আল ফিকহুল আকবার

আল ফিকহুল আকবার pdf বই ডাউনলোড। ইমাম আবূ হানীফা আল নুমান ইবন ছাবিত ইবন যূতী হি. ৮০/৭০০ খ্রী. কুফায় জন্মগ্রহর করেন। তারঁ দাদা যূতী ছিলেন ফারিসের অধিবাসী। তিনি ছিলেন অগ্নি উপাসক। ৩৬ হিজরীতে তিনি ইসলাম গ্রহন করেন এবং স্ত্রীকে নিয়ে হিজরত করে মক্কার পথে দেশ ত্যাগ করেন। কুফায় পৌঁছে তিনি হযরত আলী রাদিআল্লাহু আনহুর সান্নিধ্য লাভ করেন এবং এখানেই তিনি স্থায়ীভাবে বসবাস করার সিদ্ধান্ত নেন।

তিনি কাপড়ের ব্যবসা দ্বারা জীবিকা নির্বাহের ব্যবস্থা করেন। একবার নওরোজরে সময় তিনি কিছু ফালুদা হযরত আলী রাঃ- কে উপহার দিলে তিনি তাকে জিজ্ঞাসা করেন; এ কি জিনিস? তিনি বলেন নওরোজের ফালূদা।

আরও দেখুনঃ সুন্নাত বিদআতের পরিচয় pdf বই ডাউনলোড 

হযরত আলী রাঃ বলেন; আমাদের এখানে প্রতিদিন নওরোজ । ৪০ হিজরীতে যূতীর এক পুত্র জন্মগ্রহন করে। নাম রাখেন ছাবিত বরকতের জন্য তাকেঁ হযরত আলী রাঃ-এর কাছে নিয়ে এলে তিনি শিশুর মাথায় হাত বুলিয়ে দোয়া করে দেন। শিশু ধীরে ধীরে বড় হতে থাকে।

কিন্তু বেশী দিন যেতে না যেতেই তারঁ পিতা মারা যান। মায়ের স্নেহে লালিত পালিত ছাবিত পিতার প্রাচুর্য সুখেই দিনাতিপাত করতে থাকেন।তার ৪০ বছর বয়সে ৮০ হিজরীতে তার ঘরে এক পুত্র সন্তান জন্ম গ্রহন করে। জনক জননী আদর করে নাম রাখেন নু মান । ইনিই বিশ্ব বিখ্যাত ইমাম আবূ হানীফা।

আরও দেখুনঃ আহলে সুন্নতের আকিদা শিখি pdf বই ডাউনলোড

এসময় উমাইয়্যা শাসক আবদুল মালিক ইবন মারওয়অন মুসলিম জাহানের শাসনর্তা ছিলেন। হাজ্জাজ ইবন ইউসুফ ইরাকের গভর্ণর ছিলেন। তখন পৃথীবীতে অনেক সাহাবী জীবিত ছিলেন। তিনি শৈশবে নিজগৃহে শিক্ষা লাভ করেন। তারপর কুফার মসজিদে আরবী ব্যাকরণ, কবিতা, সাহিত্য, তর্কশাস্ত্র ইত্যাদি শিখেন।

তিনি কালাম শাস্ত্রে বুৎপত্তি লাভ করেন এবং অন্যদের সঙ্গে বিতর্কে অবতীর্ন হতেন। এ সময় খারেজিয়া, শিয়া মুবজিয়া কাদারিয়া জাবারিয়া মুতাযিলা প্রভৃতি ফিরকার আবির্ভাব ঘটেছিল। রাজনৈতিক দিক দিয়ে উমাইয়্যা শাসনের অবসান ও আব্বাসীয় শাসনের সূচনা হয়।

আরও দেখুনঃ আকীদাতুত্ব ত্বহাবী pdf বই ডাউনলোড

নিচে আল ফিকহুল আকবার pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আল ফিকহুল আকবার pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ ইফাবা
বইয়ের ধরণঃ ইসলামের মৌলিক বিশ্বাস
বইয়ের সাইজঃ 5.67 MB
প্রকাশ সালঃ ২০০২ ইং 
বইয়ের লেখকঃ ইমাম আবু হানীফা রহ.
অনুবাদঃ ড. মুহাম্মদ মুস্তাফিজুর রহমান 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group