আল বিদায়া ওয়ান নিহায়া ৮ম খন্ড

আল বিদায়া ওয়ান নিহায়া ৮ম খন্ড pdf ডাউনলোড। হযরত আলী রাযিঃ এর মহান চরিত্র, ওয়াজ ও নসীহত, যুগান্তকারী রায়, ভাষণ এবং হৃদয়গ্রাহী ও জ্ঞানগর্ভ উক্তিঃ আবদুল ওয়ারিছ আবূ আমর ইবন আ’লা এর পিতা থেকে বর্ণনা করেছেন যে, তিনি বলেছেন, একদিন হযরত আলী রাযিঃ জনগণের উদ্দেশ্যে বক্তৃতা দিতে গিয়ে বলেন,

হে লোক সকল! ঐ আল্লাহর শপথ করে বলতেছি, যিনি ব্যতীত কোন ইলাহ নেই! এই বস্তটি ছাড়া আলী তোমাদের সম্পদের কম-বেশী অন্য কিছুর জন্য অভিযুক্ত হয়নি। আমার উপর দোষারোপ করা হয়েছে শুধু এটির জন্য। এ কথা বলে তিনি তাঁর জামার আস্তিন থেকে একটি শিশি বের করলেন। তাতে ছিল খুশবু। তিনি বলেন, এক গোত্রপতি আমাকে উপহার দিয়েছেন। বর্ণনাকারী বলেন, এরপর হযরত আলী রাষ্ট্রীয় কোষাগার বায়তুলমালের নিকট আসেন এবং বলেন, ‘লও’। তারপর তিনি নিম্নের পঙক্তিটি আবৃত্তি করেন।

“ধন্য জীবন তার, সফলকাম সে, যার আছে একটি ঝুড়ি। তা থেকে প্রতিদিন মাত্র একটি করে খেজুর সে খাদ্যরূপে গ্রহণ করে। অপর বর্ণনায় এসেছে যে, প্রতিদিন মাত্র একবার তা গ্রহণ করে। অপর বর্ণনায় আছে যে, সৌভাগ্য তার জন্যে যার আছে একটি ঝুড়ি…”

আলী রাযিঃ এর মেহমানদারীতে রাসূল সাঃ এর উপদেশ

হারমালা ইবন আবদুল্লাহ ইন আবী রাযীন গাফিকী রহঃ থেকে বর্ণনা করেন যে, তিনি বলেছেন, একদিন কুরবানীর ঈদের দিন আমরা হযরত আলী রাযিঃ এর বাড়িতে উপস্থিত হলাম। তিনি আমাদের অতিথিয়েতার জন্য নিয়ে এলেন তাঁর ঘরে থাকা ঝোল।

আরও দেখুনঃ সুনানে নাসায়ী শরীফ ৩য় খন্ড 

আমরা বললাম, আল্লাহ আপনার মঙ্গল করুন। আপনি যদি ঐ হাঁসটি আমাদের জন্য নিয়ে আসতেন। তাহলে ভালো হত। কারণ এখন আল্লাহ তায়ালা তো মুসলমানদের অনেক ধন-সম্পদের মালিক বানিয়েছেন। তখন হযরত আলী রাযিঃ বললেন, ‘হে রাযিনের পুত্র! আমি রাসূল সাঃ থেকে বলতে শুনেছি! তিনি বলেছেন, খলীফার জন্য আল্লাহর মাল থেকে অর্থাৎ বায়তুল মাল থেকে অর্থাৎ বায়তুলমাল থেকে মাত্র দু’পাত্র খাবার নেয়াই বৈধ। একপাত্র খাবার তিনি পরিবার-পরিজন নিয়ে খাবেন। এবং একপাত্র অন্য লোকদের খাওয়াবেন।

আল বিদায়া বইটি তে Interactive Link সংযোজন করা হয়েছে। আল বিদায়া বইটি ইসলামের ইতিহাস নিয়ে সর্বমোট ১৪ খন্ডের একটি পুস্তক। যা ইসলামের ইতিহাস জানার জন্য খুবই উপযোগী এবং বিশ্বস্ত একটি বই। বইটি ইসলামিক ফাউন্ডেশনের অধীনে ২০০০ সালে প্রকাশ হয়েছিল, এখনো পর্যন্ত বইটির জনপ্রিয়তা কমেনি।

আরও দেখুনঃ আল বিদায়া ওয়ান নিহায়া ৭ম খন্ড পিডিএফ ডাউনলোড

প্রতিটি বইয়ের ঘটনা ও ইতিহাসগুলি সহজ সরল বাংলা ভাষায় রচিত হয়েছে বিধায় ইসলামের ইতিহাস নিয়ে এই বইটি এখনো সবার সেরা বই গুলির একটি। বইটি আলেম সমাজের সবার নিকট খুবই জনপ্রিয় হওয়ার কারণে তাদের সবার কাছেই এই বই পাওয়া যায়।

নিচে আল বিদায়া ওয়ান নিহায়া ৮ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আল বিদায়া ওয়ান নিহায়া ৮ম খন্ড

মূল লেখকঃ আবুল ফিদা হাফিজ ইব্ন কাসীর আদ-দামেশ্কী (র.)
প্রথম প্রকাশঃ ২০০৭ইং
সর্বশেষ প্রকাশঃ 
বইয়ের ধরণঃ ইসলামের পূর্বের ও বর্তমান ইতিহাস
সাইজঃ 35.2 MB
প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group