আল বিদায়া ওয়ান নিহায়া ২য় খন্ড

হিয্কীল আঃ এর বিবরণ

আল বিদায়া ওয়ান নিহায়া ২য় খন্ড পিডিএফ ডাউনলোড। পবিত্র কালামে পাক এ আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ “তুমি কি তাদেরকে দেখনি যারা মৃত্যু-ভয়ে হাজারে হাজারে তাদের আবাস ভূমি ত্যাগ করেছিল? তারপর আল্লাহ তাদেরকে বলেছিলেন, ‘তোমাদের মৃত্যু হোক’। তারপর আল্লাহ তাদেরকে জীবিত করেছিলেন। নিশ্চয়ই আল্লাহ মানুষের প্রতি অনগ্রহশীল; কিন্তু অধিকাংশ লোক কৃতজ্ঞতা প্রকাশ করে না। ( সূরা বাকারাঃ২৪৩)

মুহাম্মদ ইব্ন ইসহাক ওহাব মুনাব্বিহ সূত্রে বর্ণনা করেছেনঃ ইউশার মৃত্যুর পর কালিব ইবন ইউফান্না বনী ইসরাইলদের নেতা হন এবং তাঁর ইন্তিকালের পর হিয্কীল ইবন ইউবী বনী ইসরাইলের পরিচালনার দায়িত্বভার গ্রহণ করেন। এই হিয্কীল ইবনুল আজুজ তথা বৃদ্ধার পুত্ররূপে পরিচিত, যার দোয়ায় আল্লাহ সে সব মৃত লোকদেরকে জীবিত করে দিয়েছিলেন। যাদের ঘটনা পূর্বোক্ত আয়াতে উল্লেখিত হয়েছে।

আল বিদায়া ওয়ান নিহায়া ২য় খন্ড pdf

ইবনে ইসহাক বলেন, এসব লোক মহামারীর ভয়ৈ ঘর-বাড়ি ছেড়ে পালিয়ে যায় এবং এক প্রান্তরে উপনীত হয়। আল্লাহ বলেন, তোমাদের মৃত্যূ হোক। ফলে তারা সকলেই তথায় মারা যায়। অবশ্য তাদের লাশগুলো হিংস্র জন্তুর কবল থেকে রক্ষা করার জন্য বেষ্টনীর ব্যবস্থা করা হয়। এভাবে সুদীর্ঘকাল অতিক্রান্ত হয়।

আরও দেখুনঃ ইসলাহী খুতুবাত ২য় খন্ড

একদা হযরত হিয্কীল তাদের নিকট দিয়ে অতিক্রম করছিলেন। তিনি থমকে দাঁড়ান ও চিন্তা করতে থাকেন। এ সময় একটি গায়েবী আওয়াজের মাধ্যমে তাকে জিজ্ঞেস করা হয়, আল্ল এ মৃত লোকগুলোকে তোমার সম্মুখে জীবিত করে দেন। তা কি তুমি চাও?

প্রতিটি বইয়ের ঘটনা ও ইতিহাসগুলি সহজ সরল বাংলা ভাষায় রচিত হয়েছে বিধায় ইসলামের ইতিহাস নিয়ে এই বইটি এখনো সবার সেরা বই গুলির একটি।

আরও দেখুনঃ  নফসের গোলামী ও মুক্তির পথ কি?

এই বইটি তে Interactive Link সংযোজন করা হয়েছে। আল বিদায়া বইটি ইসলামের ইতিহাস নিয়ে সর্বমোট ১০ খন্ডের একটি পুস্তক। যা ইসলামের ইতিহাস জানার জন্য খুবই উপযোগী এবং বিশ্বস্ত একটি বই। এই গ্রন্থটি ইসলামিক ফাউন্ডেশনের অধীনে ২০০০ সালে প্রকাশ হয়েছিল, এখনো পর্যন্ত বইটির জনপ্রিয়তা কমেনি।

নিচে আল বিদায়া ওয়ান নিহায়া ২য় খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আল বিদায়া ওয়ান নিহায়া ২য় খন্ড pdf ডাউনলোড

প্রথম প্রকাশঃ ২০০১ সাল
সর্বশেষ প্রকাশঃ ২০০৭ সাল
বইয়ের ধরণঃ ইসলামের পূর্বের ও বর্তমান ইতিহাস
সাইজঃ 26.1 MB

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্য হলেঃ

Join Our Facebook Group