আশরাফুল হিদায়া ৯ম খন্ড

আশরাফুল হিদায়া ৯ম খন্ড pdf বই ডাউনলোড। ফিকহে হানাফীতে হিদায়া গ্রন্থখানির গুরুত্ব অপরিসীম। এ গুরুত্বের বিবেচনায় গ্রন্থখানি শত শতহ বছর ধরে প্রাতিষ্ঠানিক পাঠ্যসূচীর অন্তর্ভুক্ত হয়ে আছে এবং সোয়া আটশ’ বছরের অধিককাল যাবৎ এটি ফিকহ শাস্ত্রের অতি গুরুত্বপূর্ণ গ্রন্থ হিসেবে সারা বিশ্বে পঠিত হয়ে আসছে। পৃথিবীর প্রায় সকল সমৃদ্ধ ভাষায় এর অনুবাদ ও ভাষ্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। খোদ আরবী ভাষায় গ্রন্থখানির ভাষ্য প্রণীত হয়েছে সবচেয়ে বেশী। প্রায় অর্ধ শতকের মতো!

আরও দেখুনঃ বুখারী শরীফ ৯ম খন্ড pdf বই

বাংলাভাষায় ইতঃপূর্বে বিভিন্ন প্রকাশনা থেকে এর আংশিক অনুবাদ এবং ভাষ্যগ্রন্থ প্রকাশিত হলেও আনন্দের কথা যে, একটি পূর্ণাঙ্গ অনুবাদ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ থেকেও প্রকাশিত হয়েছে কিছুদিন পূর্বে। অবশ্য শুধু অনুবাদের সাহায্যে হিদায়ার মত গ্রন্থ ভালোভাবে বোঝা বেশ কষ্টসাধ্য ব্যাপার।

আরও দেখুনঃ শব্দার্থে কুরআনুল মাজীদ ৯ম খন্ড

তাই এর একখানা নির্ভরযোগ্য ও পূর্ণাঙ্গ বাংলা ভাষ্যগ্রন্থের প্রয়োজন তীব্রভাবে অনুভূত হচ্ছিল দীর্ধদিন থেকে। যা এখনো পর্যন্ত পূরণ হয়নি। উর্দু ভাষাও আইনুল হিদায়া নামে এর একখানা সংক্ষিপ্ত কিন্তু পূনাঙ্গ এবং “আশরাফুল হিদায়া“ নামে একখানা সবিশদ অপূর্ণাঙ্গ ভাষ্যগ্রন্থ প্রকাশিত হয়ে বেশ সমাদৃত হয়েছে।

ইসলামিয়া কুতুবখানার স্বত্বধিকারী আলহাজ মাওলানা মোহাম্মদ মোস্তফা সাহেব একজন উচুমানের ও সাহসী হৃদয়ের মানুষ। তিনি বিশাল সাহস নিয়ে হিদায়ার এখখানা পূর্নাঙ্গ ভাষ্যগ্রন্থ প্রস্তুত করা ও প্রকাশ করার লক্ষ্যে উর্দু ভাষ্যগ্রন্থ আশরাফুল হিদায়ার অনুবাদ প্রকাশ করার ইচ্ছা করেন এবং মরহুম হযরত মাওলানা ইসহাক ফরিদী (র.)-এর তত্ত্ববধান ও সম্পাদনায় উর্দু আশরাফুল হিদায়া’র অনুবাদ প্রকাশের কাজে হাত দেন।

আরও দেখুনঃ আশরাফুল হিদায়া ৬ষ্ঠ খন্ড pdf বই

নিচে আশরাফুল হিদায়া ৯ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আশরাফুল হিদায়া ৯ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিয়া কুতুবখানা
বইয়ের ধরণঃ মাসআলা, আমল ও দলীল
বইয়ের সাইজঃ 18.8 MB
প্রকাশ সালঃ 
বইয়ের লেখকঃ বুরহানউদ্দিন হাসান আলী ইবনে আবূ বকর আল ফারগানানী আলমুরগীনানী রহঃ
অনুবাদঃ মুফতি আবু বকর কাসেমী গং
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group