আল ফিকহুল আকবর pdf বই ডাউনলোড। এহইয়াউস সুনান ও ইসলামী আকীদা গ্রন্থদ্বয়ে আকীদা ও সুন্নাত বিষয়ক বিভিন্ন প্রসঙ্গে ইমাম আবূ হানীফা রাহিমাহুল্লাহুর বক্তব্য উদ্ভৃ করে উল্লেখ করেছি যে, আমাদের সমাজের অনেকে তারঁ অনুসারী হওয়া সত্ত্বেও এ সকল বিষয়ে তারঁ মতের সাথে সাংঘর্ষিক মত পোষণ করেন। এ সকল বক্তব্য অনেক পাঠকের দৃষ্টি আকর্ষণ করেছে।

অনেকে ঈমান, আকীদা, সুন্নাত,বিদআত ইত্যাদি বিষয়ে ইমাম আবূ হানিফা ও তারঁ ছাত্রদের মত জানতে আগ্রহ প্রকাশ করেছেন। কেউ কেউ বলেছেন, আমরা তো ফিকহী বিষয়ে হানাফী, আকীদায় আশআরী বা মাতুরিদী ও তরীকায় কাদিরী, চিশতী বা নকশবন্দী।

আরও দেখুনঃ আল ফিকহুল আকবার pdf বই ডাউনলোড

আমরা কি ফিকহ, আকীদা ও তরীকা সকল বিষয়ে হানাফী হতে পারি না? ইমাম আবূ হানীফার কি কোনো আকীদা ও তরীকা ছিল না? থাকলে তা কি ছিল? প্রকৃতপক্ষে ইমাম আবূ হানীফা রাহ আকীদাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। আমরা দেখব যে, তিনি ফিকহ বিষয়ে কোনো গ্রন্থ রচনা না করলেও আকীদা বিষয়ে কয়েকটি পুস্তিকা রচনা করেছেন আকীদা বিষয়ক জ্ঞানকে শ্রেষ্ঠ ফিকহ বা আল-ফিকহুল আকবার বলে আখ্যায়িত করেছেন ।

ইমাম আবু হানীফা রহঃ রচিত।

এবং ফিকহী বিষয়ে ইজতিহাদ ও মতভেদের অনুমতি দিয়েছেন কিন্তু আকীদা বিষয়ে ইজতিহাদ ও মতভেদ নিষেধ করেছেন। ইমাম আযমের রাহঃ- রচনাবলীর মধ্যে আকীদা বিষয়ক ৫ টি পুস্তিকা প্রসিদ্ধ । তন্মধ্যে আল-ফিকহুল আকবার পুস্তিকাটির দুটি ভাষ্য একটি আল-ফিকহুল আকবার এবং অন্যটি আল-ফিকহুল আবসাত নামে প্রসিদ্ধ। কোনো কোনো গবেষক দ্বিতীয় পুস্তিকাটি, অর্থাৎ আল-ফিকহুল আবসাত নামে পরিচিত পুস্তিকাটিই মূল আল-ফিকহুল আকবার বলে মত প্রকাশ করেছেন।

আরও দেখুনঃ মোহাম্মাদ তোয়াহা আকবর ভাইয়ের স্ট্যাটাস pdf বই 

ইমাম আবূ হানীফার রচনাবলী পরিচ্ছেদে আমরা দেখব যে, সনদ ও মতনে প্রথম পুস্তিকাটিও আল-ফিকহুল আকবার হিসেবে প্রমাণিত। দ্বিতীয় পর্ব আল-ফিকহুল আকবার গ্রন্থের অনুবাদ ও ব্যাখ্যা। তাবিয়ী যুগের আলিমগণ পরবর্তী যুগের মত অধ্যায় বিন্যস্ত গ্রন্থ রচনা করেন নি। তারাঁ তাদেঁর বক্তব্যগুলো অনেকটা অবিন্যস্তভাবে সংকলন করেছেন।

অথবা তারাঁ মুখে বলেছেন এবং ছাত্ররা তা লিখেছে। এজন্য আল-ফিকহুল আকবার পুস্তিকাটির আলোচনা করা হয়েছে এজন্য এর আলোচ্য বিষয়কে বিষয়ভিত্তিক পরিচ্ছেদে বিভক্ত করা কঠিন। বিন্যাসের সুবিধার জন্য আমি আল-ফিকহুল আকবার গ্রন্থের বক্তব্যের ধারাবাহিকতা ঠিক রেখে অনুবাদ ও ব্যাখ্যাকে পাচঁটি পরিচ্ছেদে ভাগ করেছি। প্রত্যেক পরিচ্ছেদে ইমাম আযমের বক্তব্যের ধারাবাহিকতায় আলোচ্য বিষয় ব্যাখ্যা করেছি।

আরও দেখুনঃ সঠিক আকীদা ও পরিপন্থী pdf বই ডাউনলোড

নিচে আল ফিকহুল আকবর  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

আল ফিকহুল আকবর pdf বই  ডাউনলোড

বইয়ের প্রকাশকঃ আস সুন্নাহ পাবলিকেশন্স 
বইয়ের ধরণঃ  ইসলামিক বিষয়ক বই 
বইয়ের সাইজঃ 16.1 MB 
প্রকাশ সালঃ ২০১৪
বইয়ের লেখকঃ ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর 
অনুবাদঃ  

 

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

Join Our Facebook Group

যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয়। আর ওয়েবসাইটটি আপনার উপকারে কাজে আসলে আপনি একটি শেয়ার করে দিন। শেয়ার করুন সওয়াবের আশায়, কারণ আপনি ভালো কাজে এবং ভালো উদ্দেশ্যে শেয়ার করছেন। আর প্রত্যেক ভালো কাজের বিনিময় আল্লাহ আপনাকে দিবেন।….!!