আরবী ভাষার মর্যাদা বর্ণনা করেননি। বরং মূলত এটা বুঝিয়েছেন যে তোমাদের জানা আরবী ভাষায় নাযিল করেছি যাতে তোমরা বুঝতে পারো।

আরও দেখুনঃ আরব জাতি ইসলামের পূর্বে পরে pdf বই ডাউনলোড

তিনি বলেন, আমি একে করেছি কোরআন, আরবী ভাষায়, যাতে তোমরা বোঝ। (৪৩-৩) । অন্যান্য কিতাবগুলোও স্ব স্ব নাবীর মাতৃভাষার নাযিল হয়েছে। ভাষাটা এখানে মুখ্য নয়। মূল্য হল বার্তা বা সংবাদ যা মহান আল্লাহ তার বান্দাদের বোঝাতে চান। আরবীকে এজন্যই কুরআনের ভাষা হিসেবে নির্বাচন করা হয়েছে যেন আরববাসীরা তা বুঝতে পারেন। মহান আল্লাহ বলেন।

পৃথীবির সবচেয়ে সহজ ভাষা হচ্ছে আরবী ভাষা।

এমনি ভাবে আমি আপনার প্রতি আরবী ভাষায় কোরআন আযিল করেছি, যাতে আপনি মক্কা ও তার আশ পাশের লোকদের সতর্ক করেন। (৪২-৭)। তাহলে প্রশ্ন আসে যে অনারবরা যাদের ভাষা আরবী নয় তারা কিভাবে বুঝতে! উত্তর খুব সহজ তাদেরকে এটা শিখতে হবে। আর যেহেতু এই কাজটা পৃথিবীর অধিকাংশ মানুষকেই করতে হবে।

আরও দেখুনঃ আধুনিক আরবি ব্যাকরণ pdf বই ডাউনলোড

এজন্য মহান আল্লাহ এর শিক্ষাকে সহজ করেছেন। তিনি বারংবার কুরআনে উল্লেখ করেন, আমি কোরআনকে সহজ করে দিয়েছি বোঝার জন্যে। (৫৪:১৭) । দ্বিতীয়ত, আরবী জানলে কুরআনের আয়াত বা হাদিস মুখস্ত করা অনেক সহজ হয়ে যায়। উদাহরণ স্বরূপ আমরা ক্বদরে নিন্মোক্ত আয়াত তিনটি লক্ষ্য করি, প্রথম আয়াতে আমরা দেখছি লাইলাতিল ক্বাদরি পরের আয়াতগুলো লাইলাতুল ক্বাদরি।

যারা আরবী জানেন না তারা মনে রাখেন এভাবে যে প্রথম লাইলাতিল ও পরের দুটিতে লাইলাতুল। এমনভিাবে কুরআনে আপনি দেখবেন কোথাও মুমিনুন আবার কোথাও মুমিনুল আবার কোথাও মুমিনিন। সাধারণভাবে মুখস্ত রাখা অনেক কষ্টসাধ্য কিন্তু আরবী জানা থাকলে বাক্যের গঠনই আপনাকে বলে দেবে কোথায় কি হবে।

আরও দেখুনঃ আদর্শ ছাত্রজীবন pdf বই ডাউনলোড

নিচে আল কুরআনের ভাষা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আল কুরআনের ভাষা pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ র‌্যাকস পাবলিকেশন 
বইয়ের ধরণঃ কুরআন বিষয়ক 
বইয়ের সাইজঃ 5.99 MB
প্রকাশ সালঃ ২০১৬ ইং
বইয়ের লেখকঃ এস এম নাহিদ হাসান              
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group