আল বিদায়া ওয়ান নিহায়া ৫ম খন্ড

আল বিদায়া ওয়ান নিহায়া ৫ম খন্ড পিডিএফ ডাউনলোড। হিজরী নবম সাল। রজব মাস- তাবুক অভিযান। আল্লাহ তায়ালা ইরশাদ করেন- “ হে মুমিনগণ! মুশরিকরা তো অপবিত্র; সুতরাং এ বছরের পর তারা যেন মসজিদুল হারামের ধারে কাছে না আসে। আর তোমরা যদি দারিদ্র্যের আশংকা করো, তবে জেনে রেখ। আল্লাহ ইচ্ছা করলে তাঁর অনুগ্রহে তোমাদেরকে অভাব মুক্ত করতে পারেন। আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়। যাদের (আসমানী) কিতাব দেওয়া হয়েছে, তাদের মধ্যে যারা আল্লাহর প্রতি ঈমান আনে না, আর পরকালেও না, এবং আল্লাহ ও তাঁর রাসূল যা হারাম করেছেন তা হারাম সাব্যস্ত করে না। এবং সত্য দ্বীন অনুসরণ করেনা, তাদের সাথে যুদ্ধ করতে থাকবে, যে পর্যন্ত না তারা নতি স্বীকার করে নিজেদের হাতে জিযিয়া দেয়”- (৯:২৭-২৮)

ইবনে আব্বাস রাযিঃ ও মুজাহিদ, ইকরামা, সাঈদ ইবন জুবায়র, কাতাদা, যাহ্হাক রহঃ প্রমুখ থেকে বর্ণিত আছে, আল্লাহ পাক যখন হজ্জ ইত্যাদির উদ্দেশ্যে মসজিদুল হারামের নিকটবর্তী হওয়া থেকে মুশরিকদের বারণ করার নির্দেশ দিলেন। তখন কুরায়শরা সংকিত হয়ে বলল, ব্যবসা কেন্দ্রসমূহ এবং হজ্জ মওসূমের বিপনন সুবিধাদি আমাদের হাত ছাড়া হয়ে যাবে এবং এসব ক্ষেত্র থেকে আমরা যা উপার্জন করতাম, তা বন্ধ হয়ে যাবে।

আরও দেখুনঃ বুখারী শরীফ ৫ম খন্ড

আল্লাহ তায়ালা তাদের ঐ সব সুবিধাদির বিনিময়ে আহলৈ কিতাবদের সাথে জিহাদে অবতীর্ণ হওয়অর নির্দেশ দিলেন। এবং তাদের ইসলাম গ্রহণ অথবা নতি স্বীকার করে জিযিয়া কর প্রদানে স্বীকৃত না হওয়া পর্যন্ত জিহাদ করে যাওয়ার নির্দেশ দিলেন।

আল বিদায়া ওয়ান নিহায়া ৫ম খন্ড বইটি তে Interactive Link সংযোজন করা হয়েছে। আল বিদায়া বইটি ইসলামের ইতিহাস নিয়ে সর্বমোট ১৪ খন্ডের একটি পুস্তক।

বইয়ের সামান্য সূচীপত্রঃ

০১ হজ্জ উপলক্ষে নবী করীম সাঃ এর মক্কার উদ্দেশ্যে মদীনা ত্যাগের বিবরণ
০২ নবী করীম সাঃ কুরবানী প্রসঙ্গ
০৩ দশ তারিখের যুহর সালাতের স্থান প্রসংঙ্গে
০৪ মিনায় নবী করীম সাঃ এর ভাষণ
০৫ মক্কা হতে প্রত্যাবর্তণ প্রসঙ্গে

যা ইসলামের ইতিহাস জানার জন্য খুবই উপযোগী এবং বিশ্বস্ত একটি বই। বইটি ইসলামিক ফাউন্ডেশনের অধীনে ২০০০ সালে প্রকাশ হয়েছিল, এখনো পর্যন্ত বইটির জনপ্রিয়তা কমেনি।

আরও দেখুনঃ আল বিদায়া ওয়ান নিহায়া ৪র্থ খন্ড পিডিএফ ডাউনলোড

প্রতিটি বইয়ের ঘটনা ও ইতিহাসগুলি সহজ সরল বাংলা ভাষায় রচিত হয়েছে বিধায় ইসলামের ইতিহাস নিয়ে এই বইটি এখনো সবার সেরা বই গুলির একটি। বইটি আলেম সমাজের সবার নিকট খুবই জনপ্রিয় হওয়ার কারণে তাদের সবার কাছেই এই বই পাওয়া যায়।

নিচে আল বিদায়া ওয়ান নিহায়া ৫ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আল বিদায়া ওয়ান নিহায়া ৫ম খন্ড পিডিএফ ডাউনলোড

মূল লেখকঃ আবুল ফিদা হাফিজ ইব্ন কাসীর আদ-দামেশ্কী (র.)
প্রথম প্রকাশঃ ২০০৪ সাল
সর্বশেষ প্রকাশঃ 
বইয়ের ধরণঃ ইসলামের পূর্বের ও বর্তমান ইতিহাস
সাইজঃ 42.7 MB
প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন

Join Our Facebook Group

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group